Sylhet View 24 PRINT

পবিত্র শবে বরাতে ইবাদত-বন্দেগিতে মশগুল সিলেটবাসী

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৪-২১ ২১:৪৬:৫৩

সিলেটভিউ ডেস্ক :: শবে বরাত, ধর্মপ্রাণ মুসলমানদের জন্য ভাগ্য নির্ধারণের পবিত্র  রজনী। ইসলাম ধর্মে গুরুত্বপূর্ণ চারটি রাতের অন্যতম শবে বরাত। এই রাতে পরম করুণাময় আল্লাহ তাঁর বান্দার জন্য খুলে দেন রহমত আর দয়ার ভাণ্ডার। এই ভাগ্য রজনী জানান দেয় পবিত্র রমজান মাসের আগমনী বার্তা। এক মাস সিয়াম সাধনার আগে শবে বরাত উপলক্ষে নফল রোজা ও নফল নামাজের মধ্য দিয়ে মূলত মুসল্লিরা রমজানের প্রস্তুতি নেওয়ার সুযোগ পান।

সিলেটের ধর্মপ্রাণ মুসল্লিরা ইবাদত-বন্দেগিতে মহিমান্বিত এই রাত পার করছেন। সিলেটের প্রতিটি মসজিদ, কবরস্থান ও মাজারে মুসল্লিদের ভীড় লক্ষ্য করা গেছে। পবিত্র কোরআন শরিফ তিলাওয়াত, জিকির-আসকার আর নফল নামাজ আদায়ের মধ্য দিয়ে বান্দাদের ভাগ্য নির্ধারণের মহিমান্বিত রাত পবিত্র শবে বরাত অতিবাহিত করছেন তারা।

আলেমরা জানান, ১৪ শাবান সূর্যাস্ত থেকে পরের দিন সুবেহ সাদিক পর্যন্ত বান্দার ব্যক্তিগত ইবাদত-বন্দেগি ও জিকির আসকার আল্লাহর কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। আর তাই সন্ধ্যার পর থেকেই মসজিদে মসজিদে দেখা গেছে ধর্মপ্রাণ মুসল্লিদের।

হযরত শাহজালাল (র.) দরগাহ মসজিদে আসা এক মুসল্লি বলেন, ‘আল্লাহকে ডাকব, জিকির করব- যেন আল্লাহ আমার গুনাহ মাফ করেন এবং আমাকে সত্য ও সুন্দর পথে চলার তৌফিক দান করেন।’

সিলেট নগরীর মানিকপীর কবরস্থানে আসা এ মুসল্লি জানালেন, স্বজনদের রুহের মাগফিরাত কামনা করে কবরস্থানে দোয়া করতে এসেছেন তিনি।

পবিত্র শবে বরাতের এই রাতে পরম করুণাময় আল্লাহ খুলে রাখেন তাঁর দয়ার ভাণ্ডার। আর তাই সুখ-সমৃদ্ধি কামনা এবং নিজের গুনাহ মাফ করিয়ে নিতে আল্লাহ রহমত প্রার্থনা করেন বান্দারা।

সিলেটভিউ২৪ডটকম/২১ এপ্রিল ২০১৯/ইআ/পিডি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.