আজ বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০ ইং

রাষ্ট্র যেন মানবাধিকারের কথা শুনলে বিরক্ত না হয়: সিলেটে সুলতানা কামাল

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১২-১০ ২১:৫৩:৪৪

সিলেট :: বিশিষ্ট মানবাধিকার কর্মী ও মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের চেয়ারপার্সন সুলতানা কামাল বলেছেন, দেশের মানবাধিকার পরিস্থিতির উন্নয়ন ঘটাতে হলে এদেশের নাগরিকদের আরো বেশি সংগঠিত এবং সচেতন হতে হবে। এ দেশের নারী ও শিশুরা সবচেয়ে বেশি মানবাধিকার লংঘনের মতো ঘটনার শিকার হোন। এ থেকে আমাদের বেড়িয়ে আসতে হবে।

বেসরকারি উন্নয়ন সংস্থা এথনিক কমিউনিটি ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (একডো) এর অনুপ্রেরণায় গঠিত হিউম্যান রাইটস ডিফেন্ডার্স ফোরাম সিলেট এর আলোচনা সভায় মূল আলোচকের বক্তব্যে তিনি আরো বলেন, দেশের উন্নয়ন এবং মানবাধিকার পরিস্থিতির উন্নয়ন এক জিনিসি নয়। মানবাধিকারের কথা শুনলেই রাষ্ট্রকে বিরক্ত হলে চলবেনা। সকল নাগরিকদের মানবাধিকার নিশ্চিত করতে রাষ্ট্রকেই এগিয়ে আসতে হবে।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) বিকেল তিনটায় সিলেট নগরীর একটি হোটেলে আন্তর্জাতিক মানবাধিকার দিবস ২০১৯ উদযাপন উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করা হয়। আয়োজক সংস্থা একডো’র নির্বাহী পরিচালক ও মানবাধিকার কর্মী লক্ষ্মীকান্ত সিংহের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হিউম্যান রাইটস ডিফেন্ডার্স ফোরাম সিলেট এর আহবায়ক এবং সুজন সিলেট জেলা কমিটির সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী, হিউম্যান রাইটস ডিফেন্ডার্স ফোরাম সদস্য এবং সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এডভোকেট এমাদ উল্লাহ শহিদুল ইসলাম, সিলেট বারের প্রবীন আইনজীবী এডভোকেট বেদানন্দ ভট্টাচার্য।

জনাব ফারুক মাহমুদ চৌধুরীর স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া আলোচনা সভায় বক্তারা দেশের বর্তমান মানবাধিকার পরিস্থির বিভিন্ন দিক তুলে ধরে বলেন, স্বাধীনতার প্রায় পঞ্চাশ বছর পেড়িয়ে গেলেও এদেশের সাধারন মানুষ এখনো পুরোপুরি তাদের নাগরিক অধিকার ভোগ করতে পারেনি।

বক্তারা দেশের মানবাধিকার পরিস্থিতি উন্নয়নের লক্ষ্যে কাজ করতে এগিয়ে আসার জন্য একডো এবং মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনকে ধন্যবাদ জানিয়ে সবসমই তাদের পাশে থাকার দৃঢ প্রত্যয় ব্যক্ত করেন।

সভায় উপস্থিত হিউম্যান রাইটস ডিফেন্ডার্স সদস্যদের মধ্যে বক্তব্য রাখেন, বাপা’র আব্দুল করিম কিম, সাংবাদিক মুহিবুজ্জামান মুহিব, এডভোকেট আমিনুল আমিন, মিনহাজ সামাদ চৌধুরী, সাংবাদিক ফয়সল আহমদ বাবলু, সারতি ওরাঁও, এডভোকেট মনির হেলাল, শাবিপ্রবি’র শিক্ষক তাহমিনা ইসলাম, এডভোকেট সৈয়দা শিরীন আক্তার, লাভিংসন, উন্নয়নকর্মী সমিক শহীদ জাহান প্রমুখ।

সিলেটভিউ২৪ডটকম/১০ ডিসেম্বর ২০১৯/প্রেবি/পিডি

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক সিলেট খবর

  •   সিলেটের প্রথম নিউজ চ্যানেল হিসেবে একলাখ সাবস্ক্রাইবার অর্জন করলো ‘সিলেট টিভি’
  •   বিটাকের ডিজি হিসেবে যোগ দিলেন সিলেটের আনোয়ার হোসেন
  •   ঢাকায় সিলেট আ.লীগ, কমিটি নিয়ে বৈঠক আজ
  •   এমসি কলেজের ছাত্রাবাস বহিরাগতদের অভয়ারণ্য, দায় নিচ্ছে না কেউ
  •   গোয়াইনঘাট উপজেলা আ.লীগের সভাপতির শারীরিক অবস্থার উন্নতি
  •   ওসমানীতে মাত্র ৩ জন করোনা রোগী শনাক্ত
  •   নিজ আসনের বাসিন্দাদের সুখবর দিলেন মন্ত্রী ইমরান
  •   সিলেটের সমাজসেবক নূরউদ্দিন আহমদের ১ম মৃত্যুবার্ষিকী বৃহস্পতিবার
  •   ছাত্র মজলিসের কেন্দ্রীয় সম্মেলনে সভাপতি তারিক, সেক্রেটারি উবায়েদ
  •   বালাগঞ্জে জাতীয় কন্যা শিশু দিবস পালন