Sylhet View 24 PRINT

মহান মুক্তিযুদ্ধের ইতিহাসচর্চা অপরিহার্য : ভাষাসংগ্রামী এ এম এ মুহিত

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১০-১০ ২১:১৭:৩৮

সিলেট :: ভাষাসংগ্রামী সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, বাঙালির হাজার বছরের ইতিহাসে সবচেয়ে গৌরবোজ্জ্বল অধ্যায় মহান মুক্তিযুদ্ধের ইতিহাসচর্চা অপরিহার্য। না হলে নতুন প্রজন্ম বিভ্রান্তির বেড়াজাল থেকে বের হতে পারবেনা। এক্ষেত্রে সিলেটে প্রতিষ্ঠিত মুক্তিযুদ্ধ পাঠাগার গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

বৃহস্পতিবার দুপুরে সিলেট মহানগরীর পশ্চিম জিন্দাবাজারে ওয়েস্ট ওয়ার্ল্ড শপিং সিটিতে মুক্তিযুদ্ধ পাঠাগারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। এর আগে তিনি আনুষ্ঠানিকভাবে মুক্তিযুদ্ধ পাঠাগার উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে আবুল মাল আবদুল মুহিত বলেন, পঁচাত্তরে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর মহান মুক্তিযুদ্ধের ইতিহাসকে পরিকল্পিতভাবে বিকৃত করে নতুন প্রজন্মকে বিভ্রান্ত করা হয়েছিল। তবে গত ১০ বছরে সরকারি-বেসরকারি বিভিন্ন উদ্যোগে সেই বিভ্রান্তি দূর হয়ে যাচ্ছে।

তিনি সিলেট অঞ্চলে পাঠাগার আন্দোলনের ইতিহাস তুলে ধরে বলেন, মুক্তিযুদ্ধ পাঠাগার প্রতিষ্ঠা একটি অনন্য উদ্যোগ। সবাইকে এর পাশে দাঁড়াতে হবে। আবুল মাল আবদুল মুহিত বই পড়ার প্রতি আরো মনোযোগী হতে নতুন প্রজন্মের প্রতি আহবান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, আওয়ামী লীগের জেলা সাধারণ সম্পাদক, সাবেক সাংসদ শফিকুর রহমান চৌধুরী, সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ, কবি-গবেষক-শিক্ষাবিদ ড. আবুল ফতেহ ফাত্তাহ ও এসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ-আটাব সিলেট জোনের সভাপতি আব্দুল জব্বার জলিল। মুক্তিযুদ্ধ পাঠাগারের সভাপতি জ্যেষ্ঠ সাংবাদিক আল আজাদের সভাপতিত্বে ও ফৌজিয়া আক্তারের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান আমাতুজ জহুরা রওশন জেবীন রুবা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব অধ্যাপক শামীমা চৌধুরী, আম্বরখানা বালিকা বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ সৈয়দ মহদ্দীস আহমদ, সিলেট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শাহ দিদার আলম নবেল, পুলিশ লাইনস উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক আব্দুস সোবহান খান, কবি এ কে শেরাম ও বন্ধু লাইব্রেরি এন্ড পাবলিকেশনের স্বত্বাধিকারী মাহবুবুল আলম মিলন। স্বাগত বক্তব্য রাখেন, মুক্তিযুদ্ধ পাঠগারের সম্পাদক সুরঞ্জিত বর্মণ।

সিলেটভিউ২৪ডটকম/১০ অক্টোবর ২০১৯/প্রেবি/জেএসি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.