আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

এলইউতে ইসলামিক স্টাডিজ বিভাগের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১১-১২ ১৭:৪৩:৩৮

সিলেট :: লিডিং ইউনিভার্সিটিতে ‘বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় মহানবী সাল্লাল্লাহ আলাইহি ওয়া সাল্লামের ভূমিকা ও আমাদের করণীয়’ শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে ইসলামিক স্টাডিজ বিভাগের উদ্যোগে মঙ্গলবার সকাল ১১টায় লিডিং ইউনিভার্সিটির দ্বিতীয় একাডেমিক ভবনের গ্যালারি-০১ এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড.  মো: কামরুজ্জামান চৌধুরী।

ইসলামি স্টাডিজ বিভাগের প্রভাষক মুহাম্মদ জিয়াউর রহমান এর সঞ্চালনায় এতে সভাপতিত্ব করেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর মো. সামস্-উল আলম জয়।

মূখ্য আলোচক ছিলেন ইসলামি চিন্তাবিদ ও গবেষক মাওলানা কবি মুসা আল হাফিয।

বিশেষ আলোচক হিসেবে আলোচনা পেশ করেন বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ সিলেট সরকারি আলিয়া মাদরাসার সহযোগী অধ্যাপক মাওলানা মোহাম্মদ আব্দুল মুছাব্বির এবং হযরত শাহজালাল দারুচ্ছুন্নাহ ইয়াকুবিয়া কামিল মাদরাসার উপাধ্যক্ষ মাওলানা আবু ছালেহ মো. কুতবুল আলম।

প্রধান অতিথির বক্তব্য লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো: কামরুজ্জামান চৌধুরী বলেন, ইসলাম একটি পরিপূর্ণ শান্তির ধর্ম যেখানে নারীদের অধিকার, দাসত্ববাদের অবসান, মানবিকতা, শান্তিপূর্ণ সমাজ প্রতিষ্ঠা এবং রাষ্ট্র পরিচালনার দিকনির্দেশনা রয়েছে।

তিনি বলেন, ইসলাম যে নৈতিকতার শিক্ষা দেয় তাতে জঙ্গীবাদ থাকতে পারেনা, ভ্রান্ত ধারণা থেকে এ জঙ্গীবাদের উৎপত্তি। আমাদেরকে ইসলাম সম্পর্কে সঠিক জ্ঞান অর্জন করতে হবে এবং সে অনুযায়ী কাজ করতে হবে, তাহলেই সমাজে শান্তি প্রতিষ্ঠিত হবে।

তিনি মূল্যবান এবং তত্ত¡ভিত্তিক বিষয় শিক্ষার্থীদের মাঝে তুলে ধরার জন্য আলোচকদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন এবং এ আলোচনা সভা আয়োজন করার জন্য ইসলামিক স্টাডিজ বিভাগকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন লিডিং ইউনিভার্সিটির ইসলামিক স্টাডিজ বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান ফজলে এলাহী মামুন। এতে পবিত্র কুরআন থেকে তিলওয়াত করেন শিক্ষার্থী হাফিয রুম্মান আহমদ এবং নাত এ রাসূল পরিবেশন করেন ইমদাদুল ইসলাম।

এতে আরও বক্তব্য রাখেন লির্ডি ইউনিভার্সিটির আধুনিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. এম. রকিব উদ্দিন, কলা ও আধুনিক ভাষা অনুষদের ডীন প্রফেসর নাসির উদ্দিন আহমদ, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোস্তাক আহমাদ দীন এবং রেজিস্ট্রার মেজর (অব.) মো শাহ আলম, পিএসসি।

আলোচনা সভায় লিডিং ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত প্রক্টর সহযোগী অধ্যাপক মো. রাশেদুল ইসলাম, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক-শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।


সিলেটভিউ২৪ডটকম/১২ নভেম্বর ২০১৯/প্রেবি/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন