আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

বালাগঞ্জে এমপিওভুক্ত মাদরাসায় শ্রেণীকক্ষ সংকটে পাঠদান ব্যাহত

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১১-১৭ ২০:৩৮:০৩

ওসমানীনগর প্রতিনিধি :: বালাগঞ্জ ইউনিয়নের আদিত্যপুর-তিলকচাঁনপুর গ্রামের মধ্যবর্তী স্থানে অবস্থিত ইসলামিয়া-মোহাম্মদিয়া আলিম মাদরাসা এবছর আলিম স্তরে এমপিওভুক্ত হয়েছে। উপজেলার মধ্যে আলিম শাখা এমপিওভুক্ত হওয়া এটিই একমাত্র প্রতিষ্ঠান। কিন্তু উক্ত  মাদরাসায় পর্যাপ্ত ভবন না থাকায় শ্রেণীকক্ষ সংকটে ভুগছেন শিক্ষার্থীরা। বেশি সংখ্যক শিক্ষার্থী থাকা শ্রেণিগুলোতে একসাথে শিক্ষার্থীদের ক্লাস নেয়া সম্ভব হচ্ছেনা। এতে প্রাত্যহিক পাঠদান ব্যাহত হচ্ছে।

এলাকায় শিক্ষার দ্যুতি ছড়ানো এই শিক্ষা প্রতিষ্ঠানটি উপজেলা পর্যায়ে টানা তিনবার শেষ্ঠ প্রতিষ্ঠানের গৌরব অর্জন করেছে এবং ফলাফলের দিক দিয়েও এগিয়ে রয়েছে। এছাড়া দাখিল-আলিমের পাশাপাশি ২০০৮ সাল থেকে মাদরাসায় বেসরকারিভাবে চালু করা হয়েছে হিফজুল কোরআন বিভাগ।

জানা যায়, ১৯৮৬ সালের ৮ মার্চ এলাবাসীর সমন্বিত উদ্যোগে এই মাদরাসাটি প্রতিষ্টা করা হয়। ১৯৯৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত এটি এবতেদায়ী (প্রাথমিক) পর্যন্ত ছিল। ১৯৯৭ সালের পহেলা জানুয়ারী দাখিল শাখা চালুর অনুমোদন লাভ করে। এরপর ২০০০ সালের পহেলা মে দাখিল শাখা এমপিওভুক্ত হয়। ২০০৮ সালের পহেলা জুলাই আলিম শাখা চালুর অনুমোদন লাভ করার পর সম্প্রতি এই শাখা এমপিওভুক্ত হয়। মাদরাসায় বর্তমানে ৭৭৭ জন শিক্ষার্থী ও ১৯ জন শিক্ষক রয়েছেন। ভুমির পরিমাণ ২শ ৬০ শতক।

এদিকে আলিম শাখা অনুমোদনের দির্ঘদিন পর এমপিওভুক্ত হওয়ায় মাদরাসা কতৃপক্ষ প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি ও স্থানীয় এমপি মাহমুদ উস সামাদ চৌধুরীর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে নতুন একটি একাডেমিক ভবন বরাদ্দের দাবি জানানো হয়।

সিলেটভিউ২৪ডটকম / ১৭ নভেম্বর ২০১৯/ আরপি/এসএইচ

শেয়ার করুন

আপনার মতামত দিন