আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

রাজনগরের কাঁচাবাজারে ঘর সংকট, দূর্ভোগ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৫-২৬ ১৮:০৩:১৭


আব্দুর রহমান সোহেল, রাজনগর থেকে :: রাজনগর উপজেলা সদরে কাঁচা বাজারের জন্য নির্দিষ্ট ঘর না থাকায় দীর্ঘদিন থেকে সবজি ব্যবসায়ীসহ অন্যরা চরম দূর্ভোগ পোহাচ্ছেন।

উপজেলা সদরের আশেপাশের গ্রাম্য ছোট বাজার গুলোতে কাঁচাবাজারের নির্ধারিত ঘর বা সেড থাকলেও উপজেলা সদরের তা নেই। রোদ-বৃষ্টি আর শীতের কুয়াশায় ফুটপাতই তাদের ঠিকানা। বৃষ্টি হলেই মাল-পত্র নিয়ে নিরাপদ স্থানে দৌড়াতে হয়। এদিকে গত ৩-৪ বছরের মধ্যে বাজারের ড্রেনগুলো পরিষ্কার না থাকায় ১০ মিনিটের বৃষ্টিতেই বাজারে হাটু পানি হয়ে যায়। এতে দিনদিন সাধারণ মানুষের দূর্ভোগ বেড়েই চলেছে।

সবজি ব্যবসায়ীদের দাবী, সরকারী ব্যবস্থাপনায় বিল্ডিং নির্মাণ করা ছাড়া দীর্ঘ দিনের দূভোগ লাঘবের বিকল্প কোন ব্যবস্থা নেই। এজন্য বারবার দাবী জানিয়ে এলেও কেউ এগিয়ে আসেনি।

বাজার ঘুরে দেখা যায়, রাজনগর উপজেলা সদরে প্রতিদিন বিকাল ২টা থেকে মধ্য রাত পর্যন্ত মৌলভীবাজার-বালাগঞ্জ সড়কের উভয় পাশের ফুটপাত ও শহীদ মিনার চত্বরে সবজি ব্যবসায়ীরা পসরা সাজান। মাছ বাজারের জন্য নির্দিষ্ট টিন সেড ঘর থাকলেও  বৃষ্টি শেষ হলে কেউ আবার দোকান নিয়ে বসে, আবার কেউ বসেন না। এতে সাধারণ ক্রেতারা ক্ষতিগ্রস্থ হয়। আর যত্রতত্র দোকান বসানোয় প্রতিদিনই লেগে থাকে জানযট।

অপরদিকে স্থায়ী দোকান মালীকদের দোকানের সামনে এসব কাচামালের ব্যবসায়ীরা দোকান পাতায় তারাও লোকসানে পড়েন। ২০০৬ সালের ২২ সেপ্টেম্বর তৎকালিন এমপি এম নাসের রহমান বাজার ঘর নির্মানের ভিত্তিপ্রস্থর স্থাপন করেছিলেন। কিন্তু ঠিকাদার কিছু মাটি ভরাট করে কাজ ফেলে চলে যায়। বন্ধ হয়ে যায় বাজার ঘর নির্মাণ।

মাছ বাজারের সামনে ফুটপাতের সবজি ব্যবসায়ী  তপন দেব বলেন, দেখেন আমাদের অবস্থা। ১০ মিনিটের বৃষ্টিতে পানি জমে গেছে। এখন ব্যবসা কীভাবে করবো ? বৃষ্টি হলেই বাজারে লোক থাকে না। লোকসান ছাড়া লাভের মুখ দেখা মুশকিল। এই কষ্ট কবে শেষ হবে। অপর সবজি ব্যবসায়ী রিপন আহমদ বলেন, কাঁচামালের বাজার ঘর না থাকায় আমরা খূব সমস্যায় আছি। খোলা আকাশের নিচে দোকান থাকায় একটু বৃষ্টি হলে বা অন্য কোন কারণে তা গুটিয়ে নিতে হয়। রাজনগর বাজারের স্থায়ী দোকান মালিক ও বাজার কমিটির সহ সভাপতি ফারুকুজ্জামান খান বলেন, রাজনগরে বাজার শুরু হওয়ার পর থেকে এভাবেই চলে আসছে। গত জোট সরকারের আমলে কাঁচা বাজারের ঘর নির্মণের জন্য বরাদ্ধ এসে ছিল। কিন্তু পরে কাজ হয়নি। এসব সবজি ব্যবসায়ীদের দোকানের কারনে আমাদের সমস্য হয়।

কাঁচা পণ্য (সবজি) ব্যবসায়ীদের দাবী, মাছ বাজারের টিনসেড ঘরে সরকারী ব্যবস্থাপনায় বিল্ডিং নির্মাণ করা ছাড়া বিকল্প কোন ব্যবস্থা নেই। এজন্য বারবার দাবী জানিয়ে এলেও কেউ এগিয়ে আসেনি।

রাজনগর উপজেলা নির্বাহী অফিসার ফেরদৌসী আক্তার বলেন, কাচা বাজারের ঘর র্নির্মাণের জন্য কী কার যায় আমি দেখছি। এনিয়ে এমপি মহোদয়ের সঙ্গে আলোচনা করবো।

সিলেটভিউ২৪ডটকম/ ২৬ মে ২০১৯/এআর/এক



@

শেয়ার করুন

আপনার মতামত দিন