আজ বুধবার, ২৭ মে ২০২০ ইং

আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী (দ.) পালন করবে সারা বিশ্বের মুসলমানেরা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১১-১০ ০০:৩৯:২৫

ইদ্রিছ আলী :: বিশ্বনবী হজরত মুহাম্মদ (দ.) পৃথিবীতে এসেছিলেন তৌহিদের মহান বাণী নিয়ে। প্রচার করেছেন শান্তির ধর্ম ইসলাম। তাঁর জন্ম ও ওফাত দিবস আজ (১০ নভেম্বর) ১২ রবিউল আউয়াল। এই দিনকে পবিত্র ঈদে মিলাদুন্নবী (দ.) হিসেবে পালন করবে আজ সারা বিশ্বের মুসলমানেরা ।

১ হাজার ৪৪৯ বছর আগের এই দিনে আরবের মরু প্রান্তরে মা আমিনার কোল আলো করে জন্ম নিয়েছিলেন সর্বশ্রেষ্ঠ ও সর্বশেষ নবী হজরত মুহাম্মদ (দ.)। আবার এই দিনেই তিনি পৃথিবী ছেড়ে চলে যান।

সারা আরব বিশ্ব যখন পৌত্তলিকতার অন্ধকারে ডুবে গিয়েছিল, তখন মহান আল্লাহ পাক তাঁর পেয়ারা হাবিব বিশ্বনবী (দ.)-কে বিশ্বজগতের রহমতস্বরূপ পাঠিয়েছিলেন।

হজরত মুহাম্মদ (দ.)এর ৪০ বছর বয়সে নবুয়ত প্রকাশিত হয়। এরপর বিশ্ববাসীকে মুক্তি ও শান্তির পথে আহ্বান জানান। সব ধরনের কুসংস্কার, গোঁড়ামি, অন্যায়, অবিচার ও দাসত্বের শৃঙ্খল ভেঙে মানবসত্তার চিরমুক্তির বার্তা বহন করে এনেছিলেন তিনি। এরপর মহানবী হজরত মুহাম্মদ (দ.) দীর্ঘ ২৩ বছর এ বার্তা প্রচার করে ৬৩ বছর বয়সে ইন্তেকাল করেন।

পবিত্র ঈদে মিলাদুন্নবী (দ.) উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পৃথক বাণী দিয়েছেন।
সিলেট হযরত শাহজালাল (রহ.) মাজার ও সরকারি ভবনসমূহ গুরুত্বপূর্ণ সামরিক স্থাপনাসমূহে আলোক সজ্জার ব্যবস্থা করেছে এবং নগরীর গুরুত্বপূর্ণ পয়েন্ট গুলোতে তোরণ নির্মাণ করেছে সিলেট সিটি কর্পোরেশন ।

পবিত্র ঈদে মিলাদুন্নবী (দ.) উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিলের করেছে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ এবং বিভিন্ন ধর্মীয় ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

প্রতি বছরের মতো গাউসিয়া কমিটি বাংলাদেশ সিলেট জেলা শাখা হযরত শাহজালাল (র.) এর দরগাহ প্রাঙ্গণ থেকে বিশাল জশনে জুলুস বের করবে।

মিছিলটি নগরীর হযরত শাহজালাল (রঃ) মাজার প্রাঙ্গন থেকে বের হয়ে নগরীর প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে জালালাবাদ থানার মইয়ারচরস্থ মাদরাসা-এ-তৈয়বিয়া তাহেরিয়া হেলিমিয়া সুন্নিয়া মাদ্রাসা প্রাঙ্গনে জুলুসোত্তর আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে।
এ ব্যাপারে সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ কমিশনার জেদান আল মুসা বলেন, পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষ্যে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা রেখেছে সিলেট মেট্রোপলিটন পুলিশ। দুই মাজার ছাড়াও বিভিন্ন স্থানে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

সিলেটভিউ২৪ডটকম/১০ নভেম্বর ২০১৯/ইআ/ডিজেএস

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক সিলেট খবর

  •   গোলাপগঞ্জে রিপোর্টের অপেক্ষায় ২০ জন, মোট আক্রান্ত ৩৬
  •   বন্যায় বিপর্যস্ত গোয়াইনঘাট, সড়ক পথে উপজেলা সদরের যোগাযোগ বিচ্ছিন্ন
  •   রাতে দুই দফা কালবৈশাখী, সিলেটে সারাদিন বৃষ্টির সম্ভাবনা
  •   সাদেক ও তারেকের ভাইয়ের মৃত্যুতে সিলেট জেলা বিএনপির শোক
  •   জকিগঞ্জে নতুন করে ৩ জনের করোনা শনাক্ত, আক্রান্ত বেড়ে ১৭
  •   বিশ্বনাথে পুলিশ কর্মকর্তার স্ত্রীসহ ২ জন করোনায় আক্রান্ত
  •   কাউন্সিলর আজাদের সুস্থতা কামনায় ২০নং ওয়ার্ডে দোয়া ও প্রার্থনা বুধবার
  •   উত্তর কাজীটুলায় বিডি ইন্টারন্যাশনালের মাস্ক বিতরণ
  •   সাগরদীঘিরপাড়ে নিয়ন্ত্রণ হারিয়ে প্রাইভেট কার খাদে, আহত ২
  •   সুবিদবাজারে ছুরিকাঘাতে যুবক খুন