আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

সিলেটে সুবিধা বঞ্চিতদের সেহরি দিবে ফুড ব্যাংকিং, সহযোগিতার প্রত্যাশা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৪-১৯ ১৮:০৩:৩৭

এনামুল কবীর :: অসহায় ও সুবিধাবঞ্চিত মানুষের মধ্যে সেহরি বিতরণে প্রস্তুতি শুরু করেছে সিলেটের ফুড ব্যাংকিং দল। সামাজিক যোগাযোগ মাধ্যমে তারা একটা ইভেন্ট খোলা হয়েছে এবং তাতে সচেতন নাগরিকবৃন্দ বেশ সাঁড়াও দিচ্ছেন। আয়োজকদের সাথে আলাপকালে জানা যায়,  মহিলাদের সাঁড়ায় তারা রীতিমতো মুগ্ধ।

শুধু সিলেট মহানগরীই নয়, বাংলাদেশের যেকোন শহর বা নগরে সুবিধাবঞ্চিত মানুষের ছড়াছড়ি এবং তা বারো মাস। সিলেট নগরীর কদমতলী, কুমারগাঁও বাস ষ্টেশন ও রেলওয়ে ষ্টেশনে সুবিধা বঞ্চিত প্রচুর মানুষ পাওয়া যায়।

তাদের মধ্যে যেমন আছেন বয়স্করা, তেমিন আছেন নারী এবং শিশু-কিশোররাও। আছেন প্রতিবন্ধী মানুষ বা পাগল। পবিত্র রমজানে তাদের জীবন আরো কঠিন হয়ে পড়ে। কেউ ইফতারের পর আর খাবার জোটাতে পারেন না। একগ্লাস পানিতেই সারেন সেহরি খাওয়া।

এমন অসহায় মানুষের পাশে দাঁড়াতে প্রস্তুত সিলেটের ফুড-ব্যাংকিং টিম। তারা অবশ্য শুধু রমজানই নয়, বছরের বিভিন্ন সময়ে অসহায় বা সুবিধা বঞ্চিত মানুষদের মুখে আহার জুগিয়ে থাকেন। গত রমজানে ইফতার বিতরণের মধ্যেই তাদের কাজ সীমিত ছিল। 

এবার সারামাসে একদিন ইফতার বিতরণ করা হবে। তবে রমজানের প্রতিটি রাত ১টার পর থেকে তারা গুরুত্বপূর্ণ স্থানগুলোতে সেহরি সরবরাহের লক্ষ্যে কাজ শুরু করে দিয়েছেন।

এ প্রসঙ্গে ফুড ব্যাংকিং টিমের ফাউন্ডার মাহবুব খান কানুন বলেন, ইতিমধ্যে আমরা কাজ শুরু করেছি।

প্রতিদিন মোট কতজন মানুষের মধ্যে সেহরি বিতরণ করা হতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ফুড ব্যাংকিং টিমের সদস্যরা প্রতিদিন ২৫ থেকে ৩০ জন মানুষকে সেহরি করাতে সক্ষম। তবে সচেতন মানুষের সহযোগিতা পেলে সংখ্যাটি আরো বাড়তে পারে।

তিনি জানান, নিজেদের টাকায় খাবার সংগ্রহের পাশাপাশি বিয়ে-বৌভাত বা কাঙালিভোজে বেঁচে যাওয়া খাবার সংগ্রহ ও প্যাকেটজাত করে তারা নিরন্ন মানুষের হাতে তুলে দেন।

এছাড়াও সিলেটের  চিত্তশীল ব্যক্তিদের অনেকেই তাদেরকে ফোন করে কেউকেউ নগদ টাকা আর কেউকেউ খাবার প্রদান করে থাকেন।

এ ব্যাপারে পুরুষদের তুলনায় মহিলারাই বেশী আগ্রহী বা সহযোগি বলেও জানালেন তিনি। বলেন, গত বছর প্রায় প্রতিদিনই নগরীর বিভিন্ন স্থান থেকে মহিলারা ফোন করে আমাদের টাকা-পয়সা বা খাবার-দাবার দিয়েছেন। পুরুষরাও দিয়েছেন তবে মহিলাদের সংখ্যাই বেশী।
এবারো তেমন প্রত্যাশা ব্যাক্ত করেছেন মাহবুব খান কানন।

তিনি আগ্রহীদের ০১৭৪৬৮১৬৯৯০, ০১৭৬৮৩২৩৮৮২ (বিকাশ), ০১৭৪৭৫৫১৮৮৩, ০১৭৬৫৮৮৫৬২৭ নম্বরে যোগাযোগ করার অনুরোধ জানান।

সিলেটভিউ২৪ডটকম/ ১৯ এপ্রিল ২০১৯/এক


@

শেয়ার করুন

আপনার মতামত দিন