আজ মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ ইং

দেশে জিডিপি বৃদ্ধি চার গুণ: মাহমুদ-উস-সামাদ এমপি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১১-১৩ ২০:২০:২২

সিলেটভিউডেস্ক ::  সিলেট-৩ আসনের এমপি, বাণিজ্য ও ধর্ম মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মাহমুদ-উস-সামাদ চৌধুরী বলেছেন, আয়কর দেওয়ার মাধ্যমে দেশ অনেক দূর এগিয়ে গেছে। আমরা বঙ্গবন্ধুর দেখানো পথে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাচ্ছি। দেশে জিডিপির আকার চার গুণ বৃদ্ধি পেয়েছে। সেখানে করদাতার সংখ্যা বেড়েছে মাত্র দ্বিগুণ।

বুধবার (১৩ নভেম্বর) সকালে সিলেট কর অঞ্চলের উদ্যোগে সিলেট নগরীর রিকাবী বাজারস্থ মোহাম্মদ আলী জিমনেশিয়ামে আয়োজিত সিলেটের সর্বোচ্চ ও দীর্ঘ মেয়াদী করদাতাদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন তিনি।

তিনি আরও বলেন, ২০০১ সালে সিলেটে কর আদায় হয়েছিল ৪৭ কোটি টাকা। আর ২০১৮-১৯ বর্ষে ৬২৯ কোটি টাকা কর আদায় হয়েছে। আপনি কত টাকা কর দিলেন সেটা বড় নয়, নিজে একজন করদাতা হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করবেন। একজন করদাতা হিসেবে আপনার সন্তানও গর্ববোধ করবে। দেশ এখন তলাবিহীন ঝুড়ি নয়। বাংলাদেশ মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে। আমরা সবসময় অবকাঠামোসহ বিভিন্ন পর্যায়ে উন্নয়ন চাই। কিন্তু কর না দিলে উন্নয়ন সম্ভব নয়। কর গ্রহণকে উৎসাহিত করতে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সেরা করদাতাদের সম্মানিত করছে।

এসময়  তিনি কর প্রদানকে উৎসাহিত করতে জেলা থেকে উপজেলা পর্যায়ে এ কার্যক্রম ছড়িয়ে দেওয়ার আহ্বান জানিয়ে বলেন, যারা কর দেওয়ার উপযুক্ত, তারা যথাযথভাবে কর দিলে বাংলাদেশ স্বপ্নের ঠিকানায় পৌঁছাবে।

কর অঞ্চল সিলেটের কমিশনার রঞ্জিত কুমার সাহা’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপ-মহাপুলিশ পরিদর্শক সিলেট রেঞ্জ মো. কামরুল আহসান বিপিএম, অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. তাহমিদুল ইসলাম, অতিরিক্ত পুলিশ কমিশনার পরিতোষ ঘোষ,  কাস্টমস,  এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সিলেটের কমিশনার গোলাম মো. মুনির, দি সিলেট চেম্বার অব কামার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ সভাপতি এ টি এম শোয়েব, আয়কর আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট আবুল ফজল।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন তেলাওয়াত করেন কর অঞ্চল সিলেটের প্রধান সহকারী শাহীর আলম। এতে স্বাগত বক্তব্য রাখেন কর অঞ্চল সিলেটের যুগ্ম কমিশনার সাহেদ আহমদ চৌধুরী। অনুষ্ঠানে শ্রেষ্ঠ করদাতাদের হাতে সম্মাননা সনদ ও ক্রেস্ট তুলে দেন প্রধান অতিথি।

এছাড়া এতে সম্মাননা পদকপ্রাপ্ত করদাতাদের মধ্যে বক্তব্য রাখেন সাংবাদিক আফতাব চৌধুরী, মোতাহার হোসেন, ডা. শামসুন্নাহার, এ.কে আতাউল গণি, মাধবী লতা পাল, দেবাংশু দাশ মিঠু, নুরুল ইসলাম প্রমুখ।


উল্লেখ্য, ২০১৮-১৯ অর্থবছরে চার ক্যাটাগরিতে সিলেট বিভাগে ৩৫ জনকে সেরা করদাতা নির্বাচিত করেছে জাতীয় রাজস্ব বিভাগ (এনবিআর)। করদাতাদের উৎসাহিত করতে সিলেট সিটি কর্পোরেশন ও চার জেলায় 'দীর্ঘ মেয়াদী' ও 'তরুণ সর্বোচ্চ' ক্যাটাগরিতে ১০ জন করে ২০ জন এবং ১৫ জন শ্রেষ্ঠ করদাতা নির্বাচন করা হয়েছে।

সিলেটভিউ২৪ডটকম/১৩ নভেম্বর ২০১৯/প্রেবি/এসএইচ

@

শেয়ার করুন

আপনার মতামত দিন