Sylhet View 24 PRINT

সুরমার তীরে নদীপ্রেমী মানুষের সমাবেশ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৯-২২ ২১:২০:৪৭

সিলেট :: ‘নদী বিলুপ্ত হলে এক সময় আমাদের সভ্যতাও ধ্বংস হয়ে যাবে। নদীর প্রতি অবহেলা করায় বিশ্বের অনেক সভ্যতা বিলুপ্ত হয়ে গেছে। সিলেটের সুরমা-কুশিয়ারাসহ দেশের সব নদীর জীবনসত্তা ফিরিয়ে দিতে হাইকোর্টের আদেশ রাষ্ট্রকে বাস্তবায়ন করতে হবে। দেশের নদ-নদী আজ দখলে দুষণে বিপর্যস্ত।নিজেদের প্রয়োজনে নদীকে মায়ের মতো ভালোবাসতে হবে।’

রবিবার (২২ সেপ্টেম্বর) বিশ্ব নদী দিবস উদযাপনে আয়োজিত নদীপ্রেমী মানুষের সমাবেশে বক্তারা এসব কথা বলেন।

‘নদী একটি জীবন্ত সত্তা -এর আইনি অধিকার নিশ্চিত করুন’ এই প্রতিপাদ্যে বিকেল ৪টায় সুরমার তীরবর্তী চাঁদনীঘাটে বাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপা, সুরমা রিভার ওয়াটার কিপার, সারী বাঁচাও আন্দোলন ও ভূমিসন্তান বাংলাদেশের যৌথ উদ্যোগে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

বক্তারা আরও বলেন, সিলেট বিভাগের সকল নদ-নদী দখলমুক্ত করতে হবে। বিভাগের সকল নদীর তীরবর্তী স্থানে উভয় পাশের সকল অবৈধ স্থাপনা উচ্ছেদের দাবি জানিয়ে বক্তারা বলেন, ‘নদী ধ্বংস করে কোনো উন্নয়ন কাজ নয়। বিদ্যুৎ ছাড়া মানুষ বাঁচে, কিন্তু নদী বা পরিবেশ ছাড়া মানুষ বাঁচতে পারে না।’

বাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপা সিলেটের সহসভাপতি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. নাজিয়া চৌধুরীর সভাপতিত্বে ও সারী বাঁচাও আন্দোলনের সভাপতি আব্দুল হাই আল হাদীর পরিচালনায় সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপার আজীবন সদস্য শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জহিরুল হক শাকিল।

সমাবেশে বক্তব্য রাখেন, বাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপা সিলেটের সহসভাপতি ও সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট এমাদ উল্লাহ শহিদুল ইসলাম শাহিন, সুশাসনের জন্য নাগরিক সিলেটের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী, যুবলীগের সােবক প্রেসিডিয়াম সদস্য শিক্ষানুরাগী নজরুল ইসলাম, ভাষা সৈনিক মতিন উদ্দিন জাদুঘরের পরিচালক ডা. মোস্তফা শাহজামান চৌধুরী বাহার, ভ‚মিসন্তান বাংলাদেশের সমন্বয়কারী আশরাফুল কবির, বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক কমিশনের সভাপতি ফয়সল আহমদ বাবলু, সুরমা রিভার ওয়াটারকিপারে প্রতিনিধি, বাপা সিলেটের যুগ্ম সম্পাদক সাংবাদিক ছামির মাহমুদ, বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির সভাপতি মামুন হাসান, ব্রতচারী সমিতির সাধারণ সম্পাদক বিমান তালুকদার, সিলেট সিটি সামাজিক সংস্থার সাংগঠনিক সম্পাদক সাংবাদিক মবরুর আহমদ সাজু, বাচাঁও হাওর বিশ্বনাথের আহবায়ক সাজিদুর রহমান সুহেল, কবি মেঘনাধ মেঘ, পরিবেশ কর্মী সুপ্রজিত তালুকদার, জাহাঙ্গীর আহমদ ও মাহবুব রাসেল প্রমুখ।

সিলেটভিউ২৪ডটকম/২২ সেপ্টেম্বর ২০১৯/প্রেবি/পিডি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.