আজ মঙ্গলবার, ০২ জুন ২০২০ ইং

ডিজিটাল সিলেট: ৩৩৩ নাম্বারে ফোন দিয়ে পাওয়া যাবে ভূমি সেবা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১১-০৯ ১৩:১০:৪১

ইদ্রিছ আলী :: জায়গা-জমির পর্চা পাওয়া বা অন্য কোন সেবা পেতে এখন আর ভূমি অফিসে ধর্ণা নয়। মুঠোফোন থেকে ৩৩৩ চেপেই পাওয়া যাবে এ সংক্রান্ত সেবা। এতে সময়, অর্থ ও হয়রানি কমবে।

শনিবার (৯ নভেম্বর) ডিজিটাল সিলেট কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এমন তথ্য জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এমপি।

ডিজিটাল সিলেটের কার্যক্রম প্রসঙ্গে তিনি বলেন, ডিজিটাল সিলেট নগরী গড়া ছিল তার নির্বাচনী ওয়াদা। এর অংশ হিসেবে মাস দুয়েক আগে আনুষ্ঠানিকভাবে এই কাজ শুরু হয়। আজ ডিজিটাল সিলেট কার্যক্রমের নতুন অধ্যায় শুরু হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন আরও বলেন, ৩৩৩ কার্যক্রম চালু হওয়ায় সাধারণ মানুষের জন্য ভূমি সংক্রান্ত সেবা প্রাপ্তি আরও সহজ হয়েছে। এখন জমির পর্চা পাওয়ার জন্য কাউকে অফিসে যেতে হবে না। বাড়িতে বসে ৩৩৩ নম্বরে ফোন করে এ সংক্রান্ত সেবা পাওয়া যাবে। আগে এই পর্চার জন্য ৩-৪ বার অফিসে যেতে হতো। দালালদের পেছনে ঘুরতে হতো। অনেক টাকাও খরচ করতে হতো। ডিজিটাল সেবা কার্যক্রম চালু হওয়ায় এখন মানুষ বিড়ম্বনা ছাড়াই তার ভূমির পর্চা প্রাপ্তিসহ অন্যান্য সেবা ঘরে বসে পাবে।

পররাষ্ট্রমন্ত্র বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছেন সরকারের ডিজিটাল সেবাগুলো মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে। তার ঘোষণা বাস্তবায়নে বিভিন্ন প্রকল্প নিয়ে কাজ করছেন তার ছেলে সজীব ওয়াজেদ জয়। আগামীতে আরও অনেক সেবা ডিজিটালাইজেশন হবে। ফলে মানুষের সেবা প্রাপ্তি সহজ হবে।

সিলেট নগরীতে বসানো ফেস রিকোগনাইজ ক্যামেরার কারণে সাধারণ মানুষ হয়রানির শিকার হতে পারেন, এমন আশঙ্কার জবাবে ড. মোমেন বলেন, নতুন কোন কিছু চালু হলে প্রথম দিকে এর কিছু অসুবিধা থাকতেই পারে। কোন সমস্যা দেখা দিলে সেগুলো সমাধানের চেষ্টা করা হবে। তবে সিলেট নগরী সিসি ক্যামেরায় আওতায় আসায় অপরাধপ্রবণতা কমবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

সিলেটে দুর্নীতি বিরোধী অভিযান শুরু হবে কি-না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুর্নীতিমুক্ত দেশ গড়তে চান। এজন্য নিজের দলের ভেতর থেকে শুদ্ধি অভিযান শুরু করেছেন। তার এই উদ্যোগ মানুষের প্রশংসা কুড়িয়েছে। আমরাও এই উদ্যোগকে সাধুবাদ জানাই। ধীরে ধীরে সকল জেলায় এই অভিযান শুরু হবে। এই অভিযানের মাধ্যমে দেশ থেকে দুষ্টু লোক নির্মুল হোক, আমরা এটাই চাই।

সিলেটভিউ২৪ডটকম/ ০৯ নভেম্বর ২০১৯/ ইআ/ শাদিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক সিলেট খবর

  •   ফেঞ্চুগঞ্জ কুশিয়ারা নদীতে ধরা পড়ছে নানান জাতের মাছ
  •   ভূমধ্যসাগরে ৩৬ বাংলাদেশি নিহতের প্রধান আসামি সিলেটে গ্রেফতার
  •   কানাইঘাটে করোনার হাফ সেঞ্চুরি, নতুন শনাক্ত ৪
  •   সিলেটের প্রখ্যাত আলেম আনওয়ারুল হক চৌধুরীর দাফন সম্পন্ন
  •   বালাগঞ্জে করোনা সন্দেহে মৃতব্যক্তিসহ স্ত্রী-সন্তানের নমুনা সংগ্রহ
  •   সিলেট পুলিশ সুপারের অনন্য উদ্যোগ: ১২টি ডিসইনফেক্ট টানেল স্থাপন
  •   সিলেটে করোনায় আক্রান্ত ৪৯জন যেসব এলাকার
  •   গণপরিবহন চলাচলে এসএমপি'র ট্রাফিক বিভাগের নির্দেশনা ও তদারকি
  •   সিলেটে বিভাগের ৫ কর্মকর্তাকে বদলি ও পদায়ন
  •   খাদিম নগরে যুবকের মৃত্যুর ঘটনায় নারী গ্রেফতার