আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

কানাইঘাটে সুরমা নদীর বাঁধের ভাঙ্গন পরিদর্শনে পাউবো’র কর্মকর্তা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১১-২০ ১৯:৪৩:০৮

সিলেটভিউডেস্ক :: কানাইঘাট দক্ষিণ বাজারের সুরমা নদীর প্রতিরক্ষা বাঁধে দারুল উলূম মাদ্রাসার সম্মুখসহ আশপাশে হঠাৎ করে ভয়াবহ নদী ভাঙ্গনের সংবাদ গণমাধ্যমে প্রকাশ হওয়ার পর পানি উন্নয়ন বোর্ড (পাবোউ) সিলেটের কর্মকর্তা ভাঙ্গন কবলিত স্থান পরিদর্শন করেন।

বুধবার (২০ নভেম্বর) সকাল ১০ টায় উপ-সহকারী প্রকৌশলী মো. রুবেল সরকার উক্ত স্থান পরিদর্শন করেন।

গত শুক্রবার হতে সুরমা নদীর প্রতিরক্ষা বাঁধে ভাঙ্গনের বিষয়টি পানি সম্পদ মন্ত্রনালয়ের সচিবসহ সিলেট পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের অবহিত করেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাওলানা আব্দুল্লাহ শাকির।  এতে দারুল উলূম মাদ্রাসার সম্মুখসহ আশপাশের ব্যবসা প্রতিষ্ঠান ও বাড়ী-ঘর মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়। এছাড়া ভাঙ্গনের সংবাদ সিলেটের সকল স্থানীয় দৈনিক পত্রিকা ও অনলাইন পোর্টালে গুরুত্ব সহকারে প্রকাশিত হলে পাউবো’র পক্ষ থেকে উপ-সহকারী প্রকৌশলী রুবেল সরকার ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন করেন।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মাওলানা আব্দুল্লাহ শাকিরসহ দারুল উলূম মাদ্রাসার ছাত্র, শিক্ষক ও স্থানীয় ব্যবসায়ীরা।

ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শনের পর স্থানীয় সাংবাদিকদের সিলেট পাউবো’র উপ-সহকারী প্রকৌশলী রুবেল সরকার জানান তিনি সুরমা নদীর গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা বাঁধে ভাঙ্গনের বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করে যত দ্রুত সম্ভব ভাঙ্গন প্রতিরোধে কার্যকরী পদক্ষেপ নেওয়া হবে। ভাইস চেয়ারম্যান মাওলানা আব্দুল্লাহ শাকির বলেন, আপনারা দেখতে পাচ্ছেন ভাঙ্গন দিন দিন বাড়ছে। দ্রুত পদক্ষেপ গ্রহন করা না হলে আশপাশের ব্যবসা প্রতিষ্ঠান নদী গর্ভে বিলীনের পাশাপাশি সুরমা ডাইকের পাকা সড়কসহ ঐতিহ্যবাহী দারুল উলূম মাদ্রাসা ঝুঁকির মধ্যে পড়বে। তিনি ভাঙ্গনের বিষয়টি পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ারসহ পাউবো'র সকল কর্মকর্তাদের অবহিত করেন। এব্যাপারে দ্রুত ব্যবস্থা গ্রহনের জন্য ব্যবসায়ীসহ মাদ্রাসা কর্তৃপক্ষ ও সচেতন মহল সরকারের কাছে দাবী জানানো হয়।

স্থানীয়রা জানান ভাঙ্গনের পশ্চিম অংশ জুড়ে সব সময় জলবদ্ধতা সৃষ্টির পাশাপাশি পানি নিষ্কাশন বন্ধ থাকা এর উৎপত্তির কারণ হতে পারে।

সিলেটভিউ২৪ডটকম/২০ নভেম্বর ২০১৯/প্রেবি/এসএইচ

শেয়ার করুন

আপনার মতামত দিন