আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

বদলে যাচ্ছে সিলেটের মানিক পীর কবরস্থান

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৪-২১ ০০:০৩:৩১

জ্যেষ্ঠ প্রতিবেদক :: সিলেট নগরীর নয়াসড়ক থেকে কুমারপাড়া এলাকার মধ্যবর্তী স্থানে হযরত মানিক পীর (রহ.) এর মাজারের অবস্থান। তার মাজারকে ঘিরে এ স্থান মানিক পীর কবরস্থান নামে পরিচিত। সিলেট মহানগরীর মধ্যে এটি অন্যতম বৃহৎ কবরস্থান। সিলেট সিটি করপোরেশনের (সিসিক) মালিকানায় থাকা এই কবরস্থানে এখন সংস্কার কাজ চলছে।

সিসিক সূত্রে জানা যায়, মানিক পীর কবরস্থানে সিলেটের অনেক খ্যাতিমান ব্যক্তি ছাড়াও সাধারণ মানুষের কবরস্থান রয়েছে। সবসময়ই এ কবরস্থানে মানুষের ভিড় থাকে। এজন্য পবিত্র এ স্থানটিকে সংস্কার করার উদ্যোগ গ্রহণ করা হয়। সংস্কারের আওতায় কবরস্থান পরিষ্কার-পরিচ্ছন্ন করা, হেলে পড়া গাছ কর্তন ও ছাটাই, রঙ করে সৌন্দর্যবর্ধন প্রভৃতি কাজ করা হচ্ছে। এছাড়া কবরস্থানে মাটিভরাট, মরদেহ গোসলখানা সংস্কার ও আধুনিকায়ন করা হচ্ছে।

ইতিমধ্যেই মানিক পীর কবরস্থানের চারপাশের দেয়ালে রঙ করা হয়েছে। কোরআন ও হাদিসের বাণীও লিখা হয়েছে দেয়ালে। টিলার উপরস্থ মানিক পীর (রহ.) এর মাজারে ওঠার সিঁড়িগুলোও রঙ করা হয়েছে।

এ বিষয়ে সিটি মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, মানিক পীর কবরস্থানের পেছনের কিছু অংশ অনেকেই অবৈধভাবে দখলে নিয়েছিল, সেগুলো উচ্ছেদ করা হয়েছে। অবৈধভাবে কেউ যাতে কবরস্থানের জায়গা দখল করতে না পারে সে ব্যবস্থা করা হবে। কবরস্থানে জায়গা সম্প্রসারিত করা হবে যাতে করে মৃতদেহ কবর দেওয়ার সময় কোন বেগ পোহাতে না হয়।

তিনি আরো বলেন, মৃতদেহ গোসলের জন্য মহিলাদের গোসলখানা ও পুরুষদের গোসলখানা আলাদাভাবে তৈরী করা হবে। আগামীতে মৃতদেহ সংরক্ষণের জন্য অত্যাধুনিক মরচুয়ারিও স্থাপন করা হবে।

সিলেটভিউ২৪ডটকম/২১ এপ্রিল ২০১৯/আরআই-কে

@

শেয়ার করুন

আপনার মতামত দিন