আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

সিলেটজুড়ে আইপিএল জুয়ার মহোৎসব!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৪-২০ ০০:২৪:৩৯

এনামুল কবীর :: ভারতের বিভিন্ন ক্রিকেট মাঠ মাতাচ্ছেন ওয়ার্নার, গেইল বিরাট কোহলিরা, আর সিলেট মহানগরী মাতাচ্ছে জুয়াড়ীরা। শুধু সিলেট মহানগরীই নয়, বিভাগের বিভিন্ন উপজেলা সদরেও সমানতালেই তা চলছে। চলছে গ্রামে-গঞ্জেও।

এমনকি স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও চালিয়ে যাচ্ছে আইপিএল জুয়া। তবে, পর্যাপ্ত প্রমাণের অভাবে প্রশাসন কিছুই করতে পারছেনা।

কোথায় চলছে প্রশ্ন না করে বরং প্রশ্নটা হতে পারে কোথায় চলছেনা? নগরীর প্রাণকেন্দ্র হিসাবে পরিচিত জিন্দাবাজার, বন্দরবাজার, আম্বরখানা, চৌহাট্টা, মিরাবাজার, উপশহর এলাকায় কিছুটা রাখঢাক করে চলছে এই জুয়া।

এক্ষেত্রে জুয়াড়ীদের প্রধান ভরসা মোবাইল ফোন ও সামাজিক যোগাযোগ মাধ্যম। শিক্ষিত তরুণ-তরুণীরা মোবাইলেই উইকেট, রান, ছক্কা ও জয়-পরাজয় নিয়ে বাজি ধরছে হাজার হাজার টাকার। সর্বনিম্ন ৩শ’ টাকা থেকে শুরু করে ৫/৬ হাজার টাকা পর্যন্ত বাজি ধরা হচ্ছে এবং যথারীতি টাকাও পরিশোধ হচ্ছে। মোটমুটি মধ্যবিত্ত বা উচ্চবিত্ত শ্রেণীর ছেলেমেয়েরা এমন জুয়ায় প্রতিদিন মেতে উঠেছে।

জিন্দাবাজার এলাকার ব্যবসায়ী হাসান আহমেদ (৩২) এমনই এক জুয়াড়ী। শুকরিয়া মার্কেটে তার কাপড়ের দোকান। জুয়া নিয়ে এ প্রতিবেদকের সাথে আলাপকালে হাসতে হাসতে বললেন, প্রায় প্রতিটি মার্কেটে চলছে আইপিএল জুয়া। তবে ধরার উপায় নেই। খেলা দেখতে দেখতেই চলছে। ধরবেন কি করে?

হাসতে হাসতে স্বীকার করলেন, তিনি নিজেও একজন আইপিএল জুয়াড়ী। এবার তার পোয়াবারো। মাঝে মাঝে হারছেন। তবে বেশীর ভাগই জিতছেন।

এছাড়াও নগরীর শেখঘাট, কাজিরবাজার, বাগবাড়ি, মদীনা মার্কেট, দর্শনদেউড়ী, কদমতলী, টিলাগড়ের বিভিন্ন স্বস্তা হোটেলে রোজ বসছে জুয়া।

মাঠে খেলোয়াড়রা যখন একটি উইকেট বা একটি রানের জন্য ঘাম ঝরাচ্ছেন, তখন উপমহাদেশজুড়ে জুয়াড়ীদের পকেট ভারী হচ্ছে বা খালিই হচ্ছে। কেউকেউ হারছেনতো হারছেনই। সিলেট আর তার ব্যতিক্রম হবে কেন?

কাজিরবাজার এলাকার রেস্টুরেন্ট ব্যবসায়ী জামাল হোসেন বলেন, প্রায়ই হারছি। এইবার ভাগ্যটাই...!

সিলেট নগরী ছাড়াও আশপাশের উপজেলা সদরগুলোতেও আইপিএল জুয়া চলছে খুব জোরেসুরে। বিশেষ করে সিলেটের গোলাপগঞ্জ-বিয়ানীবাজার-জৈন্তাপুর-বিশ্বনাথ ও সুনামগঞ্জের ছাতক-জগন্নাথপুরের হোটেল রেঁস্তোগুলোতে প্রায় প্রকাশ্যেই চলছে আইপিএল জুয়া ও টাকার লেনদেন। তবে এক্ষেত্রে সবচেয়ে এগিয়ে সিলেট সদর উপজেলা।

এই উপজেলার পরিস্থিতি বলতে গিয়ে সাংবাদিক ইদ্রিস আলী বলেন, ভাই উপজেলার কোথায় আইপিএল জুয়া চলছেনা বলতে পারেন? প্রায় সবস্থানেই চলছে।

তিনি বলেন, সাধারণ মানুষ ছাড়াও কলেজ বিশ্ববিদ্যালয়তো বটে, এই জুয়ায় মেতেছে স্কুলের শিক্ষার্থীরাও।

সিলেটভিউ২৪ডটকম/২০ এপ্রিল ২০১৯/এক

@

শেয়ার করুন

আপনার মতামত দিন