Sylhet View 24 PRINT

সিলেটে ১৪ বছর পর আওয়ামী লীগে সেই সুর

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১০-১১ ০০:৪৪:৩৩

রফিকুল ইসলাম কামাল :: সিলেটে আওয়ামী লীগে এখন ব্যস্ততা তুমুল। সম্মেলনকে ঘিরে জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতাকর্মীরা হয়ে ওঠেছেন সরব। দীর্ঘ ১৪ বছর পর এবার সম্মেলনের মাধ্যমে কমিটি হবে সিলেট আওয়ামী লীগে।

সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের সর্বশেষ কমিটি গঠন হয় ২০১১ সালের ২১ নভেম্বর। ওই দিন উভয় শাখায় চার সদস্যবিশিষ্ট কমিটি দেওয়া হয়। পরদিন ৭১ সদস্যবিশিষ্ট পূর্ণাঙ্গ ঘোষণা করে কেন্দ্রীয় আওয়ামী লীগ। ওই সময় সম্মেলন ছাড়াই কমিটি গঠিত হয়েছিল।

সিলেট আওয়ামী লীগে সম্মেলনের মাধ্যমে সর্বশেষ কমিটি গঠন হয় ২০০৫ সালে। এরপর এবার, ২০১৯ সালে কমিটি গঠনে সম্মেলন হবে।

বিষয়টি সিলেটভিউকে নিশ্চিত করে জেলা আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক জগলু চৌধুরী বলেন, ‘২০০৫ সালে সিলেটে আওয়ামী লীগে সম্মেলনের মাধ্যমে কমিটি হয়েছিল। এবার দীর্ঘ ১৪ বছর পর সম্মেলন হবে।’

আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, আগামী ৫ ডিসেম্বর সিলেট জেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হবে। তবে এর আগে উপজেলায় নজর দিচ্ছে জেলা আওয়ামী লীগ। সিলেটের ১৩টি উপজেলার মধ্যে ৭টিতেই সম্মেলন করতে পারেনি জেলা আওয়ামী লীগের বর্তমান কমিটি। এছাড়া বাকি ৬টিতে কমিটি পূর্ণাঙ্গ করা হয়নি।

সিলেট জেলা আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক জগলু চৌধুরী সিলেটভিউকে জানিয়েছেন, আগামী ৫ ডিসেম্বর জেলার সম্মেলন হবে। এর আগে আগামী ৩১ অক্টোবর বালাগঞ্জ উপজেলা, ১ নভেম্বর সিলেট সদর উপজেলা, ৫ নভেম্বর কোম্পানীগঞ্জ, ৭ নভেম্বর বিয়ানীবাজার, ৯ নভেম্বর দক্ষিণ সুরমা, ১০ নভেম্বর কানাইঘাট ও ১৪ নভেম্বর গোলাপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হবে। বাকি ৬টি উপজেলায় নভেম্বরের মধ্যে কমিটি পূর্ণাঙ্গ করা হবে।

এদিকে, সিলেট মহানগর আওয়ামী লীগের সম্মেলনের তারিখ নির্ধারণ করা হয়েছে ৩০ নভেম্বর। মহানগর আওয়ামী লীগের আওতাধীন ২৭টি ওয়ার্ডের মধ্যে ৬টিতে এখনও সম্মেলন বাকি। এজন্য আগে এসব ওয়ার্ডের সম্মেলন শেষ করা হবে।

সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ সিলেটভিউকে জানান, আগামী ৩০ নভেম্বর মহানগর আওয়ামী লীগের সম্মেলন করার সিদ্ধান্ত হয়েছে। মহানগর শাখার আওতাধীন ২৭টি ওয়ার্ডের মধ্যে ৬টিতে সম্মেলন বাকি রয়েছে। তাই আগে এসব শাখার সম্মেলন হবে।

তিনি জানান, আগামী ২০ অক্টোবর নগরীর ২নং ওয়ার্ড, ২২ অক্টোবর ৩নং ওয়ার্ড, ২৪ অক্টোবর ১১নং ওয়ার্ড, ২৬ অক্টোবর ৭নং ওয়ার্ড, ২৮ অক্টোবর ২২নং ওয়ার্ড এবং ৩০ অক্টোবর ২৩নং ওয়ার্ড আওয়ামী লীগের সম্মেলন হবে।

আওয়ামী লীগ সূত্র জানিয়েছে, সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের বর্তমান কমিটির মেয়াদ শেষ হয় ২০১৪ সালের নভেম্বরে। এরপর আরো প্রায় পাঁচ বছর পেরিয়ে গেছে। কিন্তু এ সময়ের মধ্যে সম্মেলন শেষে নতুন কমিটি গঠন করা হয়নি। বিষয়টি নিয়ে সম্প্রতি ক্ষোভ প্রকাশ করেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা।

সম্প্রতি সিলেটে আসেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ। পৃথকভাবে আসা দলের এ দুই শীর্ষ নেতা দীর্ঘদিন ধরে সম্মেলন ও নতুন কমিটি করতে না পারায় সিলেটের নেতাদের ওপর ক্ষোভ প্রকাশ করেন। কোনো রাখঢাক না করেই হানিফ বলেছিলেন, ‘এতো দিনেও সম্মেলন করতে না পারায় সিলেটের দায়িত্বশীলদের পদত্যাগ করা উচিত ছিল।’ কাদের ও হানিফ আগামী ১০ ডিসেম্বরের মধ্যে সিলেটে আওয়ামী লীগের সকল শাখায় সম্মেলন শেষ করতে নির্দেশ দিয়ে যান।

মূলত, শীর্ষ নেতৃত্বের কঠোর বার্তা পেয়ে সম্মেলন আয়োজনে তৎপর হয়ে ওঠে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ। এরপর কার্যনির্বাহী কমিটির বৈঠক ডেকে চূড়ান্ত করা হয় সম্মেলনের দিনক্ষণ।

সিলেটভিউ২৪ডটকম/১১ অক্টোবর ২০১৯/আরআই-কে

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.