Sylhet View 24 PRINT

‘আল্লামা শিহাবুদ্দীন ছিলেন এ যুগের ইমাম বুখারী’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৬-১৬ ১৮:৫২:৩৫

সিলেট :: সিলেটের ঐতিহ্যবাহী জামেয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গার অর্ধশত বৎসরের শায়খুল হাদীস, আল্লামা শিহাবুদ্দীন (রহ.) ছিলেন ইলম ও আমলের যুগের ইমাম বুখারী। তিনি ছিলেন আকাবির ও আসলাফের জীবন্ত নমুনা। এতো বড় আলেম হওয়া সত্ত্বেও এতো বিনয়-নম্রতা এবং সহজ, সরলভাবে চলার বিরল দৃষ্টান্ত তাঁর মধ্যে পাওয়া যায়।

রবিবার (১৬ জুন) জামেয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গায় আয়োজিত শায়খুল হাদীস, আল্লামা শিহাবুদ্দীন রহ. এর “জীবন ও কর্ম” শীর্ষক আলোচনা সভায় আলোচকরা এসব কথা বলেন।

জামেয়ার শায়খে সানী আল্লামা নযীর আহমদ ঝিঙ্গাবাড়ী এবং মুহতামিম হযরত মাওলানা শায়খ মুহিউল ইসলাম বুরহান এর পৃথক পৃথক সভাপতিত্বে এবং মাওলানা কবির আহমদ খান ও মাওলানা আহমদ কবীর খলীল- এর যৌথ পরিচালনায় স্মরণ সভায় আলোচনা করেন জামেয়ার শিক্ষা সচিব মুফতি গোলাম মোস্তফা, জামেয়ার মুহাদ্দিস মাওলানা ফখরুল ইসলাম, মাওলানা নুরুল ইসলাম সুফিয়ান, মাওলানা মুখলিছুর রহমান রাজাগঞ্জী, মাওলানা জায়যুল আবেদীন জামালগঞ্জী, মাওলানা আবদুল হক বড়চতুলী, মাওলানা তবারক আলী চতুল মাদরাসা, মাওলানা তালিবুদ্দীন, হেতিমগঞ্জ মাদরাসার মুহতামিম মাওলানা আবদুস সালাম বাগরখলী, মাওলানা নুরুল ইসলাম বারইগ্রামী, মাওলানা ফিরোজ আহমদ, মাওলানা সাইদ আহমদ জাউয়া বাজার, মাওলানা মুফতি বাহাউল ইসলাম আহসান লন্ডন, মাওলানা নজমুল ইসলাম, মাওলানা ফজলুর রহমান, মাওলানা এহতেশামুল হক কাসিমী, মাওলানা মুফতি নজমুদ্দীন সাহেবজাদায়ে হযরত মুহাদ্দিস রহ., মাওলানা আহসানুল্লাহ প্রমুখ। 

বক্তারা বলেন- শায়খুল হাদীস আল্লামা শিহাবুদ্দীন রহ. ছিলেন ইলম ও আমলে এক বেনযীর আলেম ও হাদীস বিশেষজ্ঞ। শুধু সিলেট নয় গোটা বাংলাদেশের এক কিংবদন্তি মুহাদ্দিস। উস্তাদ, শাগরিদ এবং এলাকার সর্বসাধারণের কাছে যিনি ছিলেন সমানভাবে শ্রদ্ধার ও ভালবাসার পাত্র। দেশ বিদেশে যার হাজার হাজার ছাত্র ও ভক্ত থাকা সত্বেও যার চালচলন ছিলো সহজতা, সরলতা ও নম্রতার দৃষ্টান্ত।

সভা শেষে মোনাজাত পরিচালনা করেন শায়খুল হাদীস আল্লামা নযীর আহমদ ঝিঙ্গাবাড়ী।

সিলেটভিউ২৪ডটকম/ ১৬ জুন ২০১৯/ প্রেবি/ শাদিআচৌ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.