আজ মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ইং

সুনামগঞ্জে সেমিনার করলো মেট্রোপলিটন ইউনিভার্সিটির রোবটিক্স ক্লাব

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১১-২২ ১৮:১৮:৩২

সিলেট :: সুনামগঞ্জ টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে সেমিনার করেছে সিলেটের মেট্রোপলিটন ইউনিভার্সিটির রোবটিক্স ক্লাব। কলেজের ‘সার্কিট ক্লাবের’ আমন্ত্রণে এ সেমিনার করা হয়। আরডুইনো মাইক্রোকন্ট্রোলার এবং রোবটিক্স বিষয়ে এ সেমিনার পরিচালনা করেন রোবটিক্স ক্লাবের সহসভাপতি মো. আনোয়ারুল কাউছার। শুক্রবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ শাখা এসব তথ্য জানায়।

সেমিনারে উপস্থিত ছিলেন সুনামগঞ্জ টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আজিজুল শিকদার, কলেজের ইলেকট্রিক্যাল টেকনোলজি বিভাগের সিনিয়র ক্রাফট ইন্সট্রাক্টর এহসান উল্লাহ, ভাষা শিক্ষক রজব আলী, ইলেক্ট্রিক্যাল টেকনোলজি বিভাগের অতিথি শিক্ষক জুয়েল চৌধুরী ও মওদুদ আহমেদ রানা। এতে স্বাগত বক্তব্য রাখেন ইলেক্ট্রিক্যাল টেকনোলজি বিভাগের শিক্ষক বিপ্রজিৎ তালুকদার। সেমিনারে সার্কিট ক্লাবের অর্ধশতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

সেমিনারে আনোয়ারুল কাউছার রোবটিক্স সম্পর্কে শিক্ষার্থীদের ধারণা দেন। পাশাপাশি লাইন ফলোয়ার রোবট, সকার রোবট, ফাইটার রোবট প্রভৃতি রোবট কিভাবে আরডুইনো মাইক্রোকন্ট্রোলার দিয়ে তৈরি করা যায়, এ বিষয়েও কথা বলেন। তিনি কয়েকটি ছোট প্রজেক্ট শিক্ষার্থীদের হাতেকলমে শিখিয়ে দেন।

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের রোবটিক্সে আগ্রহী করতে ও রোবট বিজ্ঞানে পারদর্শী করতে চলতি বছরের শুরুর দিকে মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে রোবটিক্স ক্লাবের যাত্রা শুরু হয়। এ ক্লাবের সদস্যরা দেশের বিভিন্ন স্থানে প্রতিযোগিতায় অংশ নিয়ে সফলতা পাচ্ছেন। ক্লাবের তত্ত্বাবধানে প্রতি সেমিস্টারে রোবটিক্স কোর্স পরিচালনা করা হচ্ছে। এ ক্লাবের বিস্তৃতি আরো বাড়বে বলে আশা প্রকাশ করেছেন ক্লাবের সভাপতি, তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের সহকারী অধ্যাপক সুরাজিত সিনহা।

সিলেটভিউ২৪ডটকম/২২ নভেম্বর ২০১৯/আরআই-কে

শেয়ার করুন

আপনার মতামত দিন