আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

'হারিছ আলী ছিলেন রেনেসাঁকামী সম্পূর্ণ মানুষ'

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৮-২১ ১৭:১২:০৮

সিলেট :: ডা. মোহাম্মদ হারিছ আলী ছিলেন রেনেসাঁকামী সম্পূর্ণ মানুষ। অর্ধমানুষের ভিড়ে সম্পূর্ণ মানুষেরা আকছারই জন্ম নেন। তিনি ছিলেন এমনই বিরল। বহুমাত্রিক স্বপ্ন বুকে নিয়ে তিনি মুক্তিযুদ্ধ করে, চিকিৎসা সেবা করে, সমাজ বিনির্মাণে আত্মনিয়োগ করে চির স্মরণীয় হয়ে আছেন। তাঁকে স্বাধীনতা পদক প্রদান করে মজলুম গণমানুষের ও তৃণমূল নেতাদের প্রতিনিধিকে রাষ্ট্র সম্মানিত করেছে। তাই হারিছ আলীর মত ত্যাগী মানুষের জীবনচর্চায় নবপ্রজন্মকে উৎসাহিত করতে হবে। বিশেষ বিশেষ দিনে তাঁদের স্মরণশ্রদ্ধা করতে হবে। হারিছ আলীর প্রয়াণদিবসে তাঁকে স্মরণ করে আমরা নিজেরা সমৃদ্ধ হয়েছি।

ডা. হারিছ আলী ফাউন্ডেশন আয়োজিত তাঁর ষষ্ঠ প্রয়াণদিবস উপলক্ষে নগরের একটি হোটেলে মঙ্গলবার (২০ আগস্ট) সন্ধ্যায় ৭টায় অনুষ্ঠিত স্মরণসভায় বক্তারা এ কথাগুলো বলেন।

সাংবাদিক আজিজ আহমদ সেলিমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- ডক্টর আবুল ফতেহ ফাত্তাহ।

হারিছ আলীর স্মৃতিতর্পণ ও তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন কবি নৃপেন্দ্রলাল দাশ, কবি এ কে শেরাম, কবি এনায়েত হাসান মানিক, কবি মোহাম্মদ হোসাইন, কবি মাশুক ইবনে আনিস, কবি শামসুল আলম সেলিম, কবি সুমন বণিক, কবি মালেকুল হক ও সাংবাদিক সাঈদ নোমান। অনুষ্ঠান সঞ্চালন করেন আবিদ ফায়সাল।

এসময় অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন- কবি ফজলুররহমান বাবুল, ছড়াশিল্পী রানাকুমার সিংহ, কবি ওয়াহিদ রোকন, কণ্ঠশিল্পী খোকন ফকির, ইকবাল সাঁই, শামিম আনোয়ার, আশরাফুল ইসলাম অনি, আশরাফ আবদুল্লাহ, আসিফ ফায়রুজ, মোসাদ্দিক সাদি প্রমুখ।
আলোচকবৃন্দ বলেন, হারিছ আলীর যোগ্য উত্তরসূরি প্রাবন্ধিক ও অনুবাদক ফেরদৌস কবির টিপু। তাঁর প্রচেষ্টায় হারিছ আলীকে নিয়ে কম সময়ে গ্রন্থ বেরিয়েছে। তাঁরা হারিছ আলীর অগ্রন্থিত রচনাসমূহ গ্রন্থাকারে প্রকাশের আশাবাদ ব্যক্ত করেন। তাঁরা আবিদ ফায়সাল রচিত মোহাম্মদ হারিছ আলী ও যৌথ সম্পাদিত স্বাপ্নিক এবং সংগ্রামী : ডা. হারিছ আলী গ্রন্থের প্রশংসা করেন।

সভার শুরুতে এক মিনিট নীরবে দাঁড়িয়ে হারিছ আলীর স্মৃতির প্রতি তাঁরা শ্রদ্ধা জানান।


সিলেটভিউ২৪ডটকম/২১ আগস্ট ২০১৯/প্রেবি/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন