আজ সোমবার, ০১ জুন ২০২০ ইং

সিলেটীদের ঈদের ছুটির গন্তব্য শিলং!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৮-১৪ ০৮:৫৮:৫১

নিজস্ব প্রতিবেদক :: পাহাড়, বৃষ্টি আর মেঘের রাজ্য শিলং। গত কয়েক বছর ধরে শিলংয়ে বাংলাদেশি পর্যটকদের সংখ্যা বেড়েছে আনুপাতিক হারে। সহজ যোগাযোগ ব্যবস্থা আর সাশ্রয়ী ভ্রমণের কারণের প্রতিনিয়ত সেখানে যাচ্ছেন বাংলাদেশিরা।

ভারতের মেঘালয় রাজ্যের ‘পর্যটন স্বর্গ’ খ্যাত শিলং সিলেট থেকে দূরে নয়। এবারের ঈদের লম্বা ছুটি কাটাতে অনেকে বেছে নিয়েছেন শিলং। শিলং ঘুরার পাশাপাশি অনেকে যাচ্ছেন আসামের গুয়াহাটিতে। ঈদের ছুটির আমেজ দেশের বাইরে কাটানোর অন্যরকম আমেজ নিতে বেশিরভাগ সিলেটীরাই এবার ছুটে গেছেন শিলং।

সিলেটের অদূরে তামাবিল সীমান্তে রয়েছে ভারতের ডাওকি সীমান্ত। ডাওকি থেকে সর্বোচ্চ তিন ঘন্টার ব্যবধানে পৌঁছানো যায় শিলং শহরে। ডাওকি থেকে শিলং যাওয়ার পথেই দেখা মেলে প্রাণজুড়ানো অপরূপ দৃশ্যের। সহজ, নিরাপদ আর সাশ্রয়ী ভ্রমণে শিলংই সিলেটীদের ঈদের ছুটির অন্যতম গন্তব্য।

শিলং থেকে অনেকে যাচ্ছেন আসাম রাজ্যের আরেক শহর গুয়াহাটিতে। অনেকে আবার গুয়াহাটি থেকে ছুটেছেন কলকাতার পথে। শিলং থেকে গুয়াহাটি ঘণ্টা তিনেকের পথ। গাড়ি, বাস সবই পাওয়া যায়।

শিলং শহরের প্রাণকেন্দ্র পুলিশ বাজার। সেখানেই রয়েছে আবাসনের ব্যবস্থা। শিলংয়ের চেরাপুঞ্জি, চেরাপুঞ্জির সেভেন সিস্টার ফলস, নোহকালিকাই জলপ্রপাত, ওয়ার্ড’স লেক, এলিফ্যান্ট ফলস, এশিয়ার পরিচ্ছন্নতম মাওলিননং গ্রামসহ বিভিন্ন অপরূপ পর্যটনকেন্দ্র রয়েছে সেখানে। সেগুলোর দৃশ্য মন কাড়ে পর্যটকদের।

শিলং থেকে গুয়াহাটি গিয়ে অনেকেই ঘুরে আসছেন কামাখ্যা মন্দির। সেখানেও রয়েছে চিড়িয়াখানাসহ নানা বিনোদনকেন্দ্র।

ঈদের ছুটিতে শিলং ঘুরতে যাওয়া সিলেটের হারুন আহমদ জানালেন, গত কয়েকবছরে সিলেট বিভাগের প্রায় সব পর্যটনকেন্দ্র ঘুরে দেখা হয়ে গেছে। এবারের ঈদের লম্বা ছুটি কাটাতে তাই বন্ধুরা মিয়ে শিলংকেই বেছে নিয়েছি।

সিলেটের তামাবিল শুল্কস্টেশনের তথ্যমতে ঈদের ছুটি শুরু পর থেকে এ সীমান্ত দিয়ে কয়েক হাজার পর্যটক ভারতে গেছেন।

এছাড়াও সিলেটের পর্যটনকেন্দ্রগুলোর সড়ক যোগাযোগ বেহাল অবস্থা এবং একইসাথে শিলং ভ্রমণ সাশ্রয়ী হওয়ায় সেখানে বেশিরভাগ পর্যটক যাচ্ছেন বলে জানান সিলেটের পর্যটনব্যবসার সংশ্লিষ্টরা।

সিলেটভিউ২৪ডটকম/১৪ আগস্ট ২০১৯/ডিজেএস/মিআচ

@

শেয়ার করুন

আপনার মতামত দিন