আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

হরিপুরে র‌্যাবের ওপর হামলা, সড়ক অবরোধ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৫-২৩ ১৭:২৮:১৭

জৈন্তাপুর প্রতিনিধি :: সিলেটের জৈন্তাপুর উপজেলার হরিপুরে র‌্যাব-৯ এর একটি টহল দলের ওপর চোরাকারবারিরা হামলা চালিয়েছে বলে খবর পাওয়া গেছে। এমনকি নিজেদের আধিপত্য ধরে রাখতে সড়ক অবরোধও করে চোরাকারবারিদের সহযোগীরা।

জানা যায়, বুধবার দিবাগত রাত ১১টায় হরিপুর বাজারে চিহ্নিত আসামী ধরতে যায় র‌্যাব-৯ এর টিম। এসময় চেরাইপথে নিয়ে আসা ভারতীয় নাছিরবিডি, মাদক সামগ্রী ও পাচারকৃত গরু ধরতে গেলে চোরাকারবারিদের গডফাদারদের ইশারায় র‌্যাবের টহল টিমের ওপর হামলা চালানো হয়।

এ ঘটনায় র‌্যাবের অফিসারসহ বেশ কয়েকজন সদস্য আহত হন। এরই জের ধরে বুধবার দিবাগত রাত ২টায় হরিপুর অঞ্চলে বিভিন্ন গ্রামে র‌্যাবের ওপর হামলাকারী ও চোরাই মালামাল উদ্ধারের লক্ষ্যে অভিযান পরিচালনা করা হয়।

ফতেপুর ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আব্দুল কাহির পঁচা, ইউনিয়ন যুবলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ অন্তত ৩০ জনকে আটক করে র‌্যাব-৯ কার্যালয়ে নিয়ে যাওয়া হয়।
এদিকে চেরাকারবারিদের রক্ষা করতে তাদের ইশারায় স্থানীয় কিছু লোক ‘নিরীহ মানুষদের হয়রানীর করার প্রতিবাদে’ সিলেট-তামাবিল মহাসড়ক আজ বৃহস্পতিবার সকাল থেকে অবরোধ করে। রাস্তা অবরোধের ফলে রাস্তায় আটকা পড়েন সহস্রাধীক যাত্রী, জরুরী কাজে আসা জৈন্তাপুর, গোয়াইনঘাট ও কানাইঘাট উপজেলা প্রশাসনের কর্মকর্তা কর্মচারী, তামাবিল স্থলবন্দরের অফিসার ও ইমিগ্রেশনে যাত্রায়াতকারীরা।

স্থানীয়রা অভিযোগ করছেন, সীমান্ত এলাকা হতে হরিপুরের দূরত্ব প্রায় ২০ কিলোমিটার। তারপরও এখানে চোরাকারবারি ও তাদের গডফাদারদের অবৈধ মালামাল রক্ষায় আইনশৃঙ্খলা বাহিনীর উপর আক্রমনের দায় নিতে হচ্ছে তাদেরকে। জৈন্তাপুর উপজেলার মধ্যে ২টি কোম্পানীর ৫টি বিজিবি ক্যাম্প, ১টি মডেল থানা থাকার পরও কিভাবে সড়ক পথে প্রতিদিন ভারতীয় নাছির বিড়ি, বিভিন্ন ব্র্যান্ডের সিগারেট, চা-পাতা, গাড়ীর ট্রায়ার, টিউব, পার্স সামগ্রী, মোটরসাইকেল, সিএনজি অটোরিক্সা, মদ, ইয়াবা, হেরোইন, আফিম, গাজা, অবৈধ অস্ত্র, ভারতীয় রুপি এবং গরু ও মহিষ অবৈধ পথে বাংলাদেশে প্রবেশ করে।

চোরাকারবারিদের সাথে জড়িত থাকার কারণে ইতোমধ্যে ফতেহপুর ইউপির নির্বাচিত চেয়ারম্যান আব্দুর রশিদকে ৬ মাসের সাজা ও অর্থদন্ডে দন্ডিত করে আদালত। এ ঘটনায় তাকে ইউপি চেয়ারম্যান পদটি থাকে হারাতে হয়েছে।

গত ১৪ মে উপজেলা আইনশৃঙ্খলা বৈঠকের ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার বিশ্বজিৎ কুমার পাল জৈন্তাপুর সীমান্তের ৫টি বিজিবি ক্যাম্পকে ভারতীয় পণ্য, ভারত থেকে অবৈধ পথে নিয়ে আসা গরু প্রবেশ করতে না পরে, চোরাকারবারীদের আপডেট তালিকা প্রস্তুত করার নিদের্শ জারী করলেও সীমান্ত পথে চোরাইপন্য ও গরু আসা বন্ধ হচ্ছে না।

রাস্তা অবরোধের বিষয়ে জানতে চাইলে ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার তানিয়া সুলতানা জানান, বিষয়টি নিয়ে স্থানীয় জনপ্রতিনিধি ও পুলিশের সাথে আলোচনা চলছে, দ্রুত একটি সমাধান চলে আসবে।

বিষয়ে জানতে একাধিকবার অফিসার ইনচার্জ খান মো. ময়নুল জাকির এর সাথে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

সিলেটভিউ২৪ডটকম/২৩ মে ২০১৯/এমএইচ/এসডি

@

শেয়ার করুন

আপনার মতামত দিন