Sylhet View 24 PRINT

গোয়াইনঘাটে বন্যায় বিধ্বস্ত সড়কে ৫০ কোটি টাকা ক্ষতির আশংকা!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৭-১২ ২০:০৩:১৮

এম.এ. মতিন, নিজস্ব প্রতিবেদক :: সিলেটের গোয়াইনঘাট উপজেলার আরও নতুন নতুন এলাকা বন্যার পানিতে প্লাবিত হয়েছে।  এক সপ্তাহের বেশি সময় ধরে টানা বর্ষণ আর পাহাড়ী ঢলে পিয়াইন ও সারী নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে ।  এতে উপজেলার প্রায় ৮০ ভাগ এলাকা প্লাবিত হয়ে পড়েছে। উপজেলা সদরের সাথে প্রত্যন্ত গ্রামের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। এতে বিপাকে পড়েছেন পানিবন্দি লক্ষাধিক মানুষ।

বানের পানি বৃদ্ধি পাওয়ায় সারীঘাট-গোয়াইনঘাট, সালুটিকর-গোয়াইনঘাট, হাতির পাড়া-ফতেহপুর সড়ক তলিয়ে গেছে পানির নিচে। এদিকে ভারতের মেঘালয়ে ভারিবর্ষণ ও বৃষ্টিপাতের কারণে বাংলাদেশ অভ্যন্তরের পিয়াইন ও সারী অববাহিকায় পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হওয়ার কারণেই উপজেলার ৮০ ভাগ গ্রাম পানিতে তলিয়ে গেছে।

পিয়াইন ও সারী নদী দিয়ে আসা পাহাড়ি ঢলের কারণে উপজেলার পূর্ব জাফলং, আলীরগাঁও, রুস্তমপুর, ডৌবাড়ী, লেঙ্গুড়া, তোয়াকুল ও নন্দীরগাঁও ইউনিয়নের প্রায় শতভাগ গ্রামের রাস্তাঘাট ও বাড়িঘর পানিতে প্লাবিত হয়ে উপজেলা সদরের সাথে সড়কপথে যোগাযোগ ব্যবস্থা  বিচ্ছিন্ন রয়েছে।ঘরবাড়ি প্লাবিত হওয়ার পাশাপাশি গোচারণ ভূমি পানির নিচে তলিয়ে যাওয়ায় গো-খাদ্য সঙ্কট দেখা দিয়েছে।

গোয়াইনঘাটের আলীরগাঁও ইউনিয়নের হিদাইর খাল বাঁধটি উপজেলার নিম্নাঞ্চলবাসীর জন্য অভিশাপে পরিণত হচ্ছে। হিদাইর খাল বাঁধ নির্মাণের ফলে গোয়াইনঘাটের তিতকুল্লী, নাইন্দা, বুধিগাঁও, বাউরভাগ হাওর, আসামপাড়া হাওর, সাংকীভাঙ্গা, ৯ম খণ্ড, ৮ম খণ্ড, লাখেরপাড়, কাকুনাখাইসহ নিম্নাঞ্চলে পানি বন্দি হয়ে মানুষজন বিপদগ্রস্ত হয়েছেন। এছাড়াও ডৌবাড়ী হাকুর বাজার কাপনা নদীর উপর নির্মিত হাকুর বাজার ব্রীজের অংশ ভেঙে যানবাহন ও মানুষের চলাচল বন্ধ রয়েছে। অপর দিকে সদ্য মেরামত ও পূনর্বাসনকৃত সালুটিকর-গোয়াইনঘাট সড়ক, গোয়াইনঘাট-সারীঘাট সড়ক, হাতির পড়া-হাকুর বাজার ভায়া ফতেপুর সড়ক, গোয়াইনঘাট-রাধানগর সড়ক, গোয়াইনঘাট-আহারকান্দি সড়ক এবং খাগাইল বাজার-তোয়াকুল সড়কের দুই তৃতীয়াংশ সড়কের উপর ২-৫ ফুট পানি রয়েছে।

চলতি বন্যায় গোয়াইনঘাট উপজেলার ছোট বড় প্রায় ৯০ কিলোমিটার সড়ক বর্তমানে পানির নিচে রয়েছে। এছাড়া প্রায় ৯৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একাডেমিক ভবন বানের জলে প্লাবিত হয়ে বন্ধ রয়েছে। বেশক’টি  মাধ্যমিক বিদ্যালয়ের একাডেমিক ভবন  ও একাধিক কলেজের একাডেমিক ভবন বন্যার পানিতে প্লাবিত হয়েছে।

চলতি বন্যায় শুধু মাত্র এলজিইডির ৯০ কিলোমিটার সড়ক বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় প্রায় ৫০ কোটি টাকার ক্ষয়ক্ষতির আশংকা করছেন গোয়াইনঘাট উপজেলা প্রকৌশলী  রাসেন্দ্র চন্দ্র দেব। তিনি বলেন, বন্যার পানিতে তলিয়ে যাওয়া প্রায় ৯০ কিলোমিটার সড়কই সদ্য মেরামত ও পুনর্বাসন করা হয়েছে

এ বিষয়ে গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার বিশ্বজিত কুমার পাল জানান, আমি ইতিমধ্যে বন্যাকবলিত লেঙ্গুড়া হাওর, সাতকুড়ি কান্দি, লক্ষীনগর, জুলুরমুখ ও শিয়ালা গ্রামসহ বেশকিছু এলাকা পরিদর্শন করে ত্রাণ সামগ্রী বিতরণ এবং পর্যবেক্ষণ করেছি।

তিনি আরো জানান, সরকারের পক্ষ থেকে পানিবন্দি মানুষের মধ্যে ১৬ টন চাল বিতরণ করা হয়েছে। বন্যা পরিস্থিতির উন্নতি না হলে ত্রাণ সহায়তা অব্যাহত থাকবে।

সিলেটভিউ২৪ডটকম/১২ জুলাই ২০১৯/এএম/পিডি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.