Sylhet View 24 PRINT

দেশে ‘ই-ফাইলিংয়ে’ শীর্ষে সিলেট

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১১-২০ ২৩:৫৯:০২

জ্যেষ্ঠ প্রতিবেদক :: ‘ডিজিটাল’ হওয়ার দিকে এগিয়ে যাচ্ছে সিলেট বিভাগ। আগামী বছরের ডিসেম্বরের মধ্যে এ বিভাগকে ‘ডিজিটাল বিভাগ’ হিসেবে ঘোষণা দেওয়ার কাজ চলছে। এরই অংশ হিসেবে সিলেট বিভাগে গুরুত্ব দিয়ে ই-ফাইলিং ব্যবস্থা কার্যকর করা হয়েছে। বর্তমানে ই-ফাইলিংয়ে দেশের সকল জেলার মধ্যে শীর্ষেই আছে সিলেট বিভাগের চারটি জেলা।

এমন তথ্য জানিয়েছেন সিলেটের বিভাগীয় কমিশনার মো. মোস্তাফিজুর রহমান।

জানা গেছে, সকল সরকারি অফিসে গতি ও স্বচ্ছতা আনতে এবং দক্ষতা বৃদ্ধির মাধ্যমে জনগণকে দ্রæত সেবা প্রদানের লক্ষ্যে, কাগজের ব্যবহার কমিয়ে পরিবেশবান্ধব অফিস কার্যক্রম চালাতে ই-ফাইলিং (অনলাইনের মাধ্যমে ফাইলের কার্যক্রম) ব্যবস্থার চালু করা হয়। সরকারের তথ্য ও প্রযুক্তি বিভাগ (আইসিটি) ই-ফাইলিং কার্যক্রম চালু করে।

সিলেটের বিভাগীয় কমিশনার জানান, চলতি বছরের জুলাই থেকে সিলেট বিভাগের চারটি জেলার ই-ফাইলিংয়ের ক্ষেত্রে বেশ অগ্রগতি হয়েছে। এক্ষেত্রে সিলেটের চারটি জেলা দেশের শীর্ষ ৬টি জেলার মধ্যে অবস্থান করছে।

মোস্তাফিজুর রহমান জানান, গেল জুলাই মাসে ই-ফাইলিংয়ে দেশের মধ্যে সিলেট জেলা ছিল ১৬তম স্থানে, এখন আছে ৬ষ্ঠ স্থানে। সুনামগঞ্জ জেলা ১৭তম স্থানে ছিল গেল জুলাইয়ে, এখন ২য় স্থানে। হবিগঞ্জ জেলা ছিল ৩য় স্থানে, এখন যৌথভাবে ১ম স্থানে। মৌলভীবাজার ছিল ১৩তম স্থানে, এখন যৌথভাবে ১ম স্থানে আছে।

সিলেটভিউ২৪ডটকম/২১ নভেম্বর ২০১৯/আরআই-কে

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.