আজ বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ইং

জকিগঞ্জে আনসার প্রশিক্ষণের ভাতা আত্মসাৎ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৯-১২ ১৮:২২:৪১

জকিগঞ্জ প্রতিনিধি :: জকিগঞ্জে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর প্রশিক্ষণের ভাতার টাকা আত্মসাৎ ও দুর্নীতির অভিযোগ উঠেছে উপজেলা আনসার ভিডিপির ভারপ্রাপ্ত কর্মকর্তা বিধান চক্রবর্তী ও প্রশিক্ষক আবু তাহেরের বিরুদ্ধে।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) উপজেলা আনসার ভিডিপির কার্যালয়ে প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থীদের মধ্যে ভাতা বিতরণকালে এমন অভিযোগ উঠে। এ নিয়ে দুদকের হটলাইনে মৌখিকভাবে অভিযোগ করা হয়েছে।

প্রশিক্ষনার্থীরা অভিযোগ করে জানান, উপজেলা আনসার ভিডিপির কার্যালয়ে ৩৪ জন নারী-পুরুষকে আনসার ভিডিপির অধীনে ৭ দিন ব্যাপী মৌলিক টিডিপি প্রশিক্ষণ দেয়া হয়। কিন্তু আনসার কর্মকর্তা বিধান চক্রবর্তী ও প্রশিক্ষক আবু তাহের খাতাপত্রে ৬৪ জনকে প্রশিক্ষণে উপস্থিত দেখিয়ে সরকারি কোষাগার থেকে ৬৪ জনের নামে ভাতার টাকা উত্তোলন করেন। ৭ দিনের মৌলিক প্রশিক্ষণ শেষে প্রত্যেক প্রশিক্ষণার্থীকে ১৫শ টাকা হারে ভাতা দেয়ার কথা থাকলেও আনসার কর্মকর্তা ও প্রশিক্ষক ১ হাজার টাকা হারে উপস্থিত ৩৪ জনকে দেন এবং অনুপস্থিত ৩০ জনের ভাতার টাকা আত্মসাৎ করে নেন। এ নিয়ে কয়েকজন প্রশিক্ষণার্থী প্রতিবাদ জানালে আনসার কমকর্তা তাদেরকে আর কোন প্রশিক্ষণে অংশগ্রহণের সুযোগ দিবেন না বলে হুমকি দেন।

এছাড়াও ভারপ্রাপ্ত আনসার ভিডিপি কর্মকর্তা বিধান চক্রবর্তী ও প্রশিক্ষক আবু তাহেরের বিরুদ্ধে আনসার প্রশিক্ষণে টাকা দাবী, প্রশিক্ষণের আগে ভাতার টাকা ভাগাভাগি নিয়ে চুক্তি, আনসারের বিভিন্ন ট্রেডে অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীদের কাছ থেকে টাকা আদায় এবং নির্বাচন ও দূর্গা পূজার সময় দায়িত্ব পালনকারী আনসারদের ডিউটির টাকা কম দেওয়াসহ বিভিন্ন অনিয়ম দুর্নীতির অভিযোগ রয়েছে।

এর আগে একাধিকবার পুজা ও নির্বাচনকালীন দায়িত্ব পালন শেষে সাধারণ আনসার সদস্যরা ভাতার টাকা না পেয়ে উপজেলা আনসার কর্মকর্তার বিরুদ্ধে বিক্ষোভ করে নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দাখিল করেছিলেন। ওই সময় উপজেলার মাসিক সমন্বয় ও আইন শৃঙ্খলা সভায় বিধান চক্রবর্তী ও আবু তাহেরের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেন ইউপি চেয়ারম্যানরা। গত জাতীয় সংসদ নির্বাচনেও আনসার সদস্যরা দায়িত্ব পালন করে টাকা কম পান। এ নিয়ে জানুয়ারী মাসে উপজেলা সমন্বয় সভায় ক্ষোভ প্রকাশ করে জনপ্রতিনিধিরা।

তারপরও কোন নিয়মনীতিকে তোয়াক্কা না করে ক্ষমতার প্রভাব খাটিয়ে নানা অনিয়ম করে যাচ্ছেন এই দুই কর্মকর্তা।

এ ব্যাপারে উপজেলা আনসার কর্মকর্তা বিধান চক্রবর্তীর সাথে যোগাযোগ করা হলে তিনি কথা বলতে অপারগতা প্রকাশ করে বলেন, আমি প্রশিক্ষণার্থীদেরকে ভাতার টাকা কম দিয়েছি তাতে কার কি? প্রশিক্ষণার্থীরা সন্তুষ্ট আছে। এ বিষয় নিয়ে লেখালেখি করলে কিছু হবেনা।

এছাড়াও উপজেলা আনসার ভিডিপির প্রশিক্ষক আবু তাহেরও অনিয়ম দুর্নীতির অভিযোগ নিয়ে কথা বলতে অপারগতা স্বীকার করেন।

সিলেটভিউ২৪ডটকম /১২ সেপ্টেম্বর ২০১৯/ এএইচ/এসএইচ

শেয়ার করুন

আপনার মতামত দিন