আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

ফেঞ্চুগঞ্জে গাছকাটা নিয়ে কতো কাণ্ড!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৪-১৯ ১৯:৩২:৪৯

ফেঞ্চুগঞ্জ প্রতিনিধি :: সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলার ঘিলাছড়া ইউনিয়নের বাজারের পাশে সরকারি খাস খতিয়ানভুক্ত জায়গা থেকে ৩২টি গাছকাটা নিয়ে নানা ঘটনা ঘটে চলেছে। এ বিষয়টিকে কেন্দ্র করে উপজেলার সদ্য নির্বাচিত মহিলা ভাইস চেয়ারম্যান সেলিনা ইয়াসমিন ও উপজেলার সহকারী কমিশনার (ভূমি) সঞ্চিতা কর্মকারের একটি ফোনালাপের রেকর্ড ঘুরে বেড়াচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যমে। গাছকাটার বিষয়টি নিয়ে ১০ দিনের মধ্যে অভিযুক্তের ব্যাখ্যা চেয়েছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। তবে সে সময় পেরোনোর আগেই হয়ে গেছে মামলা।

জানা গেছে, গত ১২ এপ্রিল উপজেলার ঘিলাছড়ার ষুধিষ্টিপুর গ্রামের ফয়সল আহমদ লিটন সরকারি খাস খতিয়ানভুক্ত জায়গা থেকে ওই ৩২টি গাছ কেটে নেন। বিষয়টি প্রশাসনের দৃষ্টিগোচর হওয়ার পর ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) আহাদ আলী একটি সরেজমিন প্রতিবেদন দেন। প্রতিবেদনে গাছগুলোর আনুমানিক মূল্য ৮৫ হাজার টাকা বলে উল্লেখ করা হয়।

তবে স্থানীয় পর্যায়ে খোঁজ নিয়ে জানা গেছে, ওই এলাকার ‘উত্তরণ যুব সমিতি’ প্রায় দেড় বছর আগে তৎকালীন ইউএনও এবং সমাজসেবা অফিসের অনুমতি নিয়ে ওই গাছগুলো রোপণ করে। তবে গাছগুলো কাটার সময় প্রশাসনের অনুমতি নেয়নি তারা।

ওই সরেজমিন প্রতিবেদন পাওয়ার পরে এ বিষয়ে আইনগত ব্যবস্থা গ্রহণের দিকে হাঁটে প্রশাসন। তবে তার আগেই একই গ্রামের বাসিন্দা এবং সদ্য নির্বাচিত মহিলা ভাইস চেয়ারম্যান সেলিনা ইয়াসমিন গাছকাটার বিষয়টি নিয়ে ফোনে কথা বলেন সহকারী কমিশনার (ভূমি) সঞ্চিতা কর্মকারের সাথে।

পরে সেলিনা ইয়াসমিন ও সঞ্চিতা কর্মকারের মধ্যকার ফোনালাপের একটি রেকর্ড ফাঁস হয়ে যায়। ওই ফোনালাপের একটি অডিও ক্লিপ সিলেটভিউ২৪ডটকম’র এ প্রতিবেদকের কাছেও এসে পৌঁছে।

ফোনালাপে শোনা যায়, সেলিনা ইয়াসমিন গাছকাটার বিষয়টি ‘ছোট আকারে’ শেষ করার অনুরোধ জানান। তখন সঞ্চিতা কর্মকর্তার গাছকাটার বিষয়ে আইন কি বলে, তা ব্যাখ্যা করেন। কথাবার্তার একপর্যায়ে সেলিনা ইয়াসমিন সহকারী কমিশনারের নাম ধরে ডাকলে তিনি নিজের পরিচয় উল্লেখ করে নাম ধরে না ডাকার অনুরোধ জানান।

গাছকাটার বিষয়ে করার কিছু নেই বলে উল্লেখ করেন সহকারী কমিশনার সঞ্চিতা কর্মকার। তখন মহিলা ভাইস চেয়ারম্যান সেলিনা ইয়াসমিন প্রশ্ন করেন, ‘উপজেলায় তো এর চাইতে বড় অপরাধ হচ্ছে, শুধু এ ব্যাপারে আপনারা এতো কঠিন কেন?’

গাছকাটার বিষয়ে গত বুধবার সঞ্চিতা কর্মকার বাদী হয়ে ফয়সল আহমদ লিটনকে আসামি করে মামলা দায়ের করেছেন বলে সিলেটভিউকে জানিয়েছেন ফেঞ্চুগঞ্জ থানার ওসি আবুল বাশার মো. বদরুজ্জামান।

এ বিষয়ে আজ শুক্রবার সন্ধ্যায় মহিলা ভাইস চেয়ারম্যান সেলিনা ইয়াসমিন সিলেটভিউকে বলেন, ‘আমি কথা বলার সময় সঞ্চিতা ম্যাডামই বলতে যাচ্ছিলাম, তবে কথা শেষ করার আগেই প্রতিবাদ শুরু করেন তিনি।’

তিনি প্রশ্ন তুলে বলেন, ‘উপজেলায় আরো অনেক অপরাধ হচ্ছে, বালু তুলে বিক্রি করা হচ্ছে, কেউ কিছু বলছে না। কিন্তু গাছ কাটা নিয়ে এতো মাথাব্যথা কেন? গাছ কাটার ব্যাখা দিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা আয়শা হক ১০ দিনের সময় দেন। কিন্তু ৮ দিনের মাথায়ই মামলা হয়ে গেল। তাহলে কেন সময় দেয়ার মানে কি?’

যে ফোনালাপ ফাঁস হয়েছে, তা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সঞ্চিতা কর্মকার ফাঁস করেছেন, এমন অভিযোগ তুলেন সেলিনা ইয়াসমিন বলেন, ‘প্রশাসনের একজন কর্মকর্তা হয়ে বিনা অনুমতিতে তিনি কিভাবে ফোনালাপের রেকর্ড ফাঁস করলেন। আমি এতে ব্যথিত হয়েছি।’

এ বিষয়ে কথা বলতে ফেঞ্চুগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সঞ্চিতা কর্মকারকে ফোন দেয়া হলে তিনি কল রিসিভ করেননি।

এছাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আয়শা হককেও ফোন দেয়া হয়। তবে তিনিও কল রিসিভ করেননি।

সিলেটভিউ২৪ডটকম/১৯ এপ্রিল ২০১৯/এফইউ/আরআই-কে

@

শেয়ার করুন

আপনার মতামত দিন