আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

‘পরিবর্তন’ না ‘নবায়ন’ গুঞ্জন সিলেট আ.লীগে

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১২-০৪ ০০:৩৮:৪৪

জ্যেষ্ঠ প্রতিবেদক :: সিলেটে আওয়ামী লীগের রাজনৈতিক ময়দানে এখন একটাই আলোচনা-সম্মেলন। সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের বহুল প্রতীক্ষিত সম্মেলন হচ্ছে আগামীকাল বৃহস্পতিবার। ২০০৫ সালের পর সিলেট আওয়ামী লীগে সম্মেলন হচ্ছে। এছাড়া ২০১১ সালের পর এবার আসবে নতুন কমিটি। এ সম্মেলনে তাই নেতাকর্মীরা বাজপাখির মতো চোখ করে আছেন। তাদের মধ্যে চলছে নানামুখী গুঞ্জন। বিশেষ করে এবার উভয় শাখায় শীর্ষ নেতৃত্বে পরিবর্তন ঘটবে নাকি পুরনো নেতৃত্বকেই নতুন করে দায়িত্ব দেওয়া (নবায়ন) হবে, এ নিয়ে জোর গুঞ্জন এখন আওয়ামী লীগের মধ্যে।

জানা গেছে, সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের সম্মেলনে প্রায় দুই ডজন নেতা সভাপতি ও সাধারণ সম্পাদক পদে আসতে আগ্রহী। এ লক্ষ্যে তারা গত কিছুদিন ধরে কেন্দ্রে তদবিরও চালিয়ে আসছেন। তবে আওয়ামী লীগের নেতাকর্মীরা মনে করছেন, সিলেট আওয়ামী লীগে শীর্ষ পদ দুটিতে কারা আসবেন, তা দলটির সভানেত্রী শেখ হাসিনাই সিদ্ধান্ত দেবেন।

সিলেট জেলা আওয়ামী লীগে বর্তমানে ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে আছেন এডভোকেট লুৎফুর রহমান। সভাপতি আব্দুজ জহির চৌধুরী সুফিয়ান মারা যাওয়ার পর তিনি ভারপ্রাপ্ত সভাপতি হন। এবারের সম্মেলনে সভাপতি পদে বর্তমান সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, সহসভাপতি ও প্রবাসীকল্যাণ মন্ত্রী ইমরান আহমদ এমপি, সহসভাপতি মাহমুদ উস সামাদ চৌধুরী এমপি, সহসভাপতি মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ এবং সহসভাপতি ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আশফাক আহমদের নাম জোরালোভাবে আলোচিত হচ্ছে। তবে শেষমুহুর্তে এসে বয়োবৃদ্ধ লুৎফুর সভাপতি পদে প্রার্থী হওয়ার বিষয়টি স্পষ্ট করায় আলোচনা নতুন মোড় নিয়েছে। অনেকেই মনে করছেন, তাকেই এবার ‘ভারমুক্ত’ করা হবে। তবে সভাপদি পদে ‘হিসেবি রাজনীতিবিদ’ হিসেবে খ্যাত ইমরান আহমদও আগ্রহী হওয়ায় পরিবর্তনের সুরও শোনা যাচ্ছে। এছাড়া ‘ত্যাগী’ হিসেবে পরিচিত শফিক চৌধুরীও এ পদের শক্তিশালী দাবিদার।

এদিকে, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদে পরিবর্তনের গুঞ্জন রয়েছে। বর্তমান সাধারণ সম্পাদক শফিক চৌধুরী সভাপতি পদে প্রমোশন পেলে তার স্থলে নতুন মুখ আসতে পারে। এক্ষেত্রে বর্তমান সহসভাপতি এডভোকেট শাহ ফরিদ আহমদ, যুগ্ম সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খান, এডভোকেট নিজাম উদ্দিন ও সুজাত আলী রফিক, উপ-দফতর সম্পাদক জগলু চৌধুরীর নামে জোর কানাঘুষা চলছে।

জানা গেছে, সিলেট মহানগর আওয়ামী লীগে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে পরিবর্তন নাও হতে পারে। এ দুই পদে বদর উদ্দিন আহমদ কামরান ও আসাদ উদ্দিন আহমদকে ফের দায়িত্ব দেয়া হতে পারে। তবে আসাদ এবার সভাপতি পদে আসতে তৎপর। গেল সিটি নির্বাচনে তিনি কামরানকে মেয়র পদে ছাড় দিয়ে সরে গিয়েছিলেন। ফলে এবার আসাদকে সভাপতি এবং কামরানকে কেন্দ্রের নির্বাহী সদস্য থেকে অন্য কোন গুরুত্বপূর্ণ পদে নেওয়া হতে পারে বলে ধারণা নেতাকর্মীদের। তবে কামরান এবারও মহানগরের সভাপতি পদে আসার জোর চেষ্টা চালাচ্ছেন। এ শাখার সভাপতি পদে সহসভাপতি এডভোকেট মফুর আলী, এডভোকেট রাজ উদ্দিন আহমদ ও মুক্তিযোদ্ধা আবদুল খালিক এবং যুগ্ম সম্পাদক ফয়জুল আনোয়ার আলোয়ারেরও আগ্রহ আছে।

এদিকে, মহানগরে সাধারণ সম্পাদক পদে বর্তমান যুগ্ম সম্পাদক অধ্যাপক জাকির হোসেন ও বিজিত চৌধুরী, সাংগঠনিক সম্পাক শফিউল আলম নাদেল ও এটিএম হাসান জেবুল, শিক্ষাবিষয়ক সম্পাদক কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, তথ্য ও গবেষণা সম্পাদক তপন মিত্র এবং বন ও পরিবেশ সম্পাদক জগদীশ চন্দ্র দাসের নামে আলোচনা আছে। তবে আসাদকেই সাধারণ সম্পাদক রাখা হলে নতুন মুখ আসার সুযোগ থাকবে না। কিন্তু পরিবর্তন এলে নাদেল ও আজাদের মধ্যে কাউকে দেখা যাওয়ার সম্ভাবনাই বেশি বলে মনে করছেন দলটির নেতাকর্মীরা।

সিলেটভিউ২৪ডটকম/৪ ডিসেম্বর ২০১৯/শাদিআচৌ/আরআই-কে

শেয়ার করুন

আপনার মতামত দিন