আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

শতভাগ বিদ্যুতায়নের আওতায় আসছে গোয়াইনঘাট

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৪-২৬ ২০:৪৪:০৭

এম.এ মতিন, গোয়াইনঘাট :: সিলেট পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর আওতাধীন গোয়াইনঘাট উপজেলার প্রায় ৪৮ হাজার পরিবারে এখন বিদ্যুতের আলো জ্বলছে। আসন্ন পবিত্র রমজান মাসেও বিদ্যুতের নিরবিচ্ছিন্ন সরবরাহ রাখতে পদক্ষেপ নিচ্ছে পল্লী বিদ্যুৎ সমিতি-২। গোয়াইনঘাট উপজেলাকে শতভাগ বিদ্যুতায়নের আওতায় আনার প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন স্থানীয় সংসদ সদস্য।

জানা যায়, প্রায় দুই যুগ আগেও সিলেটের সীমান্তবর্তী উপজেলা গোয়াইনঘাটবাসীর কাছে বিদ্যুৎ ছিল কল্পনা। সিলেট শহর কিংবা রাজধানী ঢাকা থেকে অনেকেই বাড়ি ফিরে বিদ্যুতের ব্যাপারে আলোচনা করতেন। সাধারণ মানুষ বিদ্যুতের সুবিধাসমূহ শুনে অনেকটা অবাকই হতেন। সে সময় এ উপজেলাবাসী কেরোসিনের সাহায্যে পিঁদিম, হারিকেন ও বড় ধরনের কোন অনুষ্ঠানে পাম্প লাইট জ্বালিয়ে যাবতীয় কার্যক্রম সম্পাদন করতেন। ১৯৯৮ সালে সিলেট-৪ আসনের তৎকালীন সাংসদ ইমরান আহমদ এ আসনের সাধারণ মানুষের বিদ্যুতের স্বপ্ন বাস্তবে রূপান্তর করতে কাজ শুরু করেন। তার প্রচেষ্টায় সিলেট পল্লী বিদ্যুৎ সমিতি-২ প্রতিষ্ঠিত হয়।

সিলেটের জৈন্তাপুর উপজেলায় সিলেট-তামাবিল মহাসড়কের সন্নিকটে দরবস্ত এলাকায় পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর প্রশাসনিক ভবনসহ প্রয়োজনীয় কার্যাদি সম্পাদন করা হয়। এরই ধারাবাহিকতায় গোয়াইনঘাট উপজেলায় পর্যায়ক্রমে ৪৭ হাজার ৮শ’ট পরিবারে বিদ্যুৎ সংযোগ প্রদান করা হয়েছে। এছাড়া প্রায় ৭ হাজার পরিবারে বিদ্যুৎ সরবরাহের লক্ষ্যে লাইন নির্মাণসহ যাবতীয় কার্যক্রম সম্পাদন করা হয়েছে। বর্তমানে ১ হাজার ২৮০ কিলোমিটার বিদ্যুৎ লাইনে এ বিদ্যুৎ সুবিধা চলমান রয়েছে। আরো নতুন প্রায় ৭শ’ কিলোমিটার বিদ্যুৎ লাইনের কার্যক্রম শেষ হয়েছে। উপজেলার প্রতিটি ইউনিয়নের হাওর-বাওরের গ্রামসহ প্রত্যন্ত অঞ্চলে এখন জ্বলছে পল্লী বিদ্যুতের আলো।

গোয়াইনঘাট উপজেলা সদরে সিলেট পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর একটি আঞ্চলিক অফিস রয়েছে। এছাড়া সালুটিকর বাজারে একটি অভিযোগ কেন্দ্র স্থাপিত হয়েছে অনেক আগ থেকেই। অপর দিকে রুস্তমপুর ইউনিয়নের হাদারপার বাজারে সিলেট পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর একটি অস্থায়ী ক্যাম্প রয়েছে। বর্তমানে গোয়াইনঘাট উপজেলা সদর থেকে পশ্চিম জাফলং, রুস্তমপুর ইউনিয়নসহ বেশ কয়টি ইউনিয়নের বিদ্যুতের বিষয়টি খেয়াল রাখা হয়। এক্ষেত্রে রুস্তমপুর ইউনিয়নের হাদারপার বাজারে পল্লী বিদ্যুৎ সমিতির-২ এর একটি অভিযোগ কেন্দ্র স্থাপনের জন্য স্থানীয়রা দাবি জানিয়ে আসছেন। রুস্তমপুর ইউনিয়নের আয়তন ও জনসংখ্যা অতিরিক্ত হওয়ায় গোয়াইনঘাট পল্লী বিদ্যুতের আঞ্চলিক অফিস থেকে বিদ্যুৎ লাইন চেক করা কঠিন হয়ে পড়েছে বলে তাদের দাবি।

গোয়াইনঘাট আঞ্চলিক অফিসের ইনচার্জ ও জুনিয়র ইঞ্জিনিয়ার মো. সিদ্দিকুর রহমান দাবি করেন, ‘বিগত বছরে মাহে রমজানে নিরবিচ্ছিন্নভাবে বিদ্যুৎ সরবরাহ করা হয়েছে। এবারও রমজানে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের লক্ষ্যে আমরা প্রয়োজনীয় কার্যক্রম সম্পাদন করার চেষ্টা করছি। এছাড়া বর্তমানে এখানে লোডশোডিংয়েরও কোন ভয় নেই।’

এ ব্যাপারে সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ এম.পি বলেন, ‘সিলেট-৪ আসনের প্রতিটি পরিবারে বিদ্যুৎ সুবিধা পৌঁছে দেওয়া লক্ষ্যে সিলেট পল্লী বিদ্যুৎ সমিতি-২ প্রতিষ্ঠা করা হয়েছে। বর্তমানে গোয়াইনঘাট উপজেলায় প্রায় ৪৮ হাজার পরিবার বিদ্যুৎ সুবিধা পাচ্ছেন। অবশিষ্ট আরো ৭ হাজার পরিবারে বিদ্যুৎ সুবিধা পৌঁছে দেওয়ার লক্ষ্যে বিদ্যুৎ লাইনের কাজ সমাপ্ত হয়েছে। চলতি বছরের জুন মাসের ভিতরেই গোয়াইনঘাট উপজেলাকে শতভাগ বিদ্যুতের আওতায় নিয়ে আসতে প্রয়োজনীয় সকল কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এছাড়া বিচ্ছিন্ন এলাকার পরিবারগুলোতে সৌর বিদ্যুৎ প্রদানের মাধ্যমে বিদ্যুৎ সুবিধা প্রদান করা হয়েছে।’

সিলেটভিউ২৪ডটকম/২৬ এপ্রিল ২০১৯/এমএএম/আরআই-কে

@

শেয়ার করুন

আপনার মতামত দিন