আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

প্রস্তুত সিলেটসহ দেশের মুসলিম সমাজ, রবিবার পবিত্র শব-ই-বরাত

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৪-২০ ১৬:৪৪:১৯

ইদ্রিছ আলী :: প্রস্তুত দেশের ধর্মপ্রাণ মুসলমান নাগরিকবৃন্দ। রবিবার দিবাগত রাতে তারা পালন করবেন ইসলামের অন্যতম মহিমান্বিত রাত পবিত্র শবই-বরাত। মাংস-শিরনীসহ নানা মুখরোচক খাবার তৈরিতে ব্যস্ততা এখন প্রায় সব পরিবারে।

এই রাতে প্রায় সবাই নফল নামাজ, কোরআন তেলওয়াত ও মোনাজাত করেন। পরদিন অনেক মুসলিম নারী ও পরুষ রোজা রাখেন।

রবিবার সূর্যাস্তের পরপরই শুরু হবে শব-ই-বরাতের আবহ। মসজিদগুলো ভরে যাবে মুসল্লিতে। ইমাম সাহেবগণ শুরু করবেন বিশেষ বয়ান। মুসল্লিরা নামাজ আদায় করবেন। এছাড়াও বাবা-মাসহ আত্মীয়দের কবর জিয়ারতও শব-ই-বরাতের অন্যতম বৈশিষ্ট্য।

হযরত শাহজালাল (র.)হযরত শাহপরান (র.) ও গাজী বোরহান উদ্দিন (র.) মাজারসহ ধোয়া-মোছার কাজ শেষ হয়েছে। আলোকসজ্জা করা হবে মসজিদ, মাজার, খানকাসহ ধর্মীয় প্রতিষ্ঠানে। 

পবিত্র শব-ই-বরাত মুসলামানদের কাছে লাইলাতুল বরাত নামেও পরিচিত। আরবি শব্দ লাইলা অর্থ রাত। ফার্সি শব্দ শব অর্থও রাত। আর বরাত অর্থ ভাগ্য।

শাবান মাসের ১৪ তারিখের এ রাতকে নাজাতের রাত হিসেবে অবহিত করেন ইসলামী চিন্তাবিদরা। এ রাতে সৃষ্টিকর্তার কাছে পাপ থেকে মুক্তি কামনা করে সবাই বিশেষ মোনাজাত ও ইবাদতে মশগুল থাকেন। 

শব-ই-বরাত প্রসঙ্গে জালালাবাদ থানার মইয়ারচর মাদরাসায়ে তৈয়বিয়া তাহেরিয়া হেলিমিয়া-সুন্নিয়ার অধ্যক্ষ, মওলানা জালালুদ্দিন আল কাদরী বলেন, পবিত্র শব-ই-বরাতের বাস্তবতা ও প্রয়োজনীয়তা কোরআন শরিফ ও হাদিসের আলোকে প্রমাণিত। বান্দার ত্রুটি-বিচ্যুতি ক্ষমা করার জন্য কিছু নির্দিষ্ট দিন ও রাত আল্লাহ তায়ালা দান করেছেন। দিনের মধ্যে ঈদ-উল-ফিতর, ঈদে মিলাদুন্নবী (দ.), আশুরার দিন, আরাফার দিন, জুম'আর দিন। রাতের মধ্যে শব-ই-কদর, শব-ই-মিরাজ, শবে বরাত ও  দুই ঈদের রাত।  মূলতঃ এই দিবস ও রজনী আমাদের প্রাণের চেয়েও প্রিয় নবী (স.)-কে দেওয়া আল্লাহর বিশেষ উপহার। এসব উপহারের মর্যাদা যথাযথভাবে কাজে লাগিয়ে গুনাহ থেকে মুক্ত হয়ে আল্লাহর নৈকট্য হাসিলের সৌভাগ্য অর্জন করাই সবার লক্ষ্য হওয়া উচিৎ।
সিলেটভিউ২৪ডটকম/ ২০ এপ্রিল ২০১৯/ইএ/এক

@

শেয়ার করুন

আপনার মতামত দিন