আজ মঙ্গলবার, ০২ জুন ২০২০ ইং

সিলেটে সমাবেশ দিয়ে ঘুরে দাঁড়াতে চায় বিএনপি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৯-১৮ ০১:০২:৪০

নিজস্ব প্রতিবেদক :: দীর্ঘ সময় ধরে ক্ষমতার বাইরে থাকা বিএনপি এখন ছন্নছাড়া, অগোছালো। কেন্দ্রীয় পর্যায় থেকে তৃণমূল সর্বত্র দলটির নেতাকর্মীদের মধ্যে হতাশার কালো মেঘ ছড়িয়ে আছে। দলটির গুরুত্বপূর্ণ সাংগঠনিক ইউনিট সিলেটেও বিএনপির অবস্থা করুণ। এর মধ্যে সিলেট জেলা ও মহানগর বিএনপির কমিটির মেয়াদও নেই। সম্মেলনের জন্য আহবায়ক কমিটি গঠন করতে যেয়েও বিপাকে পড়েছে কেন্দ্রীয় বিএনপি।

পুরোপুরি ঝিমিয়ে পড়েছে দলটির তৃণমূল। এরকম অবস্থায় সিলেটে সাংগঠনিক কার্যক্রমে গতি এনে তৃণমূলকে জাগিয়ে তুলতে মহাসমাবেশ আয়োজনের পরিকল্পনা নিয়ে এগুচ্ছে বিএনপি। যেকোনো মূল্যে চলতি সেপ্টেম্বরেই মহাসমাবেশ করতে চায় সিলেট বিএনপি। এ মহাসমাবেশকে তারা ঘুরে দাঁড়ানোর ‘উইন্ডো’ হিসেবে গ্রহণ করেছে।

জানা গেছে, ২০১৪ সালের পাঁচ জানুয়ারির নির্বাচন প্রতিহত করতে গিয়ে বিএনপি নেতাকর্মীরা ধ্বংসাত্মক আন্দোলনে জড়িয়ে পড়েন। জ্বালাও-পোড়াওয়ের রাজনীতি করে সিলেটে গণহারে মামলার শিকার হন বিএনপির হাজার হাজার নেতাকর্মী। বিশেষ করে সিলেট জেলা ও মহানগর বিএনপির শীর্ষ নেতাদের বিরুদ্ধে ডজনখানেক করে মামলা আছে বিভিন্ন থানায়। সেসব মামলার বোঝা এখনও টানতে হচ্ছে তাদেরকে। মামলার ভয়ে সিলেটে তৃণমূল নেতাকর্মীরা এখন রাজনৈতিক কর্মকা- যথাসম্ভব দূরেই থাকছেন। এসব নেতাকর্মীদের ফের রাজনীতিমুখী করা সিলেট বিএনপির জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

এদিকে, চলতি বছরের ২৬ এপ্রিল সিলেট জেলা ও মহানগর বিএনপির কমিটির মেয়াদ শেষ হয়েছে। বর্তমানে মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়েই চলছে দলটির সাংগঠনিক কার্যক্রম। নতুন কমিটি গঠনের লক্ষ্যে গত ৮ এপ্রিল সিলেট বিএনপির নেতাদের ঢাকায় নিয়ে স্কাইপে যুক্ত হয়ে বিভিন্ন দিকনির্দেশনা দিয়েছিলেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তার নির্দেশনা মেনে সিলেটে দলকে পুনর্গঠনের রূপরেখা তৈরি করে পাঠান স্থানীয় নেতারা। পরে সম্মেলনের মাধ্যমে নতুন কমিটি গঠন করতে আগে আহবায়ক কমিটি করার নির্দেশ দেন তারেক। বিএনপির হাইকমান্ড আহবায়ক কমিটি গঠনে তোড়জোড় শুরু করে থমকে যায়। কেননা, আহবায়ক কমিটিতে দায়িত্ব নিতে অনাগ্রহী অনেক নেতাই। এ কমিটির দায়িত্ব নিলে পরে সম্মেলনে সভাপতি, সাধারণ সম্পাদক পদে প্রার্থী হওয়া যাবে না, এজন্য কেউ দায়িত্ব নিতে চাইছেন না। এ বিষয়টি বিপাকে ফেলে কেন্দ্রীয় বিএনপিকে। তবে গুঞ্জন রয়েছে, চলতি মাসের মধ্যে আহবায়ক কমিটি আসতে পারে। যেখানে আহবায়ক হিসেবে জেলা বিএনপির বর্তমান সহসভাপতি কামরুল হুদা জায়গীরদার ও যুবদলের সাবেক সহসভাপতি কাইয়ুম চৌধুরীর নাম শোনা যাচ্ছে।

জানা গেছে, সিলেট মহানগর বিএনপির আওতাধীন ২৭ ওয়ার্ড কমিটি, জেলা বিএনপির আওতাধীন ১৩ উপজেলা ও ৪ পৌরসভা কমিটির মধ্যে সিংহভাগ কমিটিরই মেয়াদ শেষ। কয়েকটিতে কমিটিই নেই। এর ফলে তৃণমূলের নেতাকর্মীরা আরো হতাশ হয়ে পড়ছেন। রাজনীতি থেকে অনেকেই সরিয়ে নিচ্ছেন নিজেদেরকে।

এরকম অবস্থায় সিলেটে মহসমাবেশের মাধ্যমে ঘুরে দাঁড়ানোর পরিকল্পনা গ্রহণ করেছে বিএনপি। দলটির চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তির দাবিকে সামনে রেখে এ মহাসমাবেশ দিয়ে নেতাকর্মীদের চাঙ্গা করতে চাইছেন দায়িত্বশীল নেতারা। সিলেট নগরীর আলিয়া মাদ্রাসা মাঠ কিংবা রেজিস্ট্রারি মাঠে সমাবেশের প্রস্তুতি নিচ্ছেন তারা। ইতিমধ্যে আলিয়া মাদ্রাসা মাঠে সমাবেশের স্থান নির্ধারণ করে পুলিশকে লিখিতভাবে অবহিত করা হয়েছে। এখানে অনুমতি না মিললে রেজিস্ট্রারি মাঠে সমাবেশ করতে চায় বিএনপি।
সামগ্রিক বিষয়ে সিলেট জেলা বিএনপির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুবুর রব চৌধুরী ফয়সল বলেন, সিলেটজুড়ে বিএনপিকে গতিশীল করতে বিভাগীয় মহাসমাবেশের জোর প্রস্তুতি নিচ্ছি আমরা। ২৪ সেপ্টেম্বরের মধ্যে এ সমাবেশ করতে চাইছি আমরা। আমাদের নেত্রীর মুক্তির আন্দোলনকে চাঙ্গা করতে এ মহাসমাবেশের আয়োজন করা হচ্ছে। সিলেট থেকেই ঘুরে দাঁড়ানোর পথে যাত্রা শুরু করতে চায় বিএনপি।

তিনি বলেন, মহাসমাবেশ ঘিরে সর্বত্র নেতাকর্মীরা উজ্জীবিত হয়ে ওঠছেন। আমরা যেকোনো মূল্যে সমাবেশ করতে বদ্ধপরিকর। যদি অনুমতি না মিলে তবে সবাই বসে পরবর্তী করণীয় ঠিক করা হবে।

সিলেট মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন বলেন, সিলেটে নতুন কমিটি হবে সম্মেলনের মাধ্যমে। এজন্য আগে আহবায়ক কমিটি গঠনের কাজ করছে কেন্দ্রীয় বিএনপি। আহবায়ক কমিটি হয়ে গেলে তিন মাসের মধ্যে সম্মেলন হওয়ার কথা।

সিলেটভিউ২৪ডটকম/১৮ সেপ্টেম্বর ২০১৯/শাদিআচৌ/ডিজেএস

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক সিলেট খবর

  •   ফেঞ্চুগঞ্জ কুশিয়ারা নদীতে ধরা পড়ছে নানান জাতের মাছ
  •   ভূমধ্যসাগরে ৩৬ বাংলাদেশি নিহতের প্রধান আসামি সিলেটে গ্রেফতার
  •   কানাইঘাটে করোনার হাফ সেঞ্চুরি, নতুন শনাক্ত ৪
  •   সিলেটের প্রখ্যাত আলেম আনওয়ারুল হক চৌধুরীর দাফন সম্পন্ন
  •   বালাগঞ্জে করোনা সন্দেহে মৃতব্যক্তিসহ স্ত্রী-সন্তানের নমুনা সংগ্রহ
  •   সিলেট পুলিশ সুপারের অনন্য উদ্যোগ: ১২টি ডিসইনফেক্ট টানেল স্থাপন
  •   সিলেটে করোনায় আক্রান্ত ৪৯জন যেসব এলাকার
  •   গণপরিবহন চলাচলে এসএমপি'র ট্রাফিক বিভাগের নির্দেশনা ও তদারকি
  •   সিলেটে বিভাগের ৫ কর্মকর্তাকে বদলি ও পদায়ন
  •   খাদিম নগরে যুবকের মৃত্যুর ঘটনায় নারী গ্রেফতার