আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

ফেঞ্চুগঞ্জে চাহিদার থেকে বেশি থাকার পরও বিদ্যুৎ ভোগান্তি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৬-১১ ১৫:২৪:০৩

ফরিদ উদ্দিন, ফেঞ্চুগঞ্জ :: 'ঘরে ঘরে বিদ্যুৎ' এ কথাটির বাণিজ্য সফলতা হলেও সেবার দিকে পিছিয়ে সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলা।

শতভাগ বিদ্যুতায়ন ঘোষিত এ অঞ্চলে বিদ্যুৎ বিভ্রাট চরমে। দিন রাত অসংখ্যবার বিদ্যুতের আসা যাওয়ায় অতিষ্ঠ বিদ্যুৎ গ্রাহকরা।

কোন কোন সময় দিনের অধিকাংশ সময়ই কাটাতে হয় বিদ্যুতবিহীন অবস্থায়। এরমধ্যে সংযোগ পাওয়া যায় না গ্রাহক সেবা নাম্বারের।

গ্রাহকদের অভিযোগ, ইচ্ছা করেই গ্রাহক সেবা নাম্বার ব্যস্ত রাখা হয়।

জানা যায়, ফেঞ্চুগঞ্জ উপজেলায় ৫ টি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র থেকে উৎপাদিত ৪৪৬ মেগাওয়াট বিদ্যুৎ যায় জাতীয় গ্রিডে। অথচ বিদ্যুৎ উৎপাদন অঞ্চলে চলছে বিদ্যুৎ ভোগান্তি। ফেঞ্চুগঞ্জ পল্লী বিদ্যুতের জোনাল অফিসের আওতায় দু'টি সাব স্টেশনে ১৩২/৩৩ কেভিতে ২৭ মেগাওয়াট ধারণ ক্ষমতা রয়েছে। অথচ এখানে ব্যবহৃত বিদ্যুতের পরিমান মাত্র ৮ মেগাওয়াট, তাও লোডশেডিং এর নির্যাতনে অতিষ্ঠ সাধারণ মানুষ।

অভিযোগ রয়েছে পল্লী বিদ্যুত সেবার জন্য নয় ব্যবসার জন্য ট্রান্সফরমারের ধারণ ক্ষমতার হিসাব ছাড়াই অহরহ সংযোগ প্রদান করেছে বিধায় সরবরাহকারী লাইন ওভারলোড নিতে পারে না। বার বার ফিউজ কেটে যায়। কাঁটা ফিউজ মেরামত করে বিদ্যুৎ চালু করতে রাত পার হয়ে যায় অনেক সময়।

জনবল সংকটের প্রশ্নে পল্লী বিদ্যুতের এজিএম মহিউদ্দিন জানান, জনবল সংকট নেই।

পল্লী বিদ্যুতের ডিজিএম ইসহাক আলী বলেন, জনবল ও যন্ত্রপাতির সংকট আছে। কর্মকর্তাদের ভিন্ন বক্তব্যই প্রকাশ করে বেহাল অবস্থার।

বিদ্যুৎ গ্রাহক আব্দুস সালাম বলেন, লোডশেডিং মুক্ত অঞ্চলে যদি বিদ্যুতের এ অবস্থা হয় তাহলে খুবই লজ্জাজনক।

ব্যবসায়ী সুলতান আহমেদ ক্ষোভ প্রকাশ করে বলেন, রাতে বিদ্যুৎ গেলে গ্রাহক সেবা নাম্বারের জানালে তারা জানান সকালে ঠিক করা হবে। এরকম মান্ধাতা আমলের ব্যবস্থা নিয়ে সরকারের উদ্যোগকে সফলতা দেওয়া সম্ভব নয়।

নাম প্রকাশে অনিচ্ছুক পল্লী বিদ্যুতের কর্মী জানান, বিদ্যুৎ পর্যাপ্ত আছে ঠিকই কিন্তু লাইন, ট্রান্সফরমার ইত্যাদি পুরাতন। এগুলো লোড নিতে পারে না। তাই বার বার বিভিন্ন এলাকায় ফিউজ কেটে সরবরাহ বন্ধ হয়ে যায়।

একটা ফিউজ লাগাতে সারা রাত অপেক্ষা করা লাগে কেন? উত্তরে তিনি বলেন, তা স্যার বলতে পারবেন।

একজন শিক্ষক বলেন, লোডশেডিং মুক্ত অঞ্চলে আমরা ভোগান্তিমুক্ত বিদ্যুৎ পাব এটাই স্বাভাবিক। আসলে জোনাল অফিসের উদাসীনতায় বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা লক্করঝক্কর হয়ে আছে।



সিলেটভিউ২৪ডটকম/১১ জুন ২০১৯/এফইউ/এসডি

@

শেয়ার করুন

আপনার মতামত দিন