Sylhet View 24 PRINT

রাত পোহালেই ত্যাগের মহিমার ঈদ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৮-১২ ০০:৩৪:১৮

নিজস্ব প্রতিবেদক :: পবিত্র হজ্জ পালিত হয়েছে। কোরবানির প্রস্তুতিও প্রায় শেষ পর্যায়ে। রাত পোহালেই ১০ জিলহজ্ব, পবিত্র ঈদুল আজহা। সোমবার দেশের মুসলিম সম্প্রদায় মহান আল্লাহ তা’আলার উদ্দেশ্যে পশু কোরবানির মাধ্যমে অন্যতম প্রধান এই ধর্মীয় উৎসব উদ্যাপন করবেন। ঘরে ঘরে ত্যাগের আনন্দে মহিমান্বিত হবে মন।

ঈদুল ফিতরের ক্ষেত্রে শাওয়াল মাসের চাঁদ দেখা নিয়ে যেমন দোদূল্যমান অবস্থা হয়, এই ঈদে তেমনটি হয় না। জিলহজ্ব মাসের চাঁদ ওঠার পর হাতে বেশ সময় থাকে। কোরবানির পশু কেনা থেকে বাক্সপেটরা গুছিয়ে স্বস্তির সঙ্গে প্রস্তুতি গ্রহণের সুযোগ থাকে। তবে এই প্রস্তুতির সঙ্গে শহর ছেড়ে একযোগে গ্রামে ফেরা হয় বলে ভোগান্তিতেও পড়তে হয়। কিন্তু পরিবারের সঙ্গে পুনর্মিলন আর নাড়ির বন্ধনের কাছে তা হয়ে ওঠে তুচ্ছ ।

প্রায় চার হাজার বছর আগে আল্লাহ তাআলার সন্তুষ্টি লাভের জন্য হজরত ইব্রাহিম (আ.) নিজের ছেলে হযরত ইসমাইল (আ.)-কে কোরবানি করার উদ্যোগ নিয়েছিলেন। কিন্তু পরম করুণাময়ের অপার কুদরতে হযরত ইসমাইল (আ.)-এর পরিবর্তে একটি দুম্বার কোরবানি হয়ে যায়। হযরত ইব্রাহিম (আ.)-এর সেই ত্যাগের মহিমার কথা স্মরণ করে মুসলিম সম্প্রদায় জিলহজ্ব মাসের ১০ তারিখে আল্লাহ তা’আলার অনুগ্রহ লাভের জন্য পশু কোরবানি করে থাকেন।

বাংলাদেশের মুসলমানরা সেই ত্যাগ ও আনুগত্যের আদর্শে অনুপ্রাণিত হয়ে সোমবার দিনের শুরুতেই ঈদগাহ বা মসজিদে সমবেত হবেন ঈদুল আযহার দুই রাকাত ওয়াজিব নামাজ আদায়ের জন্য। নামাজের খুতবায় খতিব তুলে ধরবেন কোরবানির তাৎপর্য। কাঁধে কাঁধ মিলিয়ে ধনী-গরিব নির্বিশেষে সবাই একত্রে নামাজ আদায় করবেন। শুভেচ্ছা বিনিময় করবেন কোলাকুলির মাধ্যমে।

নামাজ শেষে অনেকেই যাবেন কবরস্থানে স্বজনের কবর জিয়ারত করতে। আনন্দের দিনে অশ্রুসিক্ত হয়ে চিরকালের জন্য চলে যাওয়া স্বজনের আত্মার মাগফিরাত কামনা করে আল্লাহর দরবারে করজোড়ে মোনাজাত করবেন তাঁরা। বাড়ি ফিরে আল্লাহ তা’আলার উদ্দেশে পশু কোরবানির মাধ্যমে ঈদের প্রধান কর্তব্য সম্পন্ন করবে মুসলিম সম্প্রদায়। জিলহজ্ব মাসের ১০ তারিখে ঈদুল আজহা উদ্যাতি হলেও পরের দুই দিন অর্থাৎ ১১ ও ১২ জিলহজেও পশু কোরবানি করার বিধান আছে।

এদিকে, এবার ঈদুল আযহার জামাতের জন্য সিলেটের বিভিন্ন ঈদগাহ ও মসজিদ প্রস্তুত করা হয়েছে। ইতোমধ্যে বিভিন্ন ঈদগাহ ও মসজিদ কমিটি ঈদুল আযহার জামাতের সময়সূচি নির্ধারণ করেছে।

সিলেটের নগরীর ঐতিহ্যবাহী শাহী ঈদগাহ ময়দানে পবিত্র ঈদুল আজহার জামাত সকাল ৮টায় অনুষ্ঠিত হবে।
এছাড়াও সিলেটে বৃহৎ ঈদ জামাতের মধ্যে হযরত শাহজালাল (রহ.) দরগাহ মসজিদে সকাল ৮টায়, নগরীর সরকারি আলীয়া মাদরাসা মাঠে আঞ্জুমানে খেদমতে কোরানেরর উদ্যোগে সকাল পৌনে ৮টায় জামাত অনুষ্ঠিত হবে। আলীয়া মাঠে মহিলাদের জন্যও ঈদের নামাজ পড়ার ব্যবস্থা রেখেছেন আয়োজকরা।

এদিকে, এবারও নগরীর বন্দরবাজারস্থ কুদরত উল্লাহ জামে মসজিদে তিনটি জামাত অনুষ্ঠিত হবে। সকাল ৭টা, ৮টা ও ৯টায় জামাতগুলো অনুষ্ঠিত হবে।

ঈদের জামাত নির্বিঘ্ন করতে সিলেট মহানগর পুলিশের পক্ষ থেকে বিশেষ নিরাপত্তা নেওয়া হয়েছে। শাহী ঈদগাহে জায়নামাজ ছাড়া অন্য কোন কিছু সাথে না নেওয়ার অনুরোধ জানানো হয়েছে। এছাড়া যানজট নিরসনকল্পে মুসল্লীদের ব্যক্তিগত গাড়ি ঈদগাহ মাঠ থেকে দূরে পার্কিং করে রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

সিলেটভিউ২৪ডটকম/১২ আগস্ট ২০১৯/ডিজেএস

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.