আজ রবিবার, ৩১ মে ২০২০ ইং

উত্তপ্ত সিলেটের রাজপথ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১০-১৩ ২৩:২২:৩৭

জুনেদ আহমদ চৌধুরী :: সিলেটে আওয়ামীলীগ, বিএনপির নতুন কমিটি গঠন ও বুয়েটের ছাত্র আবরার ফাহাদ হত্যাকে কেন্দ্র করে সরব হচ্ছে সিলেটের রাজপথ।গত তিন সপ্তাহ ধরে সিলেটের রাজপথে প্রতিদিন কোনো না কোনো মিছিল সমাবেশ করতে দেখা গেছে। শুধু আওয়ামীলীগ,বিএনপিই নয় রাজপথে রয়েছে জমিয়ত ,খেলাফত মজলিশ সহ বিভিন্ন রাজনৈতিক দলগুলো।

গত ২৪ সেপ্টেম্বর অনেক নাটকীয়তার পর বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তির  দাবীতে সিলেট বিভাগীয় বিএনপির সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এ সমাবেশকে কেন্দ্র করে সিলেট বিএনপির রাজনীতি ছিলো উজ্জীবিত। সমাবেশে প্রধান অতিথি ছিলেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সমাবেশ সফল করতে দলের সবকটি অঙ্গসংগঠনের কার্যক্রম ছিলো চোখে পড়ার মতো। সমাবেশে আরও উপস্থিত ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমেদসহ ডজন খানেক কেন্দ্রীয় নেতা। এর দুই সপ্তাহ আগে সিলেট জেলা ও মহানগর ছাত্রদল বিভিন্ন দাবী নিয়ে প্রায় দুই হাজার নেতাকর্মী নিয়ে নগরীতে শোডাউন করেছিলো।

বিএনপির সমাবেশের দুই দিন পর সিলেটে আওয়ামীলীগের রাজনীতিতে শুরু হয় সরগরম অবস্থা। ২৬ সেপ্টেম্বর জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি আ ন ম শফিকুল হকের মৃত্যুতে শোক সভার আয়োজন করে দলটি । শোক সভায় এসেছিলেন আওয়ামীলীগের সাধারন সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি । এছাড়া উপস্থিত ছিলেন সাবেক মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, আওয়ামীলীগের যুগ্ন সাধারন সম্পাদক মাহবুবুল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক আব্দুর রহমান, আহমদ হোসেন সহ বেশ কয়েকজন কেন্দ্রীয় নেতা। যদিও এটা ছিলো শোক সভা। কিন্তু এই সভা সিলেটের আওয়ামীলীগের রাজনীতিতে ছিলো বড়ো ইস্যু। কমিটি গঠনের কোন খবর থাকতে পারে কেন্দ্রীয় নেতাদের কাছে এ আসায় দলের নেতাকর্মীরা ছিলো বেশ তৎপর।

দুই অক্টোবর সিলেট আওয়ামীলীগের সভায় এসেছিলেন দলের যুগ্ন সাধারন সম্পাদক মাহবুবুল আলম হানিফ। দলের সাংগঠনিক ভিত্তি মজবুত করতে ও সম্মেলন করা নিয়ে হানিফের এই সিলেট সফর ছিল বেশ আলোচিত। আগামী দুই মাসের মধ্যে সিলেট জেলা ও মহানগর আওয়ামীলীগের কমিটি  করা হবে। এজন্য আওয়ামী রাজনীতিতে দেখা দিয়েছে বেশ উৎসাহ উদ্দীপনা।

একই দিন বিকেলে দীর্ঘ প্রতিক্ষার পর সিলেট জেলা বিএনপির আহবায়ক কমিটি ঘোষণা করা হয় কেন্দ্র থেকে। ২৫ সদস্যের এ কমিটিতে রাখা হয় দলের সিনিয়র নেতা ছাড়াও দলের সাবেক বেশ কয়েকজন ছাত্র নেতাদেরকেও। সিলেট শাহজালাল(র.) এর মাজার জিয়ারতের মধ্য দিয়ে বিএনপির এই কমিটি আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।


আর গত এক সপ্তাহ থেকে বুয়েটের ছাত্র আবরার ফাহাদ হত্যাকে কেন্দ্র করে বেশ জমে উঠেছে সিলেটের রাজপথ। প্রতিদিন শহরের বিভিন্ন জায়গায় এই হত্যার প্রতিবাদে ও ভারতের সাথে সম্পাদিত চুক্তি বাতিলের দাবিতে বিএনপি ছাড়াও রাজপথে রয়েছে জমিয়তে উলামা ইসলাম, বাংলাদেশ খেলাফত মজলিশ, ইসলামী ছাত্র আন্দোলন ,ছাত্রদল, ছাত্র মজলিশ,ছাত্র জমিয়ত সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা ।

গত ৯অক্টোবর পুলিশী বাঁধা উপেক্ষা করে আবরার হত্যার প্রতিবাদে সিলেট জেলা ও মহানগর ছাত্রদল নগরীতে বড় একটি মিছিল সমাবেশ করেছে। গত শনিবার বিএনপির কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সিলেট মহানগর বিএনপি রেজিস্ট্রারি মাঠে বিক্ষোভ সমাবেশ পালন করেছে ।এতে প্রধান অতিথি ছিলেন দলেন কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু।

রবিবার সিলেট জেলা বিএনপি আয়োজন করে আরেকটি বিক্ষোভ সমাবেশের। বিকেলে রেজিস্ট্রারী মাঠে ভারতের সাথে চুক্তি বাতিল ও আবরারকে হত্যার প্রতিবাদে বিএনপি এ সমাবেশের আয়োজন করেছিলো। প্রতিবাদ সমাবেশে খণ্ড খণ্ড মিছিল আসলে সমাবেশ স্থল পরিণত হয় বড় জনসভায়। বিশেষ করে আবরার ফাহাদ হত্যাকে কেন্দ্র করে সিলেটের রাজপথ হয়ে উঠেছে উত্তপ্ত।

সিলেটভিউ২৪ডটকম/১৩ অক্টোবর ২০১৯/জেএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক সিলেট খবর

  •   সিলেটের ৪ উপজেলার আরো ২২ জন করোনায় আক্রান্ত
  •   জকিগঞ্জে এসএসসিতে ৩০ শিক্ষার্থীর গৌরবময় অর্জন
  •   সিলেটে প্রথমবারের মতো বেসরকারি হাসপাতালে শুরু হচ্ছে ‘করোনা চিকিৎসা’
  •   জকিগঞ্জে এসএসসি ও দাখিল পরীক্ষার ফলাফলে পাসের হার ৭৮.৭০
  •   আজাদ, ইলিয়াস, ইমনসহ অসুস্থদের সুস্থতা কামনায় কাউন্সিলারদের খতমে কোরআন
  •   সিলেটে সাফল্যের ধারাবাহিকতায় বর্ডার গার্ড পাবলিক স্কুল
  •   করোনা: সিলেটে হাসপাতালে রোগী অর্ধশত ছুঁই ছুঁই
  •   এসএসসি-২০২০’র ফলাফলেও সাফল্যের শীর্ষে জেসিপিএসসি
  •   এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণদের প্রবাসীকল্যাণ মন্ত্রীর অভিনন্দন
  •   জিয়ার মৃত্যুবার্ষিকীতে এতিমখানায় খাদ্যসামগ্রী দিলেন খন্দকার মুক্তাদির