Sylhet View 24 PRINT

ওসমানীনগরে ‘আমার বাড়ি আমার খামার’ প্রকল্পে উপকৃত হচ্ছেন দরিদ্র জনগোষ্ঠি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৫-১৫ ২১:৩৮:০৪

রনিক পাল, ওসমানীনগর প্রতিনিধি :: ওসমানীনগর উপজেলায় দ্রæত এগিয়ে যাচ্ছে আমার বাড়ি আমার খামার প্রকল্পভুক্ত উপকারভোগী সদস্যদের নিয়ে গঠিত গ্রাম উন্নয়ন সমিতিগুলো। ‘শেখ হাসিনার উপহার আমার বাড়ি আমার খামার বদলাবে দিন তোমার আমার’ এই শ্লোগানকে সামনে রেখে ক্ষুদ্র ঋণের পরিবর্তে ক্ষুদ্র সঞ্চয়ের মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠী স্বাবলম্বী হচ্ছেন।

মঙ্গলবার বিকেলে সিলেটের বিভাগীয় কমিশনার মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী উপজেলার উমরপুর ইউনিয়নের বড় ইশবপুর গ্রাম উন্নয়ন সমিতি পরিদর্শন এবং সমিতির উপকারভোগী সদস্যদের সাথে উঠান বৈঠকে মিলিত হন। উঠান বৈঠকে বিভাগীয় কমিশনার সমিতির সদস্যদের সাথে সরাসরি কথা বলেন। সমিতির সদস্যদের সাথে একান্ত আলাপচারিতা করেন এবং তাদেরকে উৎসাহ দেন। এসময় সমিতির মাধ্যমে ঋণ আদান-প্রদান করে সদস্যরা কিভাবে স্বাবলম্বী হবেন সেই পরামর্শও দেন বিভাগীয় কমিশনার।

উপজেলা প্রশাসন ও আমার বাড়ি আমার খামার প্রকল্প উপজেলা অফিসের উদ্যোগে বড় ইসবপুর সমিতির সভাপতি মামুন চৌধুরীর বাড়িতে এই উঠান বৈঠকের আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আনিছুর রহমান।

আমার বাড়ি আমার খামার প্রকল্পটি দারিদ্র বিমোচনের হাতিয়ার হিসেবে কাজ করে উল্লেখ করে প্রধান অতিথির বক্তৃতায় বিভাগীয় কমিশনার বলেন, প্রচলিত ঋণ ব্যবস্থা একটি জালের মত। দরিদ্র জনগোষ্ঠী এই জাল থেকে কখনোই বের হতে পারেনা। এ কথা বিবেচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষুদ্র ঋণের পরিবর্তে ক্ষুদ্র সঞ্চয়ের মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠীকে স্বাবলম্বী করতে এ প্রকল্প উপহার দিয়েছেন। সমিতির উন্নয়নে সদস্যদের উদ্দেশ্যে তিনি বলেন, ক্ষুধা ও দারিদ্র বিমোচনের মধ্য দিয়ে আর্থ-সামাজিকভাবে স্বাবলম্বী করে গড়ে তোলাই এ প্রকল্পের মূল লক্ষ্য। এ প্রকল্পটি প্রতিটি উপজেলায় পর্যায়ে স্থায়ী কার্যালয় পাওয়ার মাধ্যমে দারিদ্র বিমোচনে পূর্ণাঙ্গ প্রাতিষ্ঠানিক রূপ পেল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার চিন্তাপ্রসূত এই প্রকল্পের উন্নয়নমূলক এ কর্মকান্ড চলমান রাখার জন্য প্রতিষ্ঠিত হয়েছে পল্লী সঞ্চয় ব্যাংক, যা উপকারভোগী সদস্যদের মাঝে সহজ শর্তে জামানতবিহীন ঋণ সুবিধা প্রদান করবে।

উঠান বৈঠকে বিশেষ অতিথির বক্তৃতা করেন সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) স›দ্বীপ কুমার সিংহ, উমরপুর ইউনিয়নের চেয়ারম্যান গোলাম কিবরিয়া, বুরুঙ্গা ইউনিয়নের চেয়ারম্যান গোলাম রাসুল এম এ খালেক লটই, উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শিপন আহমদ, আমার বাড়ি আমার খামার উপজেলা সমন্বয়কারী রুবেল আহমদ। এসময় উপস্থিত ছিলেন প্রকল্পের ফিল্ড সুপারভাইজার মো: আবুল খায়ের, ফিল্ড এ্যাসিস্ট্যান্ড মাছুমুর রহমান চৌধুরী, দিপঙ্কর রঞ্জন দেব ও চয়ন সূত্রধর প্রমুখ।

সিলেটভিউ২৪ডটকম/১৫ মে ২০১৯/আরপি/পিডি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.