Sylhet View 24 PRINT

হবিগঞ্জের ২০টি প্রাথমিক বিদ্যালয়ে হলদে পাখির দল গঠনের উদ্যোগ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৫-২০ ২১:৫০:২০

হবিগঞ্জ প্রতিনিধি :: প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রীদের চরিত্রবান, সুশৃঙ্খল, পরোপকারী ও আত্মমর্যাদা সম্পন্ন সুনাগরিক হিসাবে গড়ে তুলতে হবিগঞ্জ জেলার ২০টি প্রাথমিক বিদ্যালয়ে হলদে পাখির দল গঠনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

এ উপলক্ষে সোমবার (২০ মে) বিকেলে বাংলাদেশ গার্লসগাইড অ্যাসোসিয়েশন হবিগঞ্জ জেলা শাখা বিকেজিসি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ে এক মতবিনিময় সভার আয়োজন করে।

সভায় বক্তব্য রাখেন বিকেজিসি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুধাংশু কর্মকার, প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শাহ ফখরুজ্জামান, গার্লগাইড জেলা কমিশনার নাছিমা আক্তার খানম, জেলা সম্পাদক পূর্ণিমা দাশ তালুকদার, কোষাধ্যক্ষ বীথিকা রায়, সদস্য জেসমিন আরা খানম ও বেবী সূত্রধর।

গার্লসগাইড জেলা কমিশনার নাছিমা আক্তার খানম জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সকল প্রাথমিক বিদ্যালয়ে হলদে পাখির দল গঠনের উদ্যোগ গ্রহণ করেছেন। প্রাথমিকভাবে দেশের ২০টি জেলায় পাইলট প্রকল্প হিসাবে এই দল গঠনের উদ্যোগ নেয়া হয়। সিলেট অঞ্চলে সিলেট ও হবিগঞ্জ জেলা পাইলট প্রকল্প হিসাবে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই জেলার ২০টি স্কুলে দল গঠন করা হবে। প্রতিটি স্কুলের দল হবে ৬ থেকে ১২ জনকে নিয়ে। একজন শিক্ষক হলদে পাখি রাইডার (বিজ্ঞ পাখী) হিসাবে দায়িত্ব পালন করবেন। এই দলগঠনকে সামনে রেখেই দিনব্যাপী মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। এতে জেলার ২০টি স্কুলের প্রধান শিক্ষক ও হলদে পাখি রাইডার অংশগ্রহণ করেন।

তিনি আরও জানান, আগামী ২৮ মে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক শিক্ষক ও অভিবাকদের সাথে এ ব্যাপারে মতবিনিময় করবেন। শীঘ্রই হলদে পাখি রাইডারদের তিন দিনের মৌলিক প্রশিক্ষণ আয়োজন করা হবে।

মতবিনিময় সভায় অংশগ্রহণকারী বানিয়াচং উপজেলার পুরানবাগ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রউফ বলেন, হলদে পাখির দল গঠন একটি ভাল উদ্যোগ। এতে ছাত্রীদের শিক্ষা কার্যক্রমের পাশাপাশি সম্পূরক শিক্ষার সুযোগ বাড়বে এবং তাদের জ্ঞানের প্রসার ঘটবে।

হবিগঞ্জ সদর উপজেলার বহুলা মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সৈয়দা লুৎফুন্নেছা বলেন, হলদে পাখির দল গঠন করা হলে স্কুলের ছাত্রীরা দক্ষতা বিকাশের সুযোগ পাবে। তার স্কুলে ভাল হলদে পাখির দল গঠনের প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

বিকেজিসি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুধাংশু কর্মকার বলেন, যেখানেই মেয়েরা থাকবে সেখানেই হলদে পাখি থাকবে। ৬ থেকে ১০ বছরের মেয়েরা হলদে পাখি দলে অন্তর্ভুক্ত হতে পারবে।

তিনি আরও বলেন, গার্লসগাইডে সারাদেশের মধ্যে হবিগঞ্জ জেলার একটি ভাল অবস্থান রয়েছে। হলদে পাখি কার্যক্রমেও হবিগঞ্জ জেলা সফল হবে।

সিলেটভিউ২৪ডটকম/ ২০ মে ২০১৯/কেএস/এক

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.