আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

প্রতিটি শিশুই শেখ রাসেলের প্রতিচ্ছবি: ডিসি এমদাদুল হক

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১০-১৮ ২২:২৩:২৯

সিলেট ::  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শেখ রাসেলের ৫৫তম জন্মদিন সিলেটে নানা কর্মসূচির মধ্যে দিয়ে পালিত হয়েছে।  শুক্রবার আওয়ামী লীগ ও এর অঙ্গ সহযোগী সংগঠনসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে দিবসটি পালন করা হয়। কর্মসূচির মধ্যে ছিলো আলোচনা সভা, শিশু কিশোর সমাবেশ,রক্তদান,গরীব দুস্থদের মধ্যে খাবার বিতরণ,শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা,আবৃত্তি প্রতিযোগিতা,সাংস্কৃতিক অনুষ্ঠান ও দোয়া মাহফিল ইত্যাদি।

এ সময় বিভিন্ন কর্মসূচিতে বক্তারা বলেন, স্বাধীনতা বিরোধীরা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে বাংলাদেশের ইতিহাস বদলে দিতে চেয়েছিল। তাদের নৃংশসতা থেকে শিশু রাসেলও রেহাই পায়নি। কিন্তু তাদের সেই স্বপ্ন পূরণ হয়নি। বঙ্গবন্ধুর আদর্শের বাংলাদেশ সকল ষড়যন্ত্র ছিন্ন করে এগিয়ে গেছে। তারা বলেন, নৃশংসতা ও অন্যায় করে কেউ বিজয়ী হতে পারেনি। শিশু রাসেলের হত্যাকারীরাও পরাজিত-বিস্মৃত হয়েছে। আমাদের প্রতিটি শিশুই শেখ রাসেলের প্রতিচ্ছবি। তাদের যথাযথ ভাবে গড়ে তুলতে হবে।  বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলতে সোনার মানুষ দরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার  ছোট ভাই শেখ রাসেল ১৯৬৪ সালের এই দিনে ধানমন্ডির ঐতিহাসিক স্মৃতি-বিজড়িত বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহণ করেন।

শেখ রাসেল প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্র (বালিক) :  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শেখ রাসেলের ৫৫তম জন্মদিন উপলক্ষে সিলেট সদর উপজেলার খাদিম নগরস্থ শেখ রাসেল প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্র (বালক) এর উদ্যোগে শুক্রবার সকালে আলোচনা সভা এবং শিশুদের জন্য বিভিন্ন প্রতিযোগিতা,কেক কাটা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। বিষয় ভিত্তিক প্রতিযোগিতা ছিল-নৃত্য,চিত্রাঙ্কন,কবিতা আবৃত্তি ও সব শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান। পরে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। উপ প্রকল্প পরিচালক মো. নূরে আলম সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল হক।বিশেষ অতিথি ছিলেন-অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) আসলাম উদ্দিন,সিলেট সদর উপজেলা নির্বাহী অফিসার কাজী মহুয়া মমতাজ,সিলেট জেলা সমাজ সেবা কার্যালয়ের উপ পরিচালক নিবাস রঞ্জন দাশ,জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক নাজিম উদ্দিন,সিনিয়র সাংবাদিক এম আহমদ আলী,সামাজিক প্রতিবন্ধী সেবা ও প্রশিক্ষণ কেন্দ্রের ব্যবস্থাপক লুৎফুর রহমান । চিত্রাঙ্কন প্রতিযোগিতায় প্রথম স্থান লাভ করে শেখ রাসেল প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্র (বালক) এর শিক্ষার্থী রোহান,দ্বিতীয় জায়েদ মিয়া,তৃতীয় হাবিবুর রহমান। কবিতা আবৃত্তিতে প্রথম স্থান লাভ করে আমিনুল ইসলাম,দ্বিতীয় জায়েদ মিয়া,তৃতীয় আলী হোসেন।

প্রধান অতিথি জেলা প্রশাসক এম কাজী এমদাদুল হক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুরের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলকে হত্যা মানব সভ্যতার ইতিহাসের এক জঘন্য অপরাধ। আমাদের প্রতিটি শিশুই শেখ রাসেলের প্রতিচ্ছবি। তাদের যথাযথ ভাবে গড়ে তুলতে হবে। জাতির পিতা বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলতে সোনার মানুষ দরকার।  প্রধানমন্ত্রী শেখ হাসিনার  ছোট ভাই শেখ রাসেল ১৯৬৪ সালের এই দিনে ধানমন্ডির ঐতিহাসিক স্মৃতি-বিজড়িত বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট মানবতার শত্রæ ঘৃণ্য ঘাতকদের নির্মম বুলেট থেকে রক্ষা পাননি শিশু শেখ রাসেলও।  তিনি ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিলেন। তিনি বঙ্গবন্ধুসহ নিহত তাঁর পরিবারের সদস্যবৃন্দ এবং শিশু শেখ রাসেলের রুহের মাগফেরাত কামনা করেন। পরে দোয়া পরিচালনা করেন- ক্রাইসিস ম্যানেজমেন্ট কো অর্ডিনেটর রিয়াদ আহমেদ চৌধুরী।

শেখ রাসেল প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্র (বালিকা) : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শেখ রাসেলের ৫৫তম জন্মদিন উপলক্ষে নগরীর শিবগঞ্জস্থ শেখ রাসেল প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্র (বালক) উদ্যোগে  শুক্রবার বিকেলে আলোচনা সভা এবং শিশুদের জন্য বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হয়। বিষয় ভিত্তিক প্রতিযোগিতা ছিল-নৃত্য,চিত্রাঙ্কন,কবিতা আবৃত্তি। পরে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ ও জন্মদিনের কেক কাটা অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপ প্রকল্প পরিচালক মো. নূরে আলম সিদ্দিকের  সভাপতিত্বে  এবং ক্রাইসিস ম্যানেজমেন্ট কো অর্ডিনেটর রিয়াদ আহমেদ চৌধুরী ও যুবায়েরুল হক মৃধার পরিচালনায় শুরুতে শেখ রাসেলের জন্ম দিনের কেক কেটে প্রধান অতিথি হিসেবে কর্মসূচির উদ্বোধন করেন সিলেট জেলা সমাজ সেবা কার্যালয়ের উপ পরিচালক নিবাস রঞ্জন দাশ । বিশেষ অতিথি ছিলেন-জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক নাজিম উদ্দিন,দৈনিক সিলেটের ডাক এর সিনিয়র রিপোর্টার এম আহমদ আলী। বক্তব্য রাখেন- কেন্দ্রের এডুকেটর যুবায়েরুল হক মৃধা, শাহ আলম খাইরুন ইসলাম,কেস ম্যানেজার সাব্বির হোসেন,সাইকোলজিস্ট শামসুন নাহার রোজী, সোস্যাল ওয়ার্কার শিরিন আক্তার, লাইফ স্কিল্ড ট্রেনার কাম জব প্লেসমেন্ট অফিসার জহুরুল হক,ফিজিক্যাল ইন্সপেক্টর দ্বীপক চন্দ্র দাস,জয়ন্ত চক্রবর্তী, প্যারামেডিকস অফিসার রেজওয়ান আহমেদ চৌধুরী,অডিট রিচ ওয়ার্কার রাবিয়া আক্তার, মাসুমা আক্তার প্রমুখ। 

সিলেটভিউ২৪ডটকম/১৮ অক্টোবর ২০১৯/প্রেবি/জেএসি


শেয়ার করুন

আপনার মতামত দিন