আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

মৌলভীবাজার সমিতি সিলেটের অভিষেক অনুষ্ঠান সম্পন্ন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৭-২১ ১১:৪৮:৫২

সিলেট :: পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি বলেছেন, সংগঠনে ঐক্য থাকলে লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়ন করা সম্ভব। আজকের উপস্থিতি প্রমাণ করে আপনারা ঐক্যবদ্ধ আছেন এবং সব অসম্ভবকে জয় করতে পারবেন।

তিনি বলেন, মৌলভীবাজারে মেডিকেল কলেজ এবং বিশ্ববিদ্যালয় স্থাপনের বিষয়ে ইতিমধ্যে মহান জাতীয় সংসদে দাবি উত্থাপন করেছি। প্রধানমন্ত্রী আমাদের চা নিলাম কেন্দ্রের দাবি পূরণ করেছেন। কলেজ ও বিশ্ববিদ্যালয় বাস্তবায়নে আন্তরিক হবেন বলেও আমার বিশ্বাস রয়েছে। মন্ত্রী বলেন, সিলেট-ঢাকা রেললাইনের জন্য ১৬ হাজার কোটি টাকার টেন্ডার হয়েছে। শিগগির কাজ শুরু হবে। এমনকি পুরনো রেললাইন মেরামতের জন্য রেলমন্ত্রী নির্দেশ দিয়েছেন।

গতকাল শনিবার রাতে নগরীর একটি অভিজাত রেস্টুরেন্টের হলরুমে সিলেটস্থ মৌলভীবাজার সমিতির অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।

মন্ত্রী শাহাব উদ্দিন বলেন, পড়ালেখায় আমরা অনেক পিছিয়ে রয়েছি। মেয়েরা কিছুটা ভালো করলেও ছেলেরা শূন্যের কোঠায় চলে যাচ্ছে। তিনি ছেলেদের সুশিক্ষিত করে প্রবাসে পাঠানোর আহ্বান জানান। তাহলে জাতি শিক্ষিত হবে এবং প্রবাসে তারা বেশি বেতনে চাকুরি করতে পারবে। মন্ত্রী মৌলভীবাজার সমিতিকে শিক্ষার হার বৃদ্ধির লক্ষে বিভিন্ন প্রকল্প গ্রহণের আহ্বান জানান। যাতে ছেলেমেয়েরা পড়ালেখায় আরো আগ্রহী হয়ে উঠে।
সিলেটস্থ মৌলভীবাজার সমিতির সভাপতি হাজী এম এ মতিনের সভাপতিত্বে অভিষেক অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, জেলা পরিষদের প্রধান নির্বাহী দেবজিৎ সিংহ, মৌলভীবাজার সমিতির অভিষেক উদযাপন কমিটির আহ্বায়ক এডভোকেট আজাদুর রহমান আজাদ, সমিতির আজীবন সদস্য ডা. ফয়েজ উদ্দিন আহমদ, সমিতির সাধারণ সম্পাদক মো. সিকান্দর আলী, সমিতির বিদায়ী সভাপতি দেওয়ান তৌফিক মজিদ লায়েক ও সাধারণ সম্পাদক মো. রুস্তুম খান।

অভিষেক অনুষ্ঠান উদযাপন কমিটির সদস্য সচিব রোটারিয়ান ওয়াহিদুর রহমান ওয়াহিদের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি শাহাব উদ্দিন এমপি আরও বলেন, জলবায়ুর কারণে বাংলাদেশ বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। এজন্য আমাদেরকে পাথর উঠানো বন্ধ এবং বোমা মেশিন ধ্বংস করতে হবে। বনাঞ্চল উজাড় করা যাবে না উল্লেখ করে মন্ত্রী বলেন, আমরা প্রত্যেকে একটি করে বনজ, ফলদ ও ঔষধি গাছ লাগালে গাছে গাছে দেশ ভরপুর হয়ে উঠবে। এমনকি গাছ দিয়ে জলবায়ু মোকাবেলা করতে সক্ষম হবো।

সিটি মেয়রের দাবীর প্রেক্ষিতে মন্ত্রী শাহাব উদ্দিন বলেন, সুরমা নদীর দু’পাড়ে গাছ লাগাতে বন বিভাগকে নির্দেশ দেব। তিনি ছাদে গাছ লাগাতে সবাইকে উদ্যোগী হওয়ার আহ্বান জানান।

অনুষ্ঠানে মন্ত্রী সিলেটস্থ মৌলভীবাজার সমিতির আজীবন সদস্যপদ গ্রহণ করেন এবং সমিতির শিক্ষা ট্রাস্টে এক লাখ টাকা প্রদানের প্রতিশ্রুতি দেন।

বিশেষ অতিথি মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, আমাদের বাড়ি মৌলভীবাজার, এজন্য আমরা গর্বিত। আমরা যেখানে যাই সম্মানিত হই। তিনি বলেন, সরকার আমাকে সহযোগিতা করলেও কতিপয় ব্যক্তি উন্নয়নকাজে ব্যাঘাত সৃষ্টির পাঁয়তারা করছে। এজন্য তিনি দলমত নির্বিশেষে সবাইকে সিটির উন্নয়নে সহযোগিতা করার আহ্বান জানান। মেয়র সমিতির শিক্ষা ট্রাস্টে এক লাখ টাকা দেওয়ার প্রতিশ্রুতি দেন।

জেলা পরিষদের প্রধান নির্বাহী দেবজিৎ সিংহ বলেন, প্রকৃতিগতভাবে সবচেয়ে সুন্দর, চাকুরিক্ষেত্রে সবচেয়ে নিরাপদ এবং রাস্তাঘাটের ক্ষেত্রে চলাচলের উপযোগী জেলা হচ্ছে মৌলভীবাজার। এজন্য আমরা গর্ববোধ করি। তিনি বলেন, সবাই ঐক্যবদ্ধ থাকলে বৃহৎ পরিসরে কাজ করা সম্ভব হবে।

অভিষেক অনুষ্ঠানে বক্তব্য রাখেন সিলেটস্থ মৌলভীবাজার সমিতির সাবেক সভাপতি অধ্যাপক ডা. আজিজুর রহমান, সাবেক সভাপতি ও শাবি'র সাবেক রেজিস্ট্রার অধ্যাপক জামিল আহমদ চৌধুরী, সমিতির উপদেষ্টা সদস্য ও বিসিবি পরিচালক শফিউল আলম চৌধুরী নাদেল, আজীবন সদস্য ও মদন মোহন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সর্ব্বানী অর্জ্জুন, সমিতির সাবেক সভাপতি এমএ গণি, সমিতির সহ সভাপতি অধ্যাপক ডা. মৃগেন কুমার দাশ ও অধ্যাপক ড. সৈয়দ আশরাফুর রহমান, যুগ্ম সম্পাদক আহমদ মাহবুব ফেরদৌস, সাংগঠনিক সম্পাদক বদরুল হোসেন খান কামরান প্রমুখ।

সভায় বক্তারা সিলেট-মৌলভীবাজার, সিলেট-বড়লেখা, সিলেট-কুলাউড়া বিআরটিসি’র শীতাতপ নিয়ন্ত্রিত বাস চালুর জন্য মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন। এছাড়া, ওসমানগড় এবং শমসেরনগরকে উপজেলায় রূপান্তরিত করার জোর দাবি জানান। মন্ত্রী শাহাব উদ্দিন তাঁর বক্তব্যে এসব দাবির প্রতি একাত্মতা ঘোষণা করেন এবং তা বাস্তবায়নে কাজ করার প্রতিশ্রুতি দেন।

এরআগে আব্দুল আলীম মান্নান সম্পাদিত সমিতির অভিষেক স্মারকের মোড়ক উন্মোচন করেন মন্ত্রী শাহাব উদ্দিন এমপি।

সিলেটভিউ২৪ডটকম/২১ জুলাই ২০১৯/প্রেবি/ডিজেএস

শেয়ার করুন

আপনার মতামত দিন