আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

জৈন্তাপুর গোলমরিচ চাষ উপযোগী এলাকা: যুগ্মসচিব বলাই হাজরা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৭-২৭ ২১:৫০:১৯

জৈন্তাপুর প্রতিনিধি :: বারি গোলমরিচ-১ আধুনিক উৎপাদন কলাকৌশল শীর্ষক কৃষি প্রশিক্ষণে প্রধান অতিথির বক্তব্যে কৃষি মন্ত্রণালয়ের গবেষনা অনুবিভাগের যুগ্ম-সচিব বলাই কৃষ্ণ হাজরা বলেছেন, সিলেট বিভাগের প্রতিটি অঞ্চল পাহাড় টিলা ও বৃষ্টিপাত হওয়ায় এই অঞ্চলে গোলমরিচ চাষের জন্য খুবই উপযোগী। স্থানীয় কৃষকরা যদি অন্যান্য ফসলের পাশাপশি নিজ নিজ বাগানে গোলমরিচ চাষ করেন তাহলে অধিক মুনাফা অর্জন করতে পারবে। এজন্য সরকার বিশেষ উদ্যোগ গ্রহন করেছে। কৃষকদের বিভিন্নভাবে ভর্তুকির ব্যবস্থা চালু করা হবে বলে তিনি প্রশিক্ষণার্থীদের আশ্বস্থ করেন ।

শনিবার (২৭ জুলাই) বিকাল ৩টায় জৈন্তাপুর সাইট্রাস গবেষনা কেন্দ্রের আয়োজনে ও বাংলাদেশ মসলা জাতীয় ফসলের গবেষনা জোরদারকরণ প্রকল্প বিএআরআই জয়দেবপুর গাজীপুরের অর্থায়নে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

সাইট্রাস গবেষনা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা ঝুটন চন্দ্র সরকারের পরিচালনায় প্রধান বক্তা হিসাবে বক্তব্য রাখেন ময়মনসিংহের মহা-পরিচালক ড. বীরেশ চন্দ্র কুমার গোস্বামী, বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন সিলেট কৃষি গবেষনা কেন্দ্রের অতিরিক্ত পরিচালক মোঃ শাহজাহান, সাইট্রাস গবেষনা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মাহমুদুল ইসলাম নজরুল।

প্রশিক্ষণ শেষে প্রধান অতিথি প্রশিক্ষণপ্রাপ্ত কৃষকদের মধ্যে গোলমরিচ ও তেজপাতার চারা বিতরণ করেন।

সিলেটভিউ২৪ডটকম/২৭ জুলাই ২০১৯/এমএইচ/পিডি

@

শেয়ার করুন

আপনার মতামত দিন