আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

ঘুরে দাঁড়াতে চায় এমসি কলেজ ছাত্রদল

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৭-১৩ ০০:০১:৪১

আশরাফ আহমেদ, এমসি কলেজ :: প্রায় দেড় যুগ ধরে পূর্ণাঙ্গ কমিটিবিহীন রয়েছে এমসি কলেজ ছাত্রদল । ২০০৪-০৫ সালে বিএনপি সরকার ক্ষমতায় থাকাকালীন কলেজটিতে সর্বশেষ পূর্ণাঙ্গ কমিটি হয়েছিল। এরপর সরকার পরিবর্তন হলে ধীরে ধীরে ক্যাম্পাসের আধিপত্য চলে যায় ছাত্রলীগের অধীনে। পরবর্তীতে সরকারের মামলা-হামলার স্বীকার হয়ে দিশেহারা হয়ে পড়েন সামনের সারির ছাত্রদল নেতাকর্মীরা।

এদিকে ছাত্রদল ক্যাম্পাস বিমুখ হলে ধীরে ধীরে নিজেদের ভিত্তি সুদৃর করতে থাকে এমসি কলেজ ছাত্রলীগ। পরবর্তীতে বিভিন্ন সময় ক্যাম্পাসে এসে আগের অবস্থান ধরে রাখার চেষ্টা করলেও কলেজে শক্তিশালী অবস্থানে থাকা ছাত্রলীগের তোপের মুখে বেশিদূর আগাতে পারেন নি ছাত্রদল নেতাকর্মীরা।

যে কারণে ২০০৯ সালের পর থেকে ক্যাম্পাসে তেমন দৃশ্যমান কার্যক্রম করতে পারেনি একসময়ে দাপুটে অবস্থানে থাকা এমসি কলেজ ছাত্রদল। আর এর ফলে ছত্রভঙ্গ হয়ে পড়ে কলেজের এই সংগঠনটির নেতাকর্মীরা।

দীর্ঘদিন পর এই অচলাবস্থা থেকে সংগঠনকে নতুন করে ঢেলে সাজানোর কাজ শুরু করে এমসি কলেজ ছাত্রদল। এজন্য ২০১৭ সালের ৫ জানুয়ারি বদরুল আজাদ রানাকে আহবায়ক করে কলেজ ছাত্রদলের ৩ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়। এতে সদস্য সচিব হিসেবে ছিলেন মো. দেলোয়ার হোসেন এবং একমাত্র সদস্য হিসেবে রাখা হয় রুবেল ইসলামকে।

দীর্ঘদিন পর আহবায়ক কমিটি পেয়ে ২০১৭ সালের ৩০ জানুয়ারি নিজেদের অবস্থান জানান দিতে ক্যাম্পাসে এক আনন্দ মিছিল বের করে এমসি ছাত্রদল। কিন্তু ছাত্রদলের সেই আনন্দ মিছিলে হামলা চালায় কলেজ ছাত্রলীগের নেতাকর্মীরা। পরে উভয়পক্ষের মধ্যে ঘটে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা। সেই সংঘর্ষের পরে ক্যাম্পাসে আর ছাত্রদলকে কোন কর্মসূচী পালন করতে দেখা যায় নি।

যে কারণে বর্তমানে কিছুটা অস্তিত্ব সংকটে ভুগছে এমসি কলেজ ছাত্রদল। সংগঠনটির এই দুরবস্থার কথা জানতে চাইলে, হতাশা ব্যক্ত করেন দলের নবীন ও প্রবীন অনেক নেতাকর্মী।

এই হতাশার মধ্যেও কিছু কিছু নেতাকর্মীদের কাছ থেকে শোনা যায় আশার কথা। নাইমান আহমেদ নামে এমসি ছাত্রদলের এক কর্মী বলেন, দীর্ঘদিন পর হলেও ইদানিং মাঝে মধ্যে আমাদের ডাকা হয়। কলেজের ভেতরে সাংগঠনিক কাজ করতে না পারলেও বাইরে আমরা নিজেরা প্রায়ই বসি। কিভাবে ঘুরে দাঁড়ানো যায় এসব বিষয়ে আলোচনা হয়। এরকম যোগাযোগ কিংবা খোলামেলা আলোচনার দ্বারা নেতাকর্মীদের যথেষ্ট উজ্জীবিত করা হচ্ছে।

নাইমান বলেন, আশা করছি কিছু দিনের ভেতরেই আমরা ঘুরে দাড়াতে সক্ষম হব। আর এর মাধ্যমেই পূর্বের অবস্থানে ফিরে যাবে এমসি ছাত্রদল

ছন্নছাড়া ছাত্রদলের এই দুর্দশা ও ভবিষ্যৎ নিয়ে এমসি কলেজ ছাত্রদলের আহবায়ক বদরুল আজাদ রানা বলেন, সরকারের উদ্দেশ্যমুলক মিথ্যা মামলা -হামলার স্বীকার হয়ে সারাদেশের মতো এমসি ছাত্রদলের নেতাকর্মীরাও ছত্রভঙ্গ হয়ে পরে। ঘর থেকে বের হলেই জেলে নিয়ে যাওয়া হয়। এই প্রতিকুলতার মধ্যেও মাঝে মাঝে ক্যাম্পাসে সাংগঠনিক কাজ করতে চাইলেও, ছাত্রলীগের বিদ্বেষমূলক আচরণের কারণে কলেজেই ঢুকা যায় নি। আর এজন্য ছাত্রদলে কিছুটা স্থবিরতা থাকাটা স্বাভাবিক।

রানা বলেন, কিছুদিনের ভেতরেই সংগঠনকে ঢেলে সাজানোর কাজ শুরু করা হবে। ছাত্রদলের সমর্থক থেকে শুরু করে নেতাকর্মী সবার সাথে নতুনভাবে যোগাযোগ করা হচ্ছে। সাংগঠনিক বিষয়ে খোলামেলা আলোচনা হচ্ছে। তিনি আরো বলেন, ইতোমধ্যেই নেতাকর্মীদের উজ্জীবিত করে সচল রাখার মাধ্যমে ছাত্রদলকে গোছানোর কাজ শুরু করা হয়েছে। , আশা করি আগামী দু-একমাসের ভিতরেই নতুন কিছু দেখতে পাবে এমসি কলেজ ছাত্রদল।

ছাত্রলীগের বিরুদ্ধে ছাত্রদলের করা অভিযোগের ব্যপারে এমসি ছাত্রলীগের অন্যতম সংগঠক দেলোয়ার হোসেন বলেন- ছাত্রদলের এসব অভিযোগ মিথ্যা বানোয়াট ও ভিত্তিহীন। ছাত্রদলকে ক্যাম্পাসে এসে সুষ্ঠু রাজনীতি করার জন্য আমাদের পক্ষ থেকে বিভিন্ন সময় আমন্ত্রণ করা হয়েছে। তারপরও তারা আসেনা। ক্যাম্পাস সবার জন্য উন্মুক্ত, এখানে সুষ্ঠু রাজনীতি করলে কারো বাঁধা দেওয়ার প্রশ্নই আসে না।

ছাত্রদলের অচলাবস্থা নিয়ে সিলেট মহানগর ছাত্রদলের সাধারণ সম্পাদক ফজলে আহসান রাব্বি বলেন, দেশে সরকারের বিদ্বেষমুলক আচরণের কারণে বিএনপিসহ এর অঙ্গসংগঠনের নেতাকর্মীরা দিশেহারা হয়ে পড়েছেন। এই অবস্থার পরেও ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি গঠনের কাজ শুরু হয়েছে। কেন্দ্রীয় কমিটি গঠনের পরেই দেশের সব ইউনিটকে ঢেলে সাজানোর কাজ শুরু হবে। সিলেটের মধ্যে এমসি কলেজ ছাত্রদলের একটি অন্যতম ঘাঁটি উল্লেখ করে রাব্বি বলেন, এমসি ছাত্রদলকে আগের অবস্থানে ফিরিয়ে আনা হবে। ইতিমধ্যেই এমসি ছাত্রদলের দায়িত্বপ্রাপ্তরা নেতাকর্মীদের সাথে যোগাযোগ করার প্রক্রিয়া শুরু করে দিয়েছেন। সাংগঠনিক বিষয়ে তাদের সাথে আলোচনা করছেন।

এসময় তিনি ১৯ সালের ভেতরেই এমসি কলেজে ছাত্রদলের নতুন কমিটি হওয়ার ইঙ্গিত দেন।

সিলেটভিউ২৪ডটকম/১৩ জুলাই ২০১৯/এএ/ডিজেএস

@

শেয়ার করুন

আপনার মতামত দিন