Sylhet View 24 PRINT

ফেঞ্চুগঞ্জে ১৮ কোটি টাকায় হচ্ছে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৬-১৮ ১১:১৯:৩৪

ফরিদ উদ্দিন, ফেঞ্চুগঞ্জ :: জনসম্পদ গঠন ও আর্থ সামাজিক উন্নয়নের আরেক দুয়ার খুলছে সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলায়। এখানে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের জনশক্তি ও প্রশিক্ষণ ব্যুরো অধীনে ১৮ কোটি ৩৪ লক্ষ টাকা ব্যয়ে তৈরি হচ্ছে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র।

ফেঞ্চুগঞ্জ সেতুর টোলপ্লাজার পশ্চিম পাশে দুই একর জায়গা জুড়ে ইতোমধ্যে প্রতিষ্ঠানটি গড়ে তোলার কাজ শুরু করেছে বিবিএল নবেলটি জেবি ঠিকাদারী প্রতিষ্ঠান। দক্ষ জনশক্তি তৈরির জন্য গুরুত্বপূর্ণ কারিগরি প্রতিষ্ঠানটি বাস্তবায়ন হলে এই অঞ্চলের বিরাট অর্থনৈতিক পরিবর্তন আনবে ও বেকারত্ব হ্রাস করবে বলে আশা করছেন স্থানীয়রা।

দশম জাতীয় সংসদের মেয়াদকালে তৎকালীন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী এমপি এ প্রকল্প অনুমোদন করিয়ে আনেন।

প্রকল্প উদ্যোক্তা সিলেট-৩ আসনের সাংসদ মাহমুদ উস সামাদ চৌধুরী বলেন, এ প্রকল্প বাস্তবায়ন হলে বিদেশ গমণেচ্ছুরা প্রশিক্ষণ নিয়ে প্রবাসে গেলে দ্বিগুণ রেমিট্যান্স সরকার পাবে। আবার অদক্ষরা প্রবাসে গিয়ে যেসব হয়রানির শিকার হন সেটি থেকেও রক্ষা পাবেন।

তিনি আরো জানান, এ কারগরি প্রশিক্ষণ কেন্দ্রে হালকা ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার প্রোগ্রামিং, ইলেকট্রিশিয়ান, এসি ও ফ্রিজ মেরামত, সেফ ও ওয়েটার, বিভিন্ন ভাষা শিক্ষা ও বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে বিদেশে প্রেরণ করার ব্যবস্থা করা হবে।

এদিকে ফেঞ্চুগঞ্জ এলাকায় এরকম কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের কাজ শুরু হওয়ায় আনন্দ প্রকাশ করে স্থানীয় জনসাধারণ।

কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের ব্যাপারে শিক্ষক মাছুম আহমেদ বলেন, একটি রাষ্ট্রের আর্থ সামাজিক উন্নয়নের জন্য দক্ষ জনশক্তি খুবই গুরুত্বপূর্ণ। আমাদের ফেঞ্চুগঞ্জ একটি শিল্পাঞ্চল, এখানে এরকম কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের উদ্যোগ নেওয়ায় সাংসদ মাহমুদ উস সামাদ চৌধুরীকে ধন্যবাদ।

ব্যবসায়ী আনোয়ার হোসেন বলেন, বেকারত্ব হ্রাস ও জনসংখ্যাকে জনসম্পদে রুপান্তর করতে এ প্রশিক্ষণ কেন্দ্র গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

প্রসঙ্গত ইতিমধ্যে সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার আলমপুরে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হয়েছে এবং বিভিন্ন বিষয়ে ট্রেনিং দিয়ে জনশক্তি তৈরি করা হচ্ছে।

সিলেটভিউ২৪ডটকম/১৮ জুন ২০১৯/এফইউ/ডিজেএস

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.