আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

চেয়ারম্যানদের গ্রাম আদালত বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ প্রয়োজন: জেলা প্রশাসক

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৬-১৯ ২০:২৪:৩৫

সিলেট :: সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম বলেছেন, নির্বাচিত জনপ্রতিনিধি তথা ইউপি চেয়ারম্যান ও সদস্যদের দক্ষতা যথাযথভাবে বৃদ্ধি করতে পারলে নিঃসন্দেহে গ্রাম আদালতগুলো কার্যকর ও গতিশীল হয়ে উঠবে। বিচারিক প্রক্রিয়া একটি কঠিন কাজ। এখানে আইনের বিভিন্ন ধারা-উপধারা ও বিধিমালা জড়িয়ে আছে। তাই জনপ্রতিনিধিদের দক্ষতা বৃদ্ধির জন্য প্রয়োজন ধারাবাহিক প্রশিক্ষণ ও কর্মশালা। পাশাপাশি প্রয়োজন মাঠ পর্যায়ে তাদের যথাযথ ফলোআপ, যাতে তারা সঠিকভাবে বিচারিক কাজ সম্পন্ন করতে পারেন। এ কাজে নিয়মিত ও আন্তরিক হলে জনপ্রতিনিধিগণ সহজেই সফল হবেন এবং জনগণকে বিচারিক সেবা দিতে পারবেন।

জেলা প্রশাসক বুধবার (১৯ জুন) সকালে নগরীর বন্দরবাজারস্থ একটি অভিজাত হোটেলে দ্বিতীয় ব্যাচের বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ প্রকল্প (২য় পর্যায়) স্থানীয় সরকার বিভাগ এর আওতায় সিলেট জেলা প্রশাসনের আয়োজনে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও প্যানেল চেয়ারম্যানদের গ্রাম আদালত বিষয়ক রিফ্রেশার্স প্রশিক্ষক প্রশিক্ষণের ২য় ব্যাচের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।

স্থানীয় সরকার বিভাগ সিলেটের উপ-পরিচালক মীর মোহাম্মদ মাহবুবুর রহমানের সভাপতিত্বে ও বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ প্রকল্প (২য় পর্যায়), ইউএনডিপি, সিলেটের ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর খন্দকার রবিউল আউয়াল নাসিম এর সঞ্চালনায় প্রশিক্ষণ কর্মশালায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আবুল কালাম, সিনিয়র সহকারী জজ ও জেলা লিগ্যাল এইড অফিসার মোঃ মামুনুর রহমান ছিদ্দিকী, সিনিয়র সহকারী পুলিশ কমিশনার মতিয়ার রহমান, জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার শাম্মা লাবিবা অর্নব। বক্তব্য রাখেন বালাগঞ্জের বোয়ালজুড় ইউনিয়ন পরিষদের চেয়াম্যান আনহার মিয়া, গৌরীপুর ইউপি চেয়ারম্যান হিমাংশু রঞ্জন দাস, পশ্চিম গৌরীপুর ইউপি চেয়ারম্যান আমিনুল ইসলাম মধু, কোম্পানীগঞ্জের পশ্চিম ইসলামপুর ইউপি চেয়ারম্যান শাহ মোঃ জামাল উদ্দিন, ইসলামপুর ইউপি চেয়ারম্যান মোঃ বাবুল মিয়া, দক্ষিণ রনিখাই ইউপি চেয়ারম্যান সিদ্দিকুর রহমান প্রমুখ।

রিফ্রেশার্স প্রশিক্ষণে প্রশিক্ষণ পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, সমন্বয়কারীর দায়িত্ব পালন করছেন স্থানীয় সরকার বিভাগ সিলেটের উপ-পরিচালক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান, বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আবুল কালাম, সিনিয়র সহকারী জজ ও জেলা লিগ্যাল এইড অফিসার মো. মামুনুর রহমান ছিদ্দিকী, সিনিয়র সহকারী পুলিশ কমিশনার মতিয়ার রহমান, ইউএনডিপি, সিলেটের ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর খন্দকার রবিউল আউয়াল নাসিম।

সিলেট জেলার বালাগঞ্জ উপজেলার ৬টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও প্যানেল চেয়ারম্যান এবং কোম্পানীগঞ্জ উপজেলার ৬টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও প্যানেল চেয়ারম্যানগণ প্রশিক্ষণে অংশ গ্রহণ করেছেন।

সিলেটভিউ২৪ডটকম/ ১৯ জুন ২০১৯/ প্রেবি/ শাদিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন