আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

ভিসা প্রত্যাখ্যান হওয়ায় আবারও অনিশ্চিত টিম ‘অলিক’র নাসায় যাওয়া

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৭-১২ ১৯:০১:২৩

শাবি প্রতিনিধি :: ভিসা প্রত্যাখ্যান হওয়ার কারনে আবারও অনিশ্চিত হয়ে পড়েছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে টিম ‘অলিক’র নাসায় যাওয়া।

গত বছর নাসা 'স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’ ২০১৮ প্রতিযোগিতায়  চ্যাম্পিয়ন হয় বিশ্ববিদ্যালয়ের টিম অলিক।

এদিকে ভিসা প্রত্যাখ্যান হওয়ার বিষয়ে টিম অলিকের মেন্টর বিশ্ব প্রিয় চক্রবর্তী জানান, 'নাসা থেকে টিম অলিককে আমন্ত্রণপত্র দেওয়া হয় চলতি বছরের ২১ জুন সেইসাথে ভিসার জন্য আবেদন করা হয় ১ জুলাই। ১১ জুলাই ভিসার জন্য ইন্টারভিউ দেওয়া হলেও আমেরিকান দূতাবাস থেকে ভিসা আবেদন প্রত্যাখ্যান করে দেওয়া হয়। এতে কারণ হিসেবে আই এন এর ২১৪ (বি) ধারায় ভিসা প্রত্যাখ্যান করা হয় বলে উল্লে­খ করা হয়।'

তিনি আরো জানান, ২১ থেকে ২৩ জুলাই যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় নাসা কেনেডি স্পেস সেন্টারে তাদের ইভেন্ট হওয়ার কথা। বিমানের টিকিট এবং হোটেল বুকিং দেওয়া হয়েছে। আইসিটি মন্ত্রণালয় তাদের সকল খরচ বহন করছে। টিম অলিকের ৫জনের সাথে  আইসিটি মন্ত্রণালয়ের উচ্চ পদস্থ ৬জন কর্মকর্তা, বেসিসের ৫জনসহ মোট ১৬জন সদস্যের একইসাথে নাসায় যাওয়ার আমন্ত্রণপত্র থাকা সত্ত্বেও টিম অলিক এর মেম্বার, মেন্টর, বেসিস এর মেম্বার সহ মোট ৮ জনের ভিসা প্রত্যাখ্যান করা হয়েছে। বিষয়টি নিয়ে স্পেস অ্যাপস চ্যালেঞ্জ এর লোকাল অর্গানাইজার (বেসিস) আইসিটি ডিভিশন, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং ইউএস এম্বাসেডর এর সাথে যোগাযোগ করেছে।

প্রসঙ্গত, গত বছর মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক মহাকাশ গবেষণা সংস্থা (নাসা) আয়োজিত ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০১৮’ এ ‘বেস্ট ডেটা ইউটিলাইজেশন’ ক্যাটাগরিতে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিল শাবিপ্রবির টিম অলিক। সেখানে বিশ্বের ৭৯টি দেশের ২ হাজার ৭শ ২৯টি টিমকে পেছনে ফেলেছিল টিম অলিক।


সিলেটভিউ২৪ডটকম/১২ জুলাই ২০১৯/এএএম/এসডি

@

শেয়ার করুন

আপনার মতামত দিন