আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

আরবী-বাংলায় মোনাজাত পরিচালনা করলেন পররাষ্ট্রমন্ত্রী

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৮-৩১ ০০:২১:২৬

নিজস্ব প্রতিবেদক :: ড. এ কে আবদুল মোমেন। জীবনের বড় অংশ কাটিয়েছেন প্রবাসে। সরকারি চাকুরি নিয়ে ঘুরেছেন নানা দেশে। সর্বশেষ ছিলেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত। একজন সফল কূটনীতিক হিসেবে তার নামডাক আছে দেশের গন্ডির বাইরেও। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। পরে দায়িত্ব পান সরকারের পররাষ্ট্রমন্ত্রীর।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের অনেক গুণের প্রশংসা আছে দেশে-বিদেশে। মানুষের মুখে মুখে। একজন ধর্মপ্রাণ মানুষ হিসেবেও অনেকে চিনেন তাকে। কিন্তু এতো সুন্দর করে তিনি আরবী ও বাংলায় মোনাজাত করতে পারেন এটা হয়তো অনেকেরই জানা ছিল না। শুক্রবার বিকালে হাফিজ কমপ্লেক্সে তার পত্মী সেলিনা মোমেন আয়োজিত জাতির জনকের শাহাদত বার্ষিকীর আলোচনা শেষে তিনি যখন নিজেই মোনাজাত পরিচালনা করেন তখন অনেকেই বিস্মিত হন।

মোনাজাতের  আগে সুরা ফাতেহা, নাস, ফালাক্ব আর এখলাছ পাঠ করেন ড. মোমেন। এসময় তিনি প্রতিটি সুরার বাংলা তর্জমাও মুখস্ত পড়ে শোনান সবাইকে। এরপর হুজুরের অপেক্ষা না করে নিজেই শুরু করেন মোনাজাত। তার সাথে হাত তুলেন উপস্থিত হাজারো পুরুষ-মহিলা। আরবীতে দোয়া পাঠের পাশাপাশি তিনি তার বাংলা তর্জমাও করেন। আল্লাহর কাছে করজোড়ে সাহায্য প্রার্থনা করেন। মঙ্গল কামনা করেন সবার। মাগফিরাত কামনা করেন জাতির জনক ও তার পরিবারের শহীদ সকল সদস্যের। মাগফিরাত কামনা করেন কবরবাসী সকল মুমিন-মুমিনার জন্য।

ড. মোমেন মোনাজাতে দোজখের আগুন থেকে রক্ষা আর বেহেশতের আবেদন জানান মহান রাব্বুল আলামিনের কাছে। সকলের মৃত মা বাবার জন্যও দোয়া করেন তিনি।

কোন লোভ-লালসায় পড়ে তিনিসহ উপস্থিত কেউই যেন বিপথগামী না হন, সে ব্যাপারে আল্লাহর সাহায্য চান তিনি।

মোমেনের মোনাজাত শুনে অনেকেই বিস্মিত হয়েছেন। প্রশংসা করেছেন তার ধর্মীয় জ্ঞানের।

সিলেটভিউ২৪ডটকম/ ৩১ আগস্ট ২০১৯/ শাদিআচৌ

@

শেয়ার করুন

আপনার মতামত দিন