Sylhet View 24 PRINT

কমলগঞ্জে চা শ্রমিকদের দুইদিনের কর্মবিরতি প্রত্যাহার

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৯-১৮ ১৫:০০:৪০

কমলগঞ্জ প্রতিনিধি :: মৌলভীবাজারের কমলগঞ্জে ন্যাশনাল টি কোম্পানী (এনটিসি) এর মালিকানাধীন মদনমোহনপুর চা বাগানে সোমবার ও মঙ্গলবার দুই দিন কর্মবিরতির পর অভিযুক্ত কর্মচারীকে প্রত্যাহার করা হয়েছে।

সমঝোতা বৈঠকের পর চা বাগানের আন্দোলনরত চা শ্রমিকরা কর্মবিরতি প্রত্যাহার করছে।

চার দফা দাবিতে উপজেলার মাধবপুর মদনমোহনপুর চা বাগানের ৩শ’ চা শ্রমিক দইদিন এ কর্মবিরতি শুরু করে।

মদনমোহনপুর চা বাগান পঞ্চায়েত সভাপতি উমা শঙ্কর কৈরী জানান, চা বাগানের গাড়ি চালক, সর্দার, দৈনিক মজুরি ভিত্তিক শ্রমিক ও মিস্ত্রিদের পদোন্নতি প্রদান করা, বাগানের অস্থায়ী শ্রমিকদের মধ্য থেকে ১০ জন শ্রমিককে স্থায়ীকরা, সম্প্রতি সময়ে চা শ্রমিক প্রদীপ তাহার ও জয়দীপ তাহারকে অযৌক্তিকভাবে দেয়া অভিযোগপত্র প্রত্যাহার করার দাবি ছিল। তাছাড়া এ চা বাগানের কর্মচারি জয় প্রকাশ কৈরীর যোগসাজশে এ চা বাগানের প্লান্টেশন এলাকা থেকে চা পাতা উত্তোলন করে পার্শ্ববর্তী মাধবপুর চা বাগানে নিয়ে যাওয়ার প্রতিবাদে শ্রমিকরা দুইদিন কর্মবিরতি পালন করে।

তিনি আরও বলেন, দ্বিতীয় দিনের কর্মবিরতি চলাকালে উত্তেজিত চা শ্রমিকরা চা বাগান ব্যবস্থাপক মো. জাহাঙ্গীর আলমসহ আরও একজন সহকারি ব্যবস্থাপককে অফিসে কয়েক ঘন্টা আটকিয়ে রেখে। পরিস্থিতি পর্যবেক্ষণে ঐদিন কমলগঞ্জ থানার পুলিশের একটি দলও মদনমোহনপুর চা বাগানে আসে।

বিকাল ৪টার বৈঠকে শ্রীমঙ্গলস্থ শ্রম অধিদপ্তরের উপ-পরিচালক নাহিদ ইসলামসহ মদনমোহনপুর চা বাগান পঞ্চায়েত সভাপতি উমা শঙ্কর গোয়ালা, চা বাগান ব্যবস্থাপক মো. জাহাঙ্গীর আলম, চা শ্রমিক ইউনিয়নের মনু-ধলাই ভ্যালির সাধারণ সম্পাদক নির্মল দাশ পাইনকা, একই ভ্যালির চা বাগান কর্মচারী পরিষদের সভাপতি জাহাঙ্গীর আলম ও চা শ্রমিক নেতৃবৃন্দ এ বৈঠকে উপস্থিত ছিলেন।

সমঝোতা বৈঠকের পর চা বাগান কর্তৃপক্ষ চা বাগানের অভিযুক্ত কর্মচারী জয় প্রকাশ কৈরীকে তাৎক্ষনিক প্রত্যাহার করার সিদ্ধান্তে আন্দোলনরত চা শ্রমিকরা কর্ম বিরতি প্রত্যাহার করে বুধবার সকাল থেকে কাজে যোগদানের সিদ্ধান্ত নেন।

মদনমোহনপুর চা বাগান ব্যবস্থাপক মো. জাহাঙ্গীর আলম জানান, কর্মবিরতির  ও সমঝোতা বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী অভিযুক্ত কর্মচারীর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করলে চা শ্রমিকরা কর্মবিরতি প্রত্যাহার করে নিয়েছে।


সিলেটভিউ২৪ডটকম/১৮ সেপ্টেম্বর ২০১৯/জেএ/এসডি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.