আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

ধানের ন্যায্য মূল্যের দাবিতে মৌলভীবাজারে মানববন্ধন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৫-২০ ১৫:৫২:৫৪

মৌলভীবাজার প্রতিনিধি :: কৃষকের ধানে ন্যায্য মূল্যের দাবিতে মৌলভীবাজারে মানববন্ধন করেছে হাওর বাঁচাও, কৃষক বাঁচাও, কৃষি বাঁচাও সংগ্রাম পরিষদ ও জেলা বন্যা প্রতিরক্ষায় প্রেসার গ্রুপ।

সোমবার দুপুরে মৌলভীবাজার প্রেক্লাবের সামনে যৌথ উদ্যোগে ঘন্টা ব্যাপি চলা মানবন্ধন ও পথসভায় বিভিন্ন শ্রেণীপেশার জনসাধারণ অংশ নেন।

সভায় হাওর বাঁচাও, কৃষক বাঁচাও, কৃষি বাঁচাও সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো: সিরাজ উদ্দিন বাদশার সভাপতিত্বে ও কলেজ ছাত্র আশরাফ আলীর পরিচালনায় বক্তব্য রাখেন- জেলা বন্যা প্রতিরক্ষায় প্রেসার গ্রুপের সভাপতি সাংবাদিক বকশী ইকবাল আহমদ, সুজনের জেলা সভাপতি ডা. ছাদিক আহমদ, মৌলভীবাজার প্রেসক্লাবের সহ-সভাপতি সৈয়দ হুমায়েদ আলী শাহীন, জেলা বন্যা প্রতিরক্ষায় প্রেসার গ্রুপের সাধারণ সম্পাদক সাংবাদিক ইমাদ উদ দীন, হাফিজা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাশেদা খানম, হাওর বাঁচাও, কৃষক বাঁচাও, কৃষি বাঁচাও সংগ্রাম পরিষদ কুলাউড়া উপজেলা সভাপিত প্রভাষক মোতাহার হোসেন, ইম্পিরিয়াল কলেজের প্রভাষক সিতাব আলী, সায়েদ আলী, সাংবাদিক হোসাইন আহমদ, কৃষক জমির মিয়া, কৃষক পরিবারের সন্তান মোস্তাকিন মিয়া, জাতীয় ছাত্র সমাজ জেলা সভাপতি আবদাল হোসাইন প্রমুখ।

এসময় বক্তারা ক্ষোভ প্রকাশ করে বলেন, “কৃষক উৎপাদন করেন ধান অথচ তারা হয় চরম ক্ষতিগ্রস্থ আর মিল মালিক বা ফড়িয়া ব্যবসায়ীরা হয় লাভবান। এই পদ্ধতি আমাদের অবাক করে। এক মণ ধান ঘরে তোলতে খরচ পড়ে ৬৫০-৭০০ টাকা। আর এখন মণ প্রতি ধান বিক্রি হচ্ছে ৫ শত টাকা। এমনটি চলতে পারে না”।

বক্তারা জানান, এ ধারা অব্যাহত থাকলে কৃষি ব্যবস্থা ও কৃষি পণ্য উৎপাদন বাধাগ্রস্থ হবে। তাই কৃষক ও কৃষি বাঁচাতে ধানের ন্যায্য মূল্য ও সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয় করার আহবান জানান।

তাছাড়া ভরাট হয়ে যাওয়া জেলার নদী ও হাওর খনেনর উদ্যোগ গ্রহন করে বন্যা ও খরার হাত থেকে কৃষি পণ্য উৎপাদন রক্ষায় এগিয়ে আসার জোর দাবি জানান।

সভায় আসন্ন জাতীয় বাজেটে কৃষকদের কল্যাণে কৃষি খাতে ১ হাজার টাকা বরাদ্ধেরও দাবি জানানো হয়। মানববন্ধন ও পথসভায় সরকারের কাছে কৃষকদের ১৩ টি দাবি তোলে ধরা হয়। পবিত্র মাহে রমজানে প্রচন্ড রোদ অপেক্ষা করে কৃষকদের ন্যায্য দাবি আদায়ে মানববন্ধনে কৃষক, শিক্ষক, শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশ নেন।


সিলেটভিউ২৪ডটকম/২০ মে ২০১৯/ওএফএন/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন