আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

স্বামীর মৃত্যুই জীবন-যুদ্ধে নামিয়ে দেয় সাহারাকে

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৫-১৭ ০০:০৮:৪৮

সাকলিন হক :: সাহারা বেগমের (৪৬) বাড়ি সুনামগঞ্জ জেলার দিরাই উপজেলার ভাটিপাড়া গ্রামে। স্বামী মারা গেছেন প্রায় ১০ বছর আগে। চার সন্তানকে খাওয়াতে-পরাতে সেই থেকে লড়তে শুরু করেছেন তিনি।

জীবিকার সন্ধানে প্রায় ৯ বছর আগে সিলেট শহরে আসেন সাহারা। তখন থেকেই ছোটা কামলা হিসেবে খেটে চলেছেন অবিরাম। বাচ্চাগুলো ছোট ছোট হওয়ায় ঘর এবং রোজগার দুটিই সামলাতে হয় তাকে। জীবিকা হিসেবে বেছে নেন নির্মাণ শ্রমিকের কাজ।

বর্তমানে সাহারা বেগম বসবাস করছেন সিলেট নগরীর কাজির বাজার এলাকায়। ২ মেয়ে এবং ২ ছেলেকে নিয়ে তার সংসার। সন্তানদের কেউই এখনো রোজগেরে না হওয়ায় একাই টানছেন সংসারের ঘানি।

উন্নত ভবিষ্যতের আসায় সবকটি ছেলেমেয়েকে স্কুলে ভর্তি করেছিলেন ঠিকই, কিন্তু উপযুক্ত রক্ষণাবেক্ষণ ও আর্থিক অসচ্ছলতার কারণে লেখাপড়া হয়নি তাদের।

আফসোস করে বলেন, আমাদের অনেক ইচ্ছে ছিল ছেলেমেয়েগুলো লেখাপড়া শিখে মানুষের মত মানুষ হবে।

বাবার বিশাল পরিবারে সাহারা ছিলেন সাবার ছোট। অভাব-অনটনের মধ্যে জন্ম হলেও নিজের বাবা-মা ও ভাইবোনদের অনেক আদরের ছিলেন তিনি।

অল্প বয়সে বিয়ে আর বিয়ের বছর কয়েকের মধ্যে স্বামী মারা যাওয়ায় বাধ্য হয়েই এমন হাড়ভাঙ্গা খাটুনীর কাজ বেছে নিতে হয় তাকে। সন্তানদের অনিশ্চিত ভবিষ্যতের ব্যাপারে ভয় পেয়ে নিজে দ্বিতীয় বিয়ের কথাও ভাবেননি বলে জানান এই মমতাময়ী জননী।

নির্মাণ শ্রমিক হিসাবে প্রায় ৯ বছর কাজের অভিজ্ঞতা তার। দিনে ৫/৬শ' টাকা বেতনে হাড়ভাঙ্গা খাটুনীর কাজ করতে হয় তাকে।

কাজের আওতায় ইট, পাথর ও বালু নির্মাণাধীন ভবনের বিভিন্ন তলায় বহনসহ ইট পাথর ভাঙ্গার মত কঠোর ও ঝুঁকিপূর্ণ কাজও রয়েছে । এতে আকস্মিক দুর্ঘটনায় ভয় থাকে। তাছাড়া অসুস্থ হলে খেয়ে না খেয়ে দিন কাটাতে হয়।

এসব প্রতিকূলতার মাঝেও নিজে সৎপথে রোজগার করে কোন রকমে খেয়ে পরে বেঁচে আছেন বলে স্বস্তিবোধ করেন সাহারা।

আক্ষেপ করে বলেন, নারী আর পুরুষ দুই-ই আল্লাহর সৃষ্টি। তবে কেন নিজ কর্মক্ষেত্রে পুরুষ সহকর্মী যেখানে দিনে ৭/৮শ' টাকা বেতনে কাজ করে আর মহিলারা কম পাবেন?

সাহারার প্রশ্নের জের ধরেই নারী-পুরুষ নির্মাণ শ্রমিকের বেতন বৈষম্য নিয়ে কথা হয় সংশ্লিষ্ট কর্তাদের সাথে। যুগযুগ ধরে চলে আসা নিয়মনীতিকে দায়ী করেন তারা। নারীরা পেশীশক্তিতে অনেকটা দুর্বল হওয়ায় এসব কাজে পুরুষের মত দক্ষ ফলাফল দিতে পারেনা বলেই বলেই মনে করেন তারা।

সিলেটভিউ২৪ডটকম/ ১৭ মে ২০১৯/এসএইচ/এক

@

শেয়ার করুন

আপনার মতামত দিন