আজ মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ইং

সিলেটে এফআইভিডিবি'র আলোচনা-সভা অনুষ্ঠিত

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১১-২০ ১৯:২৪:১১

সিলেটভিউডেস্ক :: মিডওয়াইফারি ওপেন স্কুল ডে ২০১৯ উপলক্ষে খাদিমনগরের কল্ল-গ্রামস্থ ফ্রেন্ডস ইন ভিলেজ ডেভেলপমেন্ট বাংলাদেশ (এফআইভিডিবি) প্রশিক্ষণ কেন্দ্রের উদ্যোগে আলোচনা-সভা অনুষ্ঠিত হয়।

বুধবার (২০ নভেম্বর) সকাল সাড়ে ১১টায় উক্ত আলোচনা-সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে পরিবার-পরিকল্পনা সিলেট বিভাগের পরিচালক মোহাম্মদ কুতুব উদ্দিন বলেন, উন্নত দেশগুলোতে গর্ভবর্তী মহিলাদের গর্ভকালীন ও প্রসবকালীন সেবা প্রদান করেন মিডওয়াইফ। মিডওয়াইফরা আমাদের দেশের মাতৃমৃত্যু ও শিশু মৃত্যুর হার কমাতে অগ্রণী ভূমিকা পালন করে থাকেন। একজন মায়ের পরিবার-পরিকল্পনা থেকে শুরু করে গর্ভধারণ, সন্তান প্রসব ও প্রসব পরবর্তী সেবা প্রদানে মিডওয়াইফ অগ্রণী ভূমিকা রাখতে পারেন। এছাড়া গর্ভবতী মা ও নবজাতকের স্বাস্থ্য পরিচর্যা ও মৃত্যুহার হ্রাসে প্রশিক্ষিত মিডওয়াইফরা গুরুত্বপূর্ণ অবদান রাখেন।

এ সময় তিনি স্বাস্থ্য সেবা সম্পর্কিত বিভিন্ন স্টল প্রদর্শনী পরিদর্শন করেন।

শিক্ষার্থী তাহমিনা আক্তার ও আছমা বেগমের যৌথ পরিচালনায় আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন, এফআইভিডিবির প্রোজেক্ট ম্যানেজার এটিএম জান্নাতুল নাঈম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন এফআইভিডিবির পরিচালক জাহিদ হোসেন। বক্তারা মনে করেন, প্রত্যন্ত অঞ্চলে মা ও শিশুর মানসম্মত স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে মিডওয়াইফরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, এফআইভিডিবির কো-অডিনেটর ফখরুল ইসলাম, প্রোজেক্ট ম্যানেজার দোলেয়ার হোসেন, এ.আর.পি  ডা. আজিজ আহমদ, এডমিন এন্ড ফাইনান্স অফিসার মো. আশফাক হোসাইন, এ. আর.পি ডা. সাদিয়া তাসমিন, কোর্স, কো- অর্ডিনেটর  সুজাতা রানী দাস, ফ্যাকাল্টি বিভাগের শিক্ষক সুমাইয়া আক্তার, শাহনাজ পারভীন, রাণী আক্তার মৌ, রীমা আক্তার, মারজিয়া তাসনিম, মাহবুবা আক্তার, সাফিয়া আক্তার, হোস্টেল ম্যানেজার ফরিদা ইয়াসমিন।

এছাড়াও এতে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকববৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত ও গীতা পাঠ করা হয়। এ সময় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। মিডওয়াইফদের কার্যক্রম সম্পর্কে বিভিন্ন তথ্য উপস্থাপন করা হয় ।

সিলেটভিউ২৪ডটকম/২০ নভেম্বর ২০১৯/প্রেবি/এসএইচ

শেয়ার করুন

আপনার মতামত দিন