আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

‘ঐতিহ্য ধ্বংসকারীদের সিলেটবাসী ইতিহাসের আস্তাকুড়ে নিক্ষেপ করবে’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৭-১৭ ২১:৩৫:১৯

সিলেট :: ১৬৯ বছরের ঐতিহ্যবাহী সিলেটের আবুসিনা ছাত্রাবাস ভবন ভেঙ্গে ফেলার কাজ শুরু করায় সিলেটের ঐতিহ্য রক্ষায় ঐক্যবদ্ধ নাগরিক সমাজের পক্ষ থেকে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সম্মুখে তাৎক্ষনিক উদ্যোগে আয়োজন করা প্রতিবাদ সমাবেশে বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশবাদী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত হয়ে ঐতিহ্য বিনষ্টের কর্মকান্ডের প্রতি তীব্র ক্ষোভ ও নিন্দা জানান ।
 
বুধবার দুপুর ১২টার দিকে সাম্যবাদী দল সিলেট-এর সভাপতি কমরেড ধীরেন সিংহের সভাপতিত্বে ও বাপা’র সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম-এর সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে সূচনা বক্তব্য রাখেন সিলেটের ঐতিহ্য সংরক্ষণে ঐক্যবদ্ধ নাগরিক সমাজ’-এর সদস্য সচিব বাংলাদেশ জাসদ-এর কেন্দ্রিয় যুগ্ম সম্পাদক এডভোকেট জাকির আহমদ । 

প্রায় ঘন্টাব্যাপী চলা সমাবেশে বক্তারা বলেন, সিলেটবাসীর আবেগ অনুভুতির তোয়াক্কা না করে একগুঁয়েমি সিদ্ধান্তে শত বছরের প্রাচীন এই ঐতিহ্যবাহী ভবন ভেঙ্গে ফেলা ইতিহাসের একটি কালো অধ্যায় হিসাবে বিবেচিত হবে । এই ভবন রক্ষার পাশাপাশি ২৫০ শয্যার প্রস্তাবিত জেলা হাসপাতাল যানজটমুক্ত রোগীবান্ধব স্থানে নির্মানে সিলেটের বিভিন্ন শ্রেণিপেশার প্রতিনিধিত্বশীল ব্যাক্তিবর্গের দাবীকে অগ্রাহ্য করে ভবনটি ভেঙ্গে ফেলা নজিরবিহীন ঘটনা । 

বক্তারা সিলেটের প্রচলিত রাজনৈতিক সংস্কৃতি ও শিষ্টাচার বিরোধী এই ফ্যাসিস্ট আচরণে তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে বলেন, এই ভবন ভাঙ্গার সাথে জড়িতরা সিলেটবিরোধী, ইতিহাসবিরোধী, ঐতিহ্যবিরোধী, মুক্তিযুদ্ধের স্মারক চিহ্ন সংরক্ষন বিরোধী, পরিকল্পিত নগরায়ন বিরোধী অপশক্তি । সিলেটবাসী এদের চিহ্নিত করে ইতিহাসের আস্তাকুড়ে নিক্ষেপ করবে ।

প্রতিবাদ সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিলেটের ঐতিহ্য সংরক্ষণে ঐক্যবদ্ধ নাগরিক সমাজ’ এর যুগ্ম আহ্বায়ক ও সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এমাদ উল্লাহ শহিদুল ইসলাম, ভাষা শহীদ মতিন উদ্দিন চৌধুরী যাদুঘরের প্রতিষ্ঠাতা ও প্রত্নতত্ত্ব সংগ্রাহক ডাঃ মোস্তাফা শাহজামান চৌধুরী বাহার, গণতন্ত্রী পার্টির সিলেট জেলা সভাপতি আরিফ মিয়া, ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় পলিটব্যুরোর সদস্য ও সিলেট জেলার সাধারণ সম্পাদক কমরেড সিকন্দর আলী, যুক্তরাজ্য সিপিবি'র অন্যতম নেতা কমরেড আবিদ আলী, কমিউনিষ্ট পার্টির সাধারণ আনোয়ার হোসেন, বাসদ-এর সিলেট জেলা সমন্বয়ক কমরেড আবু জাফর, বাসদ (মার্কসবাদী) সমন্বয়ক কমরেড উজ্জ্বল রায়, গণজাগরণ মঞ্চ সিলেট-এর মুখপাত্র দেবাশীষ দেবু, গণতন্ত্রী পার্টির গুলজার আহমদ, বাসদ (মার্কসবাদী) জেলা সদস্য এডভোকেট হুমায়ুন রশীদ সোয়েব, সিপিবি জেলা যুগ্ম সম্পাদক খায়রুল হাছান  বাসদ নেতা প্রণব জ্যোতি পাল প্রমুখ ।

প্রতিবাদ সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল নিয়ে আবুসিনা ভবনে যাওয়া হয় ।

এদিকে বিক্ষোভ মিছিল শেষে গতকাল ১৭ জুলাই দুপুরে সিলেটের ইতিহাস ঐতিহ্য রক্ষায় ঐক্যবদ্ধ নাগরিক সমাজের একটি জরুরী সভা চৌহাট্ট্রাস্থ একটি রেস্তোরায় অনুষ্ঠিত হয় ।  সিলেটের ঐতিহ্য সংরক্ষণে ঐক্যবদ্ধ নাগরিক সমাজ’-এর যুগ্ম আহ্বায়ক ও  ভাষা শহীদ মতিন উদ্দিন চৌধুরী যাদুঘরের প্রতিষ্ঠাতা ও প্রত্নতত্ত্ব সংগ্রাহক ডাঃ মোস্তাফা শাহজামান চৌধুরী বাহার-এর সভাপতিত্বে আয়োজিত সভায় বৃহস্পতিবার (১৮ জুলাই) বিকাল চারটায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে সিলেটের ঐতিহ্য সংরক্ষণে ঐক্যবদ্ধ নাগরিক সমাজ’-এর পক্ষ থেকে উন্মুক্ত সংবাদ সম্মেলনের সিদ্ধান্ত নেয়া হয়। এই সংবাদ সম্মেলনে শত বছরের ঐতিহ্য আবুসিনা ভবন রক্ষার আন্দোলনের সাথে বিগত পাঁচ মাস থেকে যুক্ত সকল রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবি, পরিবেশবাদী ও ছাত্র সংগঠনের নেতৃবৃন্দ ও সংগঠকদের উপস্থিত থাকার জন্য অনুরোধ জানানো হয়েছে ।

সিলেটভিউ২৪ডটকম/১৭ জুলাই ২০১৯/প্রেবি/পিডি

@

শেয়ার করুন

আপনার মতামত দিন