Sylhet View 24 PRINT

শাবির ১৩৯ কোটি টাকার বাজেট, বরাদ্দ বাড়লো গবেষণায়

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৬-২৪ ১৯:১৮:২৫

শাবি প্রতিনিধি :: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ অর্থবছরের বাজেট ঘোষণা করা হয়েছে। এ বছর ১৩৯ কোটি ৭৩ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। গতবারে এ বাজেটের পরিমাণ ছিলো ১৩৩ কোটি ৯৬ লাখ টাকা।

এ বছরে বিশ্ববিদ্যালয়ে গবেষণা খাতে ৩৮ শতাংশ বাড়িয়ে ৪ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

সোমবার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে এই বাজেট ঘোষণা করেন শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক আনোয়ারুল ইসলাম ও হিসাব পরিচালক আ ন ম জয়নাল আবেদিন।

ঘোষিত বাজেট থেকে জানা যায়, ২০১৮-১৯ অর্থ বছরের মোট ১৩৯ কোটি ৭৩ লাখ টাকার বাজেটের মধ্যে বেতন-ভাতা ও পেনশন খাতে ৮৬ কোটি ৪৮  লাখ বরাদ্দ দেওয়া হয়েছে (মোট বাজেটের ৬১.৮৯ শতাংশ), যা গত অর্থবছরে ছিল ৯৩ কোটি ৫ লাখ টাকা।

এবারের বাজেটে পণ্য ও সেবা বাবদ খাতে বরাদ্দ দেওয়া হয়েছে ৩০ কোটি ৭৮ লক্ষ টাকা, তারমধ্যে ৪০০ শতাংশ বৃদ্ধিতে অভ্যন্তরীণ প্রশিক্ষণ খাতে ৪ কোটি টাকা, ৩৮ শতাংশ বৃদ্ধিতে গবেষণায় ৪ কোটি টাকা, সেমিনার কনফারেন্সে ৬৭ শতাংশ বৃদ্ধিতে ৫০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

এছাড়া বিশেষ মূলধন অনুদানে কম্পিউটার সফটওয়্যার খাতে ৪০০ শতাংশ বৃদ্ধিতে ৬০ লক্ষ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। অন্যদিকে এবারের বাজেটে বেশকিছু খাতে বিশেষ মঞ্জুরী পাওয়া গেছে বলে শাবি ভিসি নিশ্চিত করেন। এর মধ্যে উল্লেখযোগ্য হলো ডিজিটাল লাইব্রেরির জন্য ২০ লক্ষ টাকা, মোটরযান খাতে দুটি বাস,  টি মাইক্রোবাস এবং ১ টি অ্যাম্বুলেন্স ক্রয় বাবদ ১ কোটি ৯৫ লক্ষ টাকা, গোলচত্বর মেরামত বাবদ ৩০ লক্ষ টাকা, ক্যাম্পাসে বসার জায়গা বাবদ ১০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

বাজেট ঘোষণা পরবর্তী শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ সাংবাদিকদের বলেন, এ বাজেটে শিক্ষার্থীদের বিভিন্ন সুযোগ-সুবিধার বিষয়টি প্রাধান্য দেওয়ার চেষ্টা করেছি। বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়ন ও গবেষণা খাতে বরাদ্দের পরিমাণ বৃদ্ধি এবং আরো বরাদ্দের চেষ্টা করছি।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম বলেন, প্রতিনিয়ত বাজেটের মান বৃদ্ধি পাচ্ছে। সেই সাথে বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বাজেটে আর্থিক স্বচ্ছতার দিক দিয়ে আমাদের বিশ্ববিদ্যালয় প্রথম সারির দিকে রয়েছে।

সিলেটভিউ২৪ডটকম/২৪ জুন ২০১৯/এএএম/আরআই-কে

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.