আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

জনবল সংকটে বন্ধ ফেঞ্চুগঞ্জ রেলস্টেশন !

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৮-১৭ ১৭:৫৮:৫৯

ফেঞ্চুগঞ্জ প্রতিনিধি :: প্রায় শত বছরের পুরনো সিলেটের ফেঞ্চুগঞ্জ রেলওয়ে স্টেশন। ফেঞ্চুগঞ্জের ইতিহাস-ঐতিহ্যের সাক্ষী এ স্টেশনটিতে লাগেনি কোনো উন্নয়নের ছোয়া। সম্পূর্ণ সুবিধা বঞ্চিত, অবহেলায় জরাজীর্ণ হয়ে পড়ে ছিল পুরো স্টেশন ভবনটি। যাত্রীকোলাহল বা   নিজস্ব যোগাযোগ ব্যবস্থার কোনটাই নেই এতে ।
 
''মহিলা বিশ্রামাগার'' লেখা ভাঙা কক্ষটি ছিল মানুষের অলিখিত গুদাম ঘর। "নো এডমিশন" লেখা একটি কক্ষে রান্নার যাবতীয় সরঞ্জাম রাখা হত।

এমন অবস্থায় পঙ্গুর মত চলছিল স্টেশনটি। লোকাল ট্রেন ও মালবাহী ট্রেন থামতো। লোকজন আসা-যাওয়া করতেন। দেশের বিভিন্ন জায়গা থেকে আসতেন হযরত শাহ মালুম (রঃ) এর অসংখ্য ভক্ত মুরিদান।

স্টেশনটিতে ৫টি কর্মপদ থাকলেও একমাত্র দায়িত্বে  ছিলেন সিরাজ মিয়া নামের একজন। দায়িত্ব পালন করলেও নিজেই জানতেন না তিনি পোটার না বিএআইসির লোক।

বর্তমানে চরম অব্যবস্থাপনার মধ্য দিয়ে চলা এ স্টেশনটি লোকবলের অভাবে বন্ধ রয়েছে।

আগস্ট মাসের গত ১১তারিখ সিরাজ মিয়ার চাকুরীর মেয়াদ শেষ হলে স্টেশনটি অনেকটা বেওয়ারিশ হয়ে পড়ে। সরকারী তদারকি আর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা না থাকার কারনেই এমনটা হয়েছে বলে জানা যায়।

একমাত্র কর্মকর্তা সিরাজ মিয়া চলে যাওয়ার পর পার্শ্ববর্তী মাইজগাঁও রেল স্টেশনের এসিস্ট্যান্ট ক্লার্ক জহর লাল দাস কে মৌখিক দায়িত্ব দেওয়া হলে তিনি কাজ করতে অপারগতা জানান।

জহর লাল দাস সিলেটভিউকে জানান, আমাকে লিখিত অনুমতি দিলে দায়িত্ব নিব। মৌখিক অনুমতিতে আমি ২টা স্টেশন সামলাতে পারব না।

সরেজমিনে গিয়ে দেখা যায় ফেঞ্চুগঞ্জ রেলওয়ে স্টেশনে এখনো সুরমা, মেইল, জালালাবাদ সহ বিভিন্ন লোকাল ট্রেন বিরতি নেয়। যাত্রীরা টিকেট ছাড়াই ইচ্ছেমত উঠানামা করেন এসব ট্রেনে।

বিষয়টি স্বীকার করে জহর লাল দাস বলেন, আপাতত এভাবেই চলছে। এ নিয়ে ঊর্ধ্বতন প্রশাসনের সিদ্ধান্ত গ্রহণের অপেক্ষা করছেন বলেও তিনি জানান।

উলেক্ষ্য, ডি-গ্রেডের এই স্টেশন নিয়ে ২০১৬ সালে "ফেঞ্চুগঞ্জ স্টেশন এখন শুধুই নামে' শিরোনামে প্রতিবেদন প্রকাশ করেছিল পাঠকপ্রিয় সিলেটভিউ। সেদিন জরাজীর্ণতা নিয়ে প্রাক্তন কর্মকর্তা সিরাজ মিয়া আক্ষেপ করে বলেছিলেন, স্টেশনের প্লাটফর্মই নাই। আর কি থাকবে বলে আশা করা যায়?

সিলেটভিউ২৪ডটকম / ১৭ আগস্ট ২০১৯/ এফইউ/এসএইচ

শেয়ার করুন

আপনার মতামত দিন