আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

দখল হয়ে গেছে সিলেটের ফুটপাত!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৫-২৭ ০০:১৫:০০

এনামুল কবীর :: ঈদুল ফিতর বলে কথা! বাংলাদেশের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। এই উৎসবে সিলেটের ফুটপাত দখল হবেনা তা হতেই পারেনা।

আদালতের নির্দেশে মেয়র আরিফুল হক চৌধুরী যখন সাঁড়াশি অভিযান চালিয়েছিলেন ফুটপাত মুক্ত করতে, তখনো ঈদ উপলক্ষে কয়েকদিনের জন্য বিশেষ সুযোগ দেওয়া হয়েছিল মানবিক দিক বিবেচনায়। এবারের ঈদকে কেন্দ্র করেও যথারীতি সিলেটের ফুটপাত দখল হয়ে গেছে ইতিমধ্যে।

কিনব্রিজ মোড় থেকে শুরু করে আম্বরখানা পয়েন্ট, বন্দরবাজার থেকে সুবহানীঘাট পয়েন্ট পর্যন্ত ফুটপাতে দোকান খুলে বসেছেন ক্ষুদ্র ব্যবসায়ীরা। এদিকে জিন্দাবাজার পয়েন্ট থেকে জেইলরোড পয়েন্ট পর্যন্ত বসা যায়, এমন কোন জায়গা এখন আর খালি নেই।

ইফতারের পর থেকে গভীর রাত পর্যন্ত বিভিন্ন মার্কেট বা বিপণীবিতানগুলোতে যেমন কেনাকাটা চলছে, তেমনি চলছে ফুটপাতেও।

‘ফুটপাতের ক্রেতা নিম্ন আয়ের মানুষ’ এমন একটা ধারণা খুব প্রচলিত হলেও আজকাল মধ্যবিত্ত এমনকি উচ্চ মধ্যবিত্ত শ্রেণীর ক্রেতাদেরও ফুটপাত থেকে কেনাকাটা করতে দেখা যাচ্ছে।

ক’দিন আগেও আদালত পাড়ার ফুটপাত খালি দেখা গেলেও ১৫ রমজানের পর থেকে দখলদারিত্ব শুরু হয়েছে। মোটামুটি রবিবার পর্যন্ত আর খালি বলে কোন জায়গা নেই ঐ এলাকায়।

জালালাবাদ পার্ক, জেলা পরিষদ, জিন্দাবাজার, চৌহাট্টা, দরগাগেইট এলাকা থেকে আম্বরখানা পয়েন্ট পর্যন্ত প্রায় সব জায়গাই দখল হয়ে গেছে।

সিলেটের অধিকাংশ সচেতন মানুষ যদিও ফুটপাত মুক্ত সিলেট চান, কিন্তু নিম্ন আয়ের মানুষজন চান ফুটপাতে হকাররা থাকুন। নাহলে তারা সস্তায় কেনাকাটা করবেন কোথা থেকে!

সিলেটের ফুটপাত মুক্ত রাখতে আদালতের কঠোর নির্দেশনা রয়েছে। সেই নির্দেশনা বাস্তবায়নে মেয়র আরিফুল হক চৌধুরী মাঝে মাঝে রুদ্ররুপ ধারণ করলেও ঈদের সময়টাতে তিনিও কিছুটা নরম থাকছেন। এই ক’টা দিন দরিদ্র ক্ষুদ্র ব্যবসায়ীদের মানবিক কারণে সুযোগ দিতেই তার এই কোমলতা সে কথা বলাইবাহুল্য।

সিলেট সিটি কর্পোরেশনের সাথে সংশ্লিষ্ট একাধিক সূত্র নাম প্রকাশ না করার শর্তে এই প্রতিবেদককে বলেন, এ সময়টাতে দরিদ্র ব্যবসায়ীদের মানবিক কারণে সুযোগ দিতেই হয়। বউবাচ্চা নিয়ে তাদেরওতো ঈদের আনন্দ উপভোগ করতে হবে। তাই, আপাতত তাদের ব্যাপারে মেয়রসহ আমরা সবাই কিছুটা উদার ভূমিকায়।

তবে ঈদের পরপরই কিন্তু অ্যাকশন শুরু হবে। যেকোন মূল্যে নগরবাসীর স্বচ্ছন্দের জন্য সিলেটের ফুটপাত মুক্ত করা হবে।

সিলেটভিউ২৪ডটকম/ ২৭ মে ২০১৯/এক

@

শেয়ার করুন

আপনার মতামত দিন