আজ রবিবার, ৩১ মে ২০২০ ইং

সাস্ট টেক ফেস্ট: প্রোগ্রামিংয়ে বুয়েট, হ্যাকাথনে শাবি চ্যাম্পিয়ন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৪-২০ ২২:২৩:৩১

শাবি প্রতিনিধি :: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত প্রযুক্তিপ্রেমীদের সবচেয়ে বড় প্রতিযোগিতার প্রোগামিংয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে বাংলাদেশ প্রকৌশল বিশ^বিদ্যালয় (বুয়েট)। অন্যদিকে হ্যাকাথন ও প্রোজেক্ট শোকেসিংয়ে চ্যাম্পিয়ন হয়েছে শাবি। প্রোগ্রামিং, হ্যাকাথন (সফটওয়্যার), প্রজেক্ট শোকেসিং, রোবোফাইট ও মেজ সলভার এই পাঁচটি প্রতিযোগিতায় দেশের ৫৬টি বিশ^বিদ্যালয়ের অন্তত ১২০০ প্রতিযোগী অংশ নেন।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের সিএসই, ইইই ও সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগ যৌথভাবে এই ফেস্টের আয়োজন করে।

শনিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর নির্বাহী পরিচালক পার্থপ্রতীম দেব। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন প্রোগ্রামের আহবায়ক অধ্যাপক ড. এম জহিরুল ইসলাম। এছাড়া বিশেষ অতিথি হিসেবে অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, স্কুল অব এপ্লায়েড সায়েন্সেস এন্ড টেকনোলজির ডিন অধ্যাপক ড. মুকিদ মোহাম্মদ মোকাদ্দেস, এলআইসিটি এর প্রজেক্ট ডিরেক্টর মো. রেজাউল করিম উপস্থিত ছিলেন।

প্রোগ্রামিংয়ে জয়ী যারা: প্রোগ্রামিং এ চ্যাম্পিয়ন হয় বুয়েট নাইটমেয়ার নামের একটি দল। শাবির দল ‘লিটল ফিঙ্গার ইজ নট ডেড’ প্রথম রানারআপ হয়। দ্বিতীয় রানারআপ হয় বুয়েটের ‘বাপ্রবি অপরাহ্ন’। এছাড়া চতুর্থ স্থান অর্জন করে শাবির ‘সাস্ট ফেমাসিয়াস’। পঞ্চম ও ৬ষ্ঠ স্থান যথাক্রমে বুয়েটের ও ঢাবির দুটি দল লাভ করে।

হ্যাকাথনে জয়ী যারা: চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে শাবির ‘টিম নৃক’, মেট্রোপলিটন ইউনিভার্সিটির ‘এমইউ ইডুজেন’ প্রথম রানারআপ ও শাবির ‘সাস্ট টেক এক্সপো’ দ্বিতীয় রানারআপ হয়। সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজের ‘ক্রেজি গেমার’ চতুর্থ, বুয়েটের ‘প্যারালাক্স’ পঞ্চম ও শাবির ‘সাস্ট টেক’ ষষ্ঠ স্থান অর্জন করে ৩৬ ঘন্টার এ প্রতিযোগীতায়।

প্রোজেক্ট শোকেসিংয়ে চ্যাম্পিয়ন হয় শাবির ‘সাস্ট এ টিম’। এই প্রতিযোগিতায় রানার্সআপ হওয়ার গৌরব অর্জন করে ইসলামী ইউনিভার্সিটি, কুষ্টিয়া এর ‘ভ্যারিয়েবল ৬’।

রোবোফাইটে চ্যাম্পিয়ন হয় মিলিটারি ইন্সটিটিউট অব সায়েন্স এন্ড টেকনোলজি এর ‘এক্সপায়ার্ড কনক্লুশন’। এই প্রতিযোগিতায় রানার্সআপ হয় শাবির ‘সাস্ট রোবো সাপিয়েন্স’।

মেজ সলভার এ চ্যাম্পিয়ন হয় প্রাইম এশিয়া ইউনিভার্সিটির ‘ম্যাপল রোবোটিক্স’ ও রানার্সআপ হয় শাবির ‘টাইটান এক্স-১’। পরে বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন অতিথিরা। সমাপনী বক্তব্যে অনুষ্ঠানের ইতি টানেন আহবায়ক অধ্যাপক ড. এম জহিরুল ইসলাম।

সিলেটভিউ২৪ডটকম/২০ এপ্রিল ২০১৯/ মেক/আরআই-কে

@

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক সিলেট খবর

  •   জিয়ার শাহাদাতবার্ষিকীতেও এক হতে পারেনি সিলেট জেলা বিএনপি
  •   জকিগঞ্জ উপজেলা ছাত্রলীগের সভাপতি করোনায় আক্রান্ত
  •   গোলাপগঞ্জ-বিয়ানীবাজারের করোনা আক্রান্তদের খোঁজ নিলেন নাহিদ
  •   বালাগঞ্জের মসজিদে বরাদ্ধকৃত সরকারি অনুদান বিতরণ উদ্বোধন
  •   বেসিক ট্রেড স্কীল ডেভেলপমেন্ট ফোরাম মৌলভীবাজারের কমিটি গঠন
  •   জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকীতে দক্ষিণ সুরমা বিএনপির দোয়া মাহফিল
  •   করোনা প্রতিরোধে উত্তর কাজীটুলায় হোমিওপ্যাথিক ওষুধ বিতরণ
  •   বিশ্বনাথে করোনায় আক্রান্ত আরও ৮ পুলিশ
  •   সিলেটে একদিনে করোনা শনাক্ত ৭৪ জনের
  •   জকিগঞ্জে জনপ্রতিনিধি ও একই পরিবারের নয়জনসহ করোনা পজেটিভ ১৪